কী হয় কী হয় না

যাহিদ আহমাদ

কী হয়, কী হয় না!

পরীক্ষার খাতা হয়, পরীক্ষার পাতা হয় না। স্মৃতির পাতা হয়, কিন্তু স্মৃতির খাতা হয় না। স্মৃতির খাতা বলতে স্মৃতি নামের কোনো মেয়ের খাতা বোঝায়।

আবার মনের খাতা হয়, মনের পাতাও হয়। একইভাবে, কাগজের পাতা হয়, কাগজের খাতাও হয়। ইতিহাসের পাতা হয়, ইতিহাসের খাতা নয় কিন্তু! ইতিহাসের খাতা বলতে ইতিহাস নামক একটি বিষয়ের খাতা বোঝায়।

বুকের খাতা হয় না, বুকের পাতাও হয় না। তবে চোখের পাতা আছে। এটা চোখের ঢাকনা। আরও আছে পায়ের পাতা। তবে দেহের আর কোনো অঙ্গের নামের পরে পাতা কিংবা খাতা বসে না।

মনের পাতার মতো হৃদয়ের পাতাও আছে। ‘হৃদয়ের পাতা’ কথাটায় একটা মনমাতানো সুবাস থাকলেও ‘হৃদয়ের খাতা’ শুনতে অতটা ভালো লাগে না। হৃদয়ের খাতা বলতে হৃদয় নামের কোনো ছেলের খাতা বোঝায়।

মন এবং মনন দুটোই বিকশিত হয়, তবে হৃদয় কখনো বিকশিত হয় না; হৃদয় হয় আলোকিত। বুক কখনো আলোকিত হয় না, বিকশিতও হয় না। বুক প্রসারিত কিংবা প্রশস্ত হয়।

বুকের ভেতরে কষ্ট জমে থাকতে পারে। হৃদয়টা ভেঙে চুরমার হতে পারে। মনটা ভেঙে খানখান হয়ে যেতে পারে। বুক ফাটা কান্নাও আসতে পারে, কিন্তু বুকটা কখনো ভেঙে যেতে পারে না। বুক যথেষ্ট মজবুত!

মন এবং হৃদয় দুটোই আঁধারাচ্ছন্ন হয়। পৃথিবীর বুক নিকষ কালো অন্ধকারে ছেয়ে যেতে পারে। কিন্তু মানুষের বুক কখনো অন্ধকারে নিমজ্জিত কিংবা অন্ধকারাচ্ছন্ন হয় না। অবশ্য বুকের ভেতরটা অন্ধকার হয়ে থাকতে পারে।

তৃষ্ণায় গলা শুকিয়ে যায়। ভয় পেলে কলিজাও শুকিয়ে যায়। আত্মগরিমায় অনেকসময় কলিজাটা বড় হয়ে যায়। তবে হৃদয় কখনো বড় হয় না। চারপাশে বিশাল হৃদয়ের এবং বড় মনের অগুনতি মানুষ রয়েছে। সাদা মনের মানুষ দেখা যায়, কিন্তু কালো মনের মানুষ পাওয়া যায় না।

গর্বে আর খুশিতে বুক ভরে ওঠে কিংবা ভরে যায়। মাঝে মাঝে বুক ফুলেও ওঠে। বুকের ছাতি তখন ১০ ইঞ্চি বেড়ে যায়। বুকের ছাতি কিংবা বুকের পাটা থাকলেও বুকের কোনো আঙিনা থাকে না। আঙিনা থাকে মনের। হৃদয়ের আঙিনা তেমন একটা দেখা যায় না, তবে হৃদয়ের কুঠুরির কথা প্রায়ই শোনা যায়।

বুকের জ্বালা অথবা বুকের ব্যথা বলতে বুক নামক অঙ্গটির ব্যথাবেদনা বোঝায়। আর হৃদয়ের ব্যথা হচ্ছে অন্তরের যন্ত্রণা। অন্তরের যন্ত্রণার চেয়ে অন্তরের জ্বালা কথাটা বেশি শক্তিশালী। কারও মনে কষ্ট দেওয়া ঠিক না। কারণ মানুষ মনের দুঃখে অনেক অঘটন ঘটিয়ে ফেলতে পারে।

সূত্র:  কী হয় কী হয় না, যাহিদ আহমাদ, শুদ্ধ বানান চর্চা(শুবাচ)।

————————

ll Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

ভূ ভূমি ভূগোল ভূতল ভূলোক কিন্তু ত্রিভুবন : ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

প্রশাসনিক প্রাশাসনিক  ও সমসাময়িক ও সামসময়িক

বিবিধ এবং হযবরল : জ্ঞান কোষ

সেবা কিন্তু পরিষেবা কেন

ভাষা নদীর মতো নয় প্রকৃতির মতো

এককথায় প্রকাশ

শব্দের বানানে অভিধানের ভূমিকা

আফসোস নিয়ে আফসোস

লক্ষ বনাম লক্ষ্য : বাংলা বানান কোথায় কী লিখবেন

ব্যাঘ্র শব্দের অর্থ এবং পাণিনির মৃত্যু

যুক্তবর্ণ সরলীকরণ আন্দোলন : হাস্যকর অবতারণা

প্রায়শ ভুল হয় এমন কিছু শব্দের বানান/২

গীতাঞ্জলি

রবীন্দ্রনাথের ডাকঘর

রবীন্দ্রনাথের রাজা

রবীন্দ্রনাথের চতুরঙ্গ

রবীন্দ্রনাথের মুক্তধারা

error: Content is protected !!