ক্রিয়াপদে ও-কার প্লেন ও প্ল্যান ডায়াবেটিস ও ডায়াবেটিক

ড. মোহাম্মদ আমীন

প্লেন ও প্ল্যান
প্লেন: ইংরেজি প্লেন (plain) শব্দের দুটি অর্থ। বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত ইংরেজি প্লেন অর্থ— মসৃন, সমতল, তেলতেলে, সাদাসিধে, আড়ম্বরহীন।বিশেষ্যে হিসেবে ব্যবহৃত প্লেন অর্থ— বাতাসের ওপর ভর করে চলে এমন যাত্রী বা পণ্যবাহী আকাশযান, উড়োজাহাজ, বিমান, plain, aircraft।
 
প্ল্যান: প্ল্যান ফরাসি শব্দ। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত ফরাসি প্ল্যান অর্থ— পরিককল্পনা, নকশা, ফন্দি, কৌশল, plan.

ক্রিয়াপদে ও-কার

হল না কি হলো?
গেল না কি গেলো?
করব না কি করবো?
করছ না কি করছো?
করত না কি করতো?
হব না কি হবো?
অভিধান দেখলে বুঝতে পারবেন ক্রিয়াপদের শেষে ও-কার নেই। অতএব, উচ্চারণে এলেও ক্রিয়াপদের শেষে অযথা ও-কার দেবেন না। লিখুন: করব, করত, করছ, করছিল, করেছিল, খাব, যাব, নেব, পাব, দেব, হব ইত্যাদি।
তবে ও-কার না দিলে যেসব ক্রিয়াপদের ক্ষেত্রে বাক্যের অর্থ বিভ্রাটের আশঙ্কা থাকে সেসব ক্ষেত্রে ও-কার বিধেয়। যেমন—
‘হল’ বলতে হল (hall)ও বোঝায়, তাই ‘হইল’ ক্রিয়ার চলিত রূপ ‘হলো’ লেখা হয়।‘হত’ বলতে নিহতও বোঝায়, তাই ‘হইত’ ক্রিয়ার চলিত রূপে ‘হতো’ লেখা হয়। ‘করাত’ শব্দের একটি অর্থ— গাছ কাটার যন্ত্রবিশেষ।তাই অর্থ বিভ্রাট এড়ানোর জন্য ‘করাইত’ ক্রিয়ার চলিত রূপে ‘করাতো’ লেখা হয়।
 
২) অনুজ্ঞাবাচক ক্রিয়াপদে ও-কার ব্যবহার । যেমন :
‘কর’ বলতে কর্, করো, কোরো— তিনটাই বোঝায়।
ধরো শব্দ দিয়ে ধর, ধরো, ধোরো— তিনটি কথাই প্রকাশ করে। কোনটি হবে? তা নির্ভর করে বাক্যের ওপর। কিন্তু বুঝবেন কীভাবে?
ক) তুচ্ছার্থক ক্রিয়াপদের শেষে আগে হসন্ত দেয়া হতো। যেমন— তুই কাজটি কর। আমার সাথে চল্। কথাটি কী বল্। চোরটাকে ধর্‌। এখন কিন্তু হসন্ত দেওয়া হয় না।
খ) তুমি হলে তৎক্ষণাৎ নির্দেশের ক্ষেত্রে ও-কার বিধেয়। যেমন— এক্ষুনি আমার সঙ্গে চলো। কথাটা কী বলো। এখনই কাজটি করো। পড়তে শুরু করো।
গ) তুমি-এর ক্ষেত্রে ভবিষ্যৎ নির্দেশের ক্ষেত্রে দুটো ও-কার ব্যবহার করা হয়। যেমন— এক মাসের মধে কাজটি কোরো। খাওয়ার পর ঘটনাটা বোলো।
 

ডায়াবেটিস এবং ডায়াবেটিক

 ডায়াবেটিস (বিশেষ্য) একটি রোগের নাম। বাংলায় বলা হয় বহুমূত্র। যার এই রোগ আছে, তাকে বলা হয় ডায়াবেটিক (বিশেষণ।) যেমন, আমার ডায়াবেটিস আছে; আমি ডায়াবেটিক।
 
https://draminbd.com/ক্রিয়াপদে-ও-কার-প্লেন-ও-প্/
 
error: Content is protected !!