কুকর: কুকুর কেন সারমেয়ে

ড. মোহাম্মদ আমীন

কুকুর কেন সারমেয়? এটি জানার আগে সারমেয় শব্দের অর্থটা জেনে নেওয়া যাক। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত সারমেয় (সরমা+এয়) অর্থ (বিশেষ্যে) অপরাধী শনাক্তকরণ, মাদকদ্রব্য উদ্ধার, অকুস্থল বা রোগ নির্ণয় প্রভৃতি বিশেষায়িত কাজের জন্য প্রশিক্ষিত করা যায় এমন প্রখর ঘ্রাণশক্তিসম্পন্ন চতুষ্পদ মাংসাশী স্তন্যপায়ী মেরুদণ্ডী

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

প্রাণী, কুকুর, কুক্কুরী। অর্থাৎ সারমেয় মানে গোয়েন্দা কাজে লাগানো যায়— এমন কুকুর বা কুকুরী।

কিন্তু নামটা কেন সারমেয়?
.
এর উত্তর পাওয়া যায় ঋগ্‌বেদে।ঋগ্‌বেদ-এর দশম মণ্ডলের ১০৮ সূক্তে বর্ণিত আছে—পণি নামে পরিচিত একদল বিদেশি ডাকাত বা বেনে, একবার গোপনে এসে দেবতৃবৃন্দের কিছু গোরু ও অন্যান্য সম্পদ চুরি করে পালিয়ে যায়। দেবতৃবৃন্দ সম্পদের জন্য তেমন চিন্তাতুর ছিলেন না। তবে পোষা গোরু চুরি হয়ে যাওয়ায় তারা মর্মবেদনা অনুভব করছিলেন। অনেক খোঁজাখুঁজির পরও হৃত গোরুর হদিস পাওয়া গেল না। অতঃপর হারানো গোরু খুঁজে বের করার জন্য এক কুক্কুরীকে দায়িত্ব প্রদান করা হয়। ওই কুক্কুরীর নাম ছিল সরমা।
.
এই সরমা থেকে সারমেয় নামের উদ্ভব। সারমেয় শব্দের ব্যুৎপত্তিতেও তা লক্ষণীয়।সরমা অল্প সময়ের মধ্যে হারানো গোরুর সন্ধান পেয়ে যায়। সরমার সংবাদের ভিত্তিতে দেবতৃগণ হৃত সম্পদ পুনরুদ্ধার করতে সক্ষম হন। সে হতে সরমার উত্তর পুরুষরা গোয়েন্দা কাজে নিয়োজিত।
.
কথিত হয়, বর্তমান বিশ্বে বিভিন্ন সরকারি বাহিনী যে কুকুর-কুকুরী গোয়েন্দা বা নিরাপত্তার কাজে ব্যবহার করে থোকে তা ঋগ্‌বেদে বর্ণিত সরমজির উত্তর পুরুষ।এখনো মানুষ গোয়েন্দাগিরি করতে গিয়ে যে কাজ পারে না তা কুকুর-কুকুরী করে দেয়। এর দ্বারা আমি বলছি না যে, কুকুর-কুকুরী মানুষের চেয়ে শ্রেষ্ঠতর। তবে, এমন অনেক কাজ আছে যা মানুষ পারে, কিন্তু কুকুর পারে না। যেমন: কুকুর কোনো অবস্থাতে কারো সঙ্গে বিশ্বাসঘাতকতা করতে পারে না, মানুষ পারে এবং অহর্নিশ করে।
সূত্র: পৌরাণিক শব্দের উৎস ও ক্রমবিবর্তন, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey