কোনও কোনো : বাংলা বানান কোথায় কী লিখবেন

শুবাচ অভিধান 

ড. মোহাম্মদ আমীন

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সর্বনাম ও বিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা ‘কোনও’ শব্দের অর্থ— অনির্দিষ্ট একটি বা একজন, বহুর মধ্যে এক। সর্বনাম ও বিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা ‘কোনো’ শব্দের অর্থ— অনির্দিষ্ট বা অনির্ধারিত একজন লোক বা বস্তু, কে বা কী (কোনো বিষয়), বহুর মধ্যে একটি বা একজন প্রভৃতি।

ওপরে বর্ণিত অভিধার্থ আলোচনায় দেখা যায়, ‘কোনও’ এবং ‘কোনো’ শব্দের অর্থগত কোনো তফাত তেমন নেই।উভয় শব্দের উচ্চারণও অভিন্ন। অতএব, সাধারণভাবে বাক্যে উদ্দিষ্ট অর্থ প্রকাশে ‘কোনও’ বা ‘কোনো’ যে-কোনো একটি শব্দ ব্যবহার করা যায়। কবিতায় সাধারণত ‘কোনো’ শব্দটি বেশি ব্যবহৃত হয়। ইদানীং গদ্যেও ‘কোনো’ শব্দটির বহুল ব্যবহার লক্ষণীয়।স্মর্তব্য, কোনো একটি লেখায় ‘কোনো’ বা ‘কোনও’ যে-কোনো একটি ব্যবহার করা সমীচীন। এবার দেখি, শলা, সলা এবং শলাপরামর্শ ও  সলাপরামর্শ কী।

শলাপরামর্শ ও সলাপরামর্শ

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত আরবি ‘শলা’ শব্দের অর্থ পরামর্শ, সৎপরামর্শ প্রভৃতি। অন্যদিকে, আরবি ‘সলাহ’ থেকে উদ্ভূত ‘সলা’ শব্দের অর্থ গোপন পরামর্শ, ষড়যন্ত্র প্রভৃতি। সে বিবেচনায়, ‘শলাপরামর্শ’

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

শব্দের অর্থ সুপরামর্শ এবং ‘সলাপরামর্শ’ শব্দের অর্থ কুপরামর্শ। ‘পরামর্শ’ ভালো হলে লিখুন ‘শলা’ এবং মন্দ হলে লিখুন ‘সলা’।
যেমন : পরিবারের সদ্যগণের শলা (শলাপরামর্শ) করে ক্রীত জমিটি বড়ো দুই ভাই সলা (সলাপরামর্শ) করে দখল নিয়ে নিল।

নিমোনিক : ভালো পরামর্শকে শালার পরামর্শ ধরে লিখুন – শলা/ শলাপরামর্শ; খারাপ পরামর্শকে সৎভাই এর পরামর্শ মনে করে লিখুন – সলা/ সলাপরামর্শ। তাহলে ভুল হবে না।

সাধারণ জ্ঞান সমগ্র

Knowledge Link

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

All Link

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

error: Content is protected !!