কবি সাহিত্যিকের ছদ্মনাম ও উপাধি/২

শ্রীকান্ত এবং নীল লোহিত

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ছদ্মনাম শ্রীকান্ত। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের আর একটি ছদ্মনাম অণীলা দেবী। বড় বোনের নামানুসারে তিনি এ ছদ্মনাম ধারণ করেন। সুনীল গঙ্গোপাধ্যায়ের ছদ্মনাম নীল লোহিত।

সত্যপীর, টেকচাঁদ, রায় পিথৌরা

সৈয়দ মুজতবা আলীর ছদ্মনাম হচেছ সত্যপীর, টেকচাঁদ এবং রায় পিথৌরা।

ভানু সিংহ ও কবিশেখর, ফেলুদা ও বীরবল

রবীন্দ্রনাথ ঠাকুরের ছদ্মনাম ভানুসিংহ। কালিদাসের (১৮৮১-১৯৬০) উপাধি ছিল কবিশেখর। সত্যজিত রায়ের ছদ্মনাম ফেলুদা। বীরবল, প্রমথ চৌধুরীর ছদ্মনাম। তার রচিত বাংলাকে বীরবলি বাংলা বলা হয়।

হাসির রাজা, শান্তিপুরের কবি এবং বিদ্যারত্ন

বাংলা সাহিত্যের হাসির রাজা শিবরাম চক্রবর্তী। কবি মোজাম্মেল হক (১৮৬০-১৯৩৩) শান্তিপুরের কবি হিসেবে পরিচিত ছিলেন। গিরিশচন্দ্রের উপাধি বিদ্যারত্ন। তাঁকে বাংলা সাহিত্যের বিদ্যারত্ন বলা হয়।

টেকচাঁদ ঠাকুর স্বপনবুড়ো এবং দৌলত উজির

প্যারীচাঁদ মিত্র-এর ছদ্মনাম টেকচাঁদ ঠাকুর। স্বপনবুড়ো, অখিল নিয়োগীর (১৯০২-১৯৯৩) ছদ্মনাম। লাইলী মজনু রচয়িতা বাহরাম খাঁ-এর উপাধি ছিল দৌলত উজির।

কস্যচিৎ উপযুক্ত ভাইপোষ্য

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ছদ্মনাম তিনটি। যথা: কস্যচিৎ উপযুক্ত ভাইপোষ্য, কষ্যচিৎ তত্ত্বানোষিণ এবং কষ্যচিৎ উপযুক্ত ভাইপো সহবচষ্য। কস্যচিৎ উপযুক্ত ভাইপোষ্য ছদ্মনামে তিনি ‘অতি অল্প হইল’, এবং ‘আবার অতি অল্প হইল’, ‘ব্রজবিলাস’, কষ্যচিৎ তত্ত্বানেষিণ ছদ্মনামে ‘বিধবা বিবাহ’ ও ‘যশোহর হিন্দুধর্ম রক্ষিণী সভা’ এবং কষ্যচিৎ উপযুক্ত ভাইপো সহবচষ্য ছদ্মনামে ‘রত্ন পরীক্ষা’ গ্রন্থ লিখেন।

বাংলা ভাষার পথিকৃৎ, সাহিত্য সম্রাট

উইলিয়াম কেরির উপাধি ছিল বাংলা ভাষার পথিকৃৎ। বাংলা সাহিত্যের ইতিহাসে সাহিত্যসম্রাট হিসাবে খ্যাত বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়-এর ছদ্মনাম কমলাকান্ত।

কবি সাহিত্যিকের ছদ্মনাম ও উপাধি/১

error: Content is protected !!