কিলকিঞ্চিত  কিরিচ কীজন্য কীদৃশ্য কীরকম কীরূপ কীভাবে কিমা কৃষাণ কিষান

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/কিলকিঞ্চিত-কিরিচ-কীজন্য/
কিরিচ: কিরিচ মালয়ালম শব্দ। তাই বানানে দুটোই ই-কার। অতৎসম শব্দের বানানে সাধারণত ঈ/ঈ-কার হয় না। কিরিচ অর্থ— বিশেষ্যে তরবারিজাতীয় এক প্রকার বাঁকা ছোরা। বাঁকা বানানে চন্দ্রবিন্দু দেব কেন? অর্ধচন্দ্র বাঁকা। তাই বাঁকা বানানের মাথায় চন্দ্রবিন্দু দিতে হয়। “নিশিরাত বাঁকা চাঁদ আকাশে চুপি চুপি বাঁশি বাজে বাতাসে।” বাঁশি বানানে চন্দ্রবিন্দু দিতে হয়। কারণ বাঁশ বানানে চন্দ্রবিন্দু আছে। বংশ থেকে বাঁশ। বংশের কাজই ছিল বাঁশ দেওয়া। বাঁশবাগানে বাঁদর থাকে। তাই বাঁদর বানানেও চন্দ্রবিন্দু। বাঁশ বেঁধে নদীতে বাঁধ দেওয়া হয়। তাই বাঁধবাঁধা বানানেও চন্দ্রবিন্দু লাগে।
কিলকিঞ্চিত: কঠিন সাধনার পর বহু প্রত্যাশিত জাপান সরকারের বৃত্তি পেয়েছি।  মা তিনি মাস কঠিন রোগে ভোগার পর সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন। আজ আমার হাসির দিন। বেকার বড়ো ভাইটির একটা ভালো চাকুরি হয়েছে। বাবার বিরুদ্ধে আনীত মামলা ষড়যন্ত্রমূলক প্রমাণিত হওয়ায় খালাস পেয়ে পুনরায় স্বপদে বহাল হয়েছেন। করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া আমার জাপানি স্কলারশিপটা পুনরোনুমোদন করার সংবাদ পেয়েছি। দরিদ্র ছোটো বোনের স্বামী লটারিতে চল্লিশ লাখ  টাকা পেয়েছে। এই সবগুলো আনন্দ একসঙ্গে উপভোগ করার কথাটি আমি এককথায় কীভাবে  প্রকাশ করব? বাংলায় এমন কোনো শব্দ আছে কি?
এসব বর্ণনার মধ্যে রয়েছে হাসি আনন্দ গর্ব অভিলাষ প্রাপ্তি ও লক্ষ্যভেদ। হাসি আনন্দ  গর্ব অভিলাষ প্রাপ্তি উদ্দেশ্যপূরণ  সফলতা প্রভৃতির একত্রপ্রকাশকে এককথায় বলা হয় কিলকিঞ্চিত। উচ্চারণ—  কিলোকিন্‌চিত্‌। ব্যুৎপত্তি:  কিল+কিম্‌+√চিৎ+অকিলকিঞ্চিত তৎসম শব্দ। বাক্যে সাধারণত বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয়।
কীজন্য  কী জন্য: কীজন্য। কী এবং জন্য সেঁটে বসবে। ‘কীজন্য’ তৎসম শব্দ। অতএব, বানানে এদিক সেদিক করা যাবে না। কীজন্য শব্দের অর্থ (অব্যয়ে) কেন, কী কারণে।  অনুরূপ, কীদৃশ্য কীরকম কীরূপ প্রভৃতি শব্দও সেঁটে বসবে। এরাও তৎসম।  কীভাবে শব্দটি ঈ-কার। তবে এটি অতৎসম। “নাম কী?” এই বাক্যের শেষ পদ ‘কী’ বানানে ঈ-কার কেন? ‘কী’ শব্দটি সংস্কৃত কিম্ হতে উদ্ভূত একটি অতৎসম শব্দ। বাংলা একাডেমি প্রণীত প্রমিত বানানবিধি বলছে, “অতৎসম শব্দের বানানে ঈ/ঈ-কার হবে না। সেক্ষেত্রে ‘কী’ শব্দের বানানে ঈ-কার হচ্ছে ব্যতিক্রম।
কিমা  কি মা:  কুচি কুচি করে কাটা মাংসকে এককথায় বলে  কিমা। এটি ফারসি শব্দ। যেমন:  কিমা পরোটা। তোকে মেরে আমি কিমা বানিয়ে দেব। কি মা’ অর্থ মায়ের ডাকে সাড়া দেওয়ার একটি পদ্ধতি, মায়ের ডাকা সাড়াপ্রদানবিশেষ।
কিষান  কৃষাণ: সংস্কৃত কৃষাণ থেকে কিষান। অতৎসম হওয়ার পর এটি ণ হারালেও ষ হারায়নি। কিষান অর্থ (বিশেষ্যে) কৃষক চাষি হালচাষের মজুর; স্ত্রী কিষানি।
কিতাব, কিমিয়া (রসায়নবিদ্যা) কিরাত (শুদ্ধ উচ্চারণে কোরান পাঠ) কিসমত কিস্‌সা, কিসিম, কিস্তি (instalment) প্রভৃতি আরবি উৎসের শব্দ।
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!