কবি সাহিত্যিকগণের ছদ্মনাম ও উপাধি: ২য় পর্ব

ড. মোহাম্মদ আমীন
৬. নারায়ণ গঙ্গোপাধ্যায় ও  টেনিদা
নারায়ণ গঙ্গোপাধ্যায়-এর প্রকৃত নাম তারকনাথ গঙ্গোপাধ্যায়। তাঁর অন্য একটি ছদ্মনাম টেনিদা।নারায়ণ গঙ্গোপাধ্যায় ১৯১৮ খ্রিষ্টাব্দের ৪ঠা ফেব্রুয়ারি তৎকালীন দিনাজপুর  জেলার ঠাকুরগাঁও মহকুমার (বর্তমানে ঠাকুরগাঁও জেলা) বালিয়াডাঙ্গি উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪১ খ্রিষ্টাব্দে  কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে এমএ ডিগ্রি এবং ১৯৬০ খ্রিষ্টাব্দে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি জলপাইগুড়ি কলেজ, সিটি কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।তিন খণ্ডে প্রকাশিত তার প্রথম উপন্যাস উপনিবেশ (১৯৪২, ১৯৪৫, ১৯৪৬)। বীতংস(১৯৪৫), দুঃশাসন(১৯৪৫), ভোগবতী(১৯৪৭) প্রভৃতি তার উল্লেখযোগ্য ছোটোগল্প সংকলন। বিখ্যাত উপন্যাস বৈজ্ঞানিক (১৯৪৭), শিলালিপি (১৯৪৯), লালমাটি (১৯৫১), সম্রাট ও শ্রেষ্ঠী (১৯৫৫) এবং পদসঞ্চার (১৯৫৪)। ছোটদের জন্য তার সৃষ্ট কাল্পনিক চরিত্র টেনিদা খুবই জনপ্রিয় ।   তিনি ১৯৭০ খ্রিষ্টাব্দের ৬ই নভেম্বর ৫৩ বছর বয়সে মারা যান।
৭. শ্রীকান্ত, নীল লোহিত ও শ্রীভট্ট: 
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ছদ্মনাম শ্রীকান্ত। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের আর একটি ছদ্মনাম অণীলা দেবী। বড় বোনের নামানুসারে তিনি অণীলা দেবী ছদ্মনাম ধারণ করেন। সুনীল গঙ্গোপাধ্যায়ের ছদ্মনাম নীল লোহিত। শ্রীভট্ট, দীনেশ গঙ্গোপাধ্যায়-এর ছদ্মনাম।
 
৮. সত্যপীর, টেকচাঁদ, রায় পিথৌরা
সৈয়দ মুজতবা আলীর ছদ্মনাম সত্যপীর, টেকচাঁদ এবং রায় পিথৌরা।
 
৯. ভানু সিংহ ও কবিশেখর, ফেলুদা ও বীরবল
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছদ্মনাম ভানুসিংহ। কালিদাসের (১৮৮১-১৯৬০) উপাধি ছিল কবিশেখর। সত্যজিত রায়ের ছদ্মনাম ফেলুদা। বীরবল প্রমথ চৌধুরীর ছদ্মনাম। তার রচিত বাংলাকে বীরবলি বাংলা বলা হয়।
 
১০. হাসির রাজা, শান্তিপুরের কবি এবং বিদ্যারত্ন
বাংলা সাহিত্যের হাসির রাজা শিবরাম চক্রবর্তী। কবি মোজাম্মেল হক (১৮৬০-১৯৩৩) শান্তিপুরের কবি হিসেবে পরিচিত ছিলেন। গিরিশচন্দ্রের উপাধি বিদ্যারত্ন। তাঁকে বাংলা সাহিত্যের বিদ্যারত্ন বলা হয়।
 
১১.টেকচাঁদ ঠাকুর স্বপনবুড়ো এবং দৌলত উজির
প্যারীচাঁদ মিত্র-এর ছদ্মনাম টেকচাঁদ ঠাকুর। স্বপনবুড়ো, অখিল নিয়োগীর (১৯০২-১৯৯৩) ছদ্মনাম। লাইলী মজনু রচয়িতা বাহরাম খাঁ-এর উপাধি ছিল দৌলত উজির।
error: Content is protected !!