কিন্ডারগার্টেন (kindergarten) ও জগদ্দল পাথর

ড. মোহাম্মদ আমীন

কিন্ডারগার্টেন (kindergarten)

সংযোগ:  https://draminbd.com/কিন্ডারগার্টেন-k…ergarten-ও-জগদ্দ/ ‎

কিন্ডারগার্টেন (kindergarten) শব্দটির প্রবক্তা জার্মান শিশু-শিক্ষাবিদ ফ্রেডরিখ ফ্রোয়েবল (Friedrich Wilhelm August Froebel)। এর বাংলা অর্থ— হয় শিশুদের বাগান। ফ্রোয়েবল ১৮৩৭ খ্রিষ্টাব্দে ব্যাড ব্ল্যাংকেনবার্গ শহরে শিশুদের জন্য একটি শিক্ষপ্রতিষ্ঠান খুলেন। এই প্রতিষ্ঠানে খেলাচ্ছলে শিশুদের পড়ানো এবং খেলাধুলা-সহ নানা প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডে অংশগ্রহণের বিষয় যুক্ত করা হয়। ফ্রোয়েবল এর নাম দেন কিন্ডারগার্টেন।
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, জর্মন কিন্ডারগার্টেন অর্থ (বিশেষ্যে) যে বিদ্যালয়ে ক্রীড়াচ্ছলে শিশুদের শিক্ষা দেওয়া হয়, শিশুদের প্রারম্ভিক বিদ্যালয়।
১৮১৬ খ্রিষ্টাব্দে দার্শনিক ও শিশু-শিক্ষাবিদ রবার্ট ওয়েন স্কটল্যান্ডের নিউ ল্যানার্ক এলাকায় তাঁর বাসস্থানের কাছে ‘ইনফ্যান্ট স্কুল’ নামের একটি শিশুশিক্ষালয় প্রতিষ্ঠা করেন। বলা হয়— এটিই শিশু শিক্ষার বর্তমান চলমান ধারার প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান। ১৮১৯ খ্রিষ্টাব্দে শিশু-শিক্ষাবিদ স্যামুয়েল ওয়াইল্ডারস্পিন লন্ডনে আরেকটি শিশু বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।
১৮২৮ খ্রিষ্টাব্দের ২৭শে মে কাউন্টেস থেরেসা ব্রুন্সভিক (১৭৭৫-১৮৬১) হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট-এর নিজ বাড়িতে ‘এঙ্গিয়েলকার্ট’ বা পরিদের বাগান নামের একটি শিশুশিক্ষা প্রতিষ্ঠান খোলেন। অল্পসময়ে এটি ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপক জনপ্রিয়তা পায়। এখান থেকে প্রাণিত হয়ে ফ্রেডরিখ ফ্রোয়েবল ১৮৩৭ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠা করেন কিন্ডারগার্টেন

জগদ্দল পাথর

জগদ্দলপাথর মিলে জগদ্দল পাথর। আবার জগৎদল মিলে জগদ্দল।  দলন (দল্‌+অন) থেকে উদ্ভূত দল অর্থ— (বিশেষ্যে) মর্দন, চূর্ণীকরণ, নিপীড়ন; যা দলিত করে। যা দলন করে তাই দলন বা দল। সুতরাং,  জগদ্দল কথার আক্ষরিক অর্থ—জগতের দলন কর্তা;  জগৎকে দলনে সক্ষম গুরুভার পাষাণ, নিপীড়ক, কষ্ট দেয় এমন।   জগৎকে দলিত করতে সক্ষম পাথর কত ভারী হতে পারে তা সহজে অনুমেয় হলেও অত ভার বহন করা সম্ভব নয়। জগদ্দল পাথর অর্থ এমন একটি পাথর যা দলিত করে, দলন করে, পীড়া দেয় এবং যে  পাথরের গুরুভার বহন করা কষ্টসাধ্য; কিংবা আদৌ সম্ভব নয় । যখন কোনো অব্যক্ত বেদনা  বা সীমাহীন কষ্ট জগদ্দলের মতো পাথর হয়ে বুকের ওপর চেপে বসে তখন কথাটি ব্যবহার করা হয়। যেমন: একমাত্র সন্তানের মৃত্যুকথা পিতার বুকে জগদ্দল পাথর হয়ে আছে।  এটি এমন একটি ঘটনা বা বিষয় যা এড়িয়ে যাওয়ার প্রবল চেষ্টা সত্ত্বেও সম্ভব হয় না।  বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, জগদ্দল (জগৎ+দল) অর্থ: অতি বিশাল ও গুরুভার, অত্যন্ত ভারি।

নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার জগদ্দল গ্রামে জগদ্দল বিহার নামের একটি ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে। এই বিহারের চারপাশে অনেক ভারি পাথর ছিল এবং এখনো আছে। অনেক ভারি ভারি পাথর দিয়ে বিহারটি নির্মিত। কথিত হয়, পাথরসমূহ কারও পক্ষে উত্তোলন করা সম্ভব হতো না। এসব  পাথর জগতের বুকে অলৌকিকভাবে চেপে বসা ছিল। তাই নাম হয় জগদ্দল মন্দির।

বাকি অংশ এবং অন্যান্য প্রশ্নের উত্তর দেখার জন্য নিচের লিংক

শুবাচির প্রশ্ন থেকে শুবাচির উত্তর সমগ্র

জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/…
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
error: Content is protected !!