কুরআন কোরআন কোরান; রোজা এবং রমজান

কুরআন কোরআন কোরান; রোজা এবং রমজান

#subach

ড. মোহাম্মদ আমীন

কুরআন, কোরআন, কোরান: কোনটি শুদ্ধ বানান

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে কুরআন, কোরআন, কোরান— তিনটি বানানকে তিনটি পৃথকভুক্তিতে শুদ্ধ হিসেবে স্থান দেওয়া হয়েছে। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, কুরআন, কোরআন ও কোরান অর্থ (বিশেষ্যে) হজরত মুহম্মদ (সা.) কর্তৃক আল্লাহর নিকট থেকে প্রাপ্ত ঐশীবাণী সম্বলিত গ্রন্থ, ১১৪টি সুরা বা অনুচ্ছেদে বিভক্ত ইসলাম ধর্মাবলম্বীদের মূল ধর্মগ্রন্থ; কোরানশরিফ, কুরআন এবং কোরান এর বানান ভেদ।

রোজা রমজান

রোজা: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, ফারসি রোজা অর্থ (বিশেষ্যে) ইসলামধর্মীয় বিধি অনুসারে (প্রধানত হিজরি পঞ্জিকার রমজান মাসে) সূর্যোদয়ের সামান্য পূর্ব থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার বর্জন ও কামপ্রবৃত্তি দমনরূপ কৃচ্ছ্রতাসাধন। যারা রোজা রাখেন তাদের রোজাদার বলা হয়। প্রয়োগ: আল্লাহ আমার রোজা কবুল করুন।

রোজা রাখা:রোজা রাখা অর্থ ইসলামধর্মীয় বিধি অনুসারে (প্রধানত হিজরি পঞ্জিকার রমজান মাসে) সূর্যোদয়ের সামান্য পূর্ব থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার বর্জন ও কামপ্রবৃত্তি দমনরূপ কৃচ্ছ্রতাসাধনব্রত পালন করা। প্রয়োগ: রোজারাখা ফরজ। রোজা বানানে জ, এটিই প্রমিত বানান। অনুরূপ: রোজাদার, রোজ হাশর, রোজনামা, রোজনামচা, রোজকার, রোজগার, রোজগারি, রোজগেরে। এগুলো ফারসি শব্দ।

রমজান: আরবি রমজান অর্থ (বিশেষ্যে) হিজরি বর্ষপঞ্জির নবম মাস; যে মাসব্যাপী ইসলাম ধর্মাবলম্বীদের কৃচ্ছসাধন এবং সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নিরম্বু উপবাসব্রত পালন করতে হয়। প্রয়োগ: ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ইদ – – – (নজরুল)।

উৎস: কোথায় কী লিখবেন বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.।

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey