ক্রোয়েশিয়া (Croatia) : ইতিহাস ও নামকরণ

কীভাবে হলো দেশের নাম (ইউরোপ)

ড. মোহাম্মদ আমীন

ক্রোয়েশিয়া (Croatia)

ক্রোয়েশিয়া নামটি মধ্যযুগের ল্যাটিন শব্দ ক্রোয়াইশা (Croātia) হতে উৎপত্তি হয়েছে। এর অর্থ ডিউক অব দ্যা ক্রোয়াটস (Duke of the Croats)। ব্রানিমির শিলালিপিতে (Branimir inscription) এমনটিই দেখা যায়। শব্দটির উৎপত্তি নিয়ে সংশয় আছে। তবে অনেকের মতে, গোথিক বা ইন্দো আর্য ভাষা হতে এর উদ্ভব। শ্লাভিক উপজাতি বুঝাতে শব্দটি ব্যবহার করা হতো। প্রাচীন ক্রোয়েশিয়ান এথনোনাইমে এ বিষয়ে আর একটি ভিন্ন কিন্তু প্রাসঙ্গিক ও সম্পর্কিত ব্যাখ্যা আছে। সে ব্যাখ্যামতে, ক্রোয়েশিয়া  অর্থ হচ্ছে ক্রেয়োশিয়ান রাজা। ক্রোয়েশিয়া ছিল প্রাক্তন যুগোশ্লাভিয়ার একটি প্রদেশ। এ দেশটিকে ভেঙে বসনিয়া ও হার্জেগোভিনা, ক্রোয়েশিয়া, মেসেডোনিয়া, মন্টেনেগ্রো, স্লোভেনিয়া এবং সার্বিয়া রাষ্ট্র গঠন করা হয়। ক্রোয়েশিয়ার ম্যাপ দেখতে অনেকটা উড়ন্ত ড্রাগনের মতো।

১৫২৭ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি জনপদটি হাবসবার্গ সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয় এবং ১৯১৮ খ্রিষ্টাব্দের ৪ ডিসেম্বর সাম্রাজ্য হতে বিযুক্ত হয়। ১৯১৮ খ্রিষ্টাব্দের ৪ ডিসেম্বর জনপদটি যুগোশ্লাভিয়ার অন্তর্ভুক্ত হয়। তবে ১৯৯১ খ্রিষ্টাব্দের ২৫ জুন যুগোশ্লাভিয়া হতে স্বাধীন হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। ২০১৩ খ্রিষ্টাব্দের ১ জুলাই  ইউ-তে যুক্ত হয়। ১৯৯০ খ্রিষ্টাব্দের ২১ ডিসেম্বর ক্রোয়েশিয়ার পতাকা গৃহীত হয়। ১৯৯২ খ্রিষ্টাব্দে  কিছুটা পরিবর্তন করে তা পুনরায় গৃহীত হয়। ক্রোয়েশিয়ার রাজনীতি একটি সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক প্রজাতন্ত্র কাঠামোতে পরিচালিত।  পৃথিবীর অনন্য সুন্দর সূর্যাস্ত  দেখার জন্য ক্রোয়েশিয়ার বিকল্প নেই।

যুগোশ্লাভিযা (Jugoslavija) শব্দ হতে যুগোশ্লাভিয়া (Yugoslavia) শব্দের উৎপত্তি। যুগোশ্লাভিয়া যুগ (jug) ও শ্লাভিযা (slavija) শব্দ সমন্বয়ে গঠিত একটি যৌগিক শব্দ। মেসিডোনিয়ান (Macedonian), সার্বো-ক্রোয়েশিয়ান (Serbo-Croatian) ও শ্লোভেন (Slovene) ভাষায় জুগ শব্দের অর্থ দক্ষিণ এবং শ্লাভিয়া (slavija,উচ্চারণ শ্লাভিয়া) শব্দের অর্থ শ্লাভদের দেশ। সুতরাং যুগোশ্লাভিযা শব্দের অর্থ দক্ষিণ শ্লাভিয়া বা দক্ষিণ শ্লাভদের দেশ। এ নামকরণের মাধ্যমে ছয়টি দক্ষিণ শ্লাভিক জাতি, যথা- ক্রোয়েটস, মেসিডোনিয়ানস, মন্টেনগ্রিনস, মুসলিমস, সার্বস ও শ্লোভেনসকে (Croats, Macedonians, Montenegrins, Muslims, Serbs and Slovenes) একত্রিত করা হয়।

ক্রোয়েশিয়ার মোট আয়তন ৫৬,৫৯৪ বর্গকিলোমিটার বা ২১,৮৫১ বর্গমাইল। জলীয় ভাগের পরিমাণ ১.০৯ %। ২০১১ খ্রিষ্টাব্দের আদম শুমারি অনুযায়ী মোট জনসংখ্যা ৪২,৮৪,৮৮৯ জন এবং প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যা ৭৫.৮ জন। আয়তন বিবেচনায় ক্রোয়েশিয়া পৃথিবীর ১২৬-তম বৃহত্তম দেশ কিন্তু মোট জনসংখ্যা বিবেচনায় ১২৮-তম। তবে জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় এটি পৃথিবীর ১২৬-তম জনবহুল দেশ। জাগরেব ক্রোয়েশিয়ার রাজধানী ও বৃহত্তম শহর। দাপ্তরিক ভাষা ক্রোয়াশিয়ান। নৃতাত্ত্বিক গোষ্ঠীর মদ্যে ক্রোয়েটস ৯০.৪%, সার্বস ৪.৪% এবং অন্যান্য ৫.২%। সরকারিভাবে ক্রোয়েশিয়ান নাগরিকদের ক্রোয়াশিয়ান বলা হয়।

ক্রোয়েশিয়ার জিডিপি (পিপিপি) ৮৯.৩৫৭ বিলিয়ন ইউএস ডলার এবং মাথাপিছু আয় ২০,৮৭৩ ইউএস ডলার। অন্যদিকে জিডিপি (নমিনাল) ৫৯.৯১১ বিলিয়ন ইউএস ডলার এবং সে হিসাবে মাথাপিছু আয় ১৩,৯৯৪ ইউএস ডলার। মুদ্রার নাম কুনা।

ক্রোয়েশিয়া ডালমাশিয়ান কুকুর উৎপাদনের বিখ্যাত। ডালমাশিয়ান উপত্যাকায় এ কুকুর জন্মে বলে এর নাম ডালমাশিয়ান।  বিশ্বে বহুল ব্যবহৃত ও জনপ্রিয় নেকটাই আবিষ্কারের কৃতিত্ব ক্রোয়েশিয়ানদের। কোনো ক্রোয়েশিয়ানের বয়স ষোলো বছর পূর্ণ হলে এবং সে যদি কর্মে নিয়োজিত থাকে তাহলে ভোট দিতে পারে। তবে বেকার থাকলে ভোট দেওয়ার জন্য তাকে ১৮ বছর বয়স পর্যন্ত অপেক্ষা করতে হয়।

ক্রোয়েশিয়ার কাগুজে মুদ্রা কুনা। ক্রোয়েশিয়ান ভাষায় কুনা একটি ছোট করাল বা বীবর। এর পশম প্রাচীনকাল হতে ক্রোয়েশিয়ানরা বিনিময় মূল্য হিসাবে ব্যবহার করত। ইংরেজিতে কুনা মাট্র্নে (Marten) নামে পরিচিত। নকুলজাতীয় ছোটজন্তু ও এর লোমকে মার্টেন বলা হয়। বর্তমানে ১০০ ধাতব লিপায় এক কুনা, ঠিক আমাদের ১০০ পয়সায় এক টাকার মতো। লিপা ক্রোয়েশিয়ার একটি গাছের নাম। এর অর্থ লিন্ডেন ট্রি বা চুনাবৃক্ষ।

ক্রোয়েশিয়ান বিজ্ঞানী জে আর বসকোভিক ও এ মহোরোভিকিক এর নামে চাঁদে দুটি স্থানের নাম করা হয়েছে। পৃথিবীর হাতে গোনা কয়েকজন শ্রেষ্ঠ বিজ্ঞানী ও আবিষ্কারকের অন্যতম ইলেকট্রিসিটর প্রভু হসিাবে খ্যাত নিকোলা তেসলা (১৮৫৬-১৯৪৩) ক্রোশেয়ার স্মিলজান নামের একটি ছোট গ্রামে জন্মগ্রহণ করেন। থমাস আলভা এডিসনের সঙ্গে যৌথভাবে নোবেল পুরষ্কার গ্রহণে তিনি অসম্মতি জ্ঞাপন করেছিলেন এবং শেষ পর্যন্ত নোবেল পুরষ্কার গ্রহণই করেননি। ক্রোয়েশিয়ার ডালমাশিয়ান অঞ্চলের আবিষ্কারক অ্যান্থনি মেগালিকা (Anthony Maglica) মেগলাইট এর আবিষ্কারক। মেগালাইট বর্তমানে গভীর সমুদ্রের অভিযাত্রী ও মহাকাশচারীদের অত্যাবশ্যক একটি উপাদান। বিশ্বখ্যাত অভিযাত্রী মার্কো পোলো (Marco Polo) ক্রোয়েশিয়ান দ্বীপ করকুলায় (korcula) জন্মগ্রহণ করেন। ইতালির উত্তর-পশ্চিমে অবস্থিত ইউরোপের ক্ষুদ্র স্বাধীন দেশ সান ম্যারিনোর প্রতিষ্ঠাতা ভাস্কর ম্যারিন ক্রোয়েশিয়ার র‌্যাব দ্বীপের লপার গ্রামের অধিবাসী ছিলেন।

ক্রোয়েশিয়ান আবিষ্কারক শ্ল্যাভলজুব পেনকালা [Eduard (Slavoljub) Penkala, 1871-1922] ১৯০৬ খ্রিষ্টাব্দে  একটি মেকানিক্যাল পেন্সিল আবিষ্কার করেন। যা বর্তমানে বল পেন (ball-point pen) নামে পরিচিত।

ক্রোয়েশিয়ায় ১২৪৬টি দ্বীপ, ক্ষুদে দ্বীপ ও  খাঁড়ি রয়েছে। যেখানে নৌকায় চড়ে বা জাহাজে করে যাওয়া যায়। জ্যাস্টিন র‌্যাট বিচ একটি অদ্ভুদ সৈকত। বাতাসের প্রকৃতির উপর এটির আয়তন ও রঙ নির্ভর করে। বাতাসের বেগ ও ধরণ পরিবর্তনের সঙ্গে এ সৈকতের আয়তন, আকৃতি ও রঙও পরিবর্তন হয়ে যায়।

ক্রোয়েশিয়া পৃথিবীর প্রথম দেশ যেখানে নগ্নতাবাদীর জন্য ছুটির দিন ঘোষণা করা হয়। ব্রিটিশ রাজা অষ্টম অ্যাডওয়ার্ড ও তার স্ত্রী ওয়ালিস সিম্পশন ১৯৩০ খ্রিষ্টাব্দে  র‌্যাব আইল্যান্ডের কান্ডা সৈকতে উলঙ্গ হতে সাঁতার কেটেছিলেন।  ক্রোয়েশিয়ান ভাষায় স্বরবর্ণ ছাড়া সর্বত্র প্রচুর পদ ব্যবহার হয়। এমন কিছু শব্দ দেখুন   Krk, trn, vrt, prst, strm  এবং শেষ নেই, পারবেন উচ্চারণ করতে?

বেলারুশ (Belarush) : ইতিহাস ও নামকরণ

বেলজিয়াম (Belgium) : ইতিহাস ও নামকরণ

বসনিয়া ও হার্জেগোভিনা (Bosnia and Herzegovina) : ইতিহাস ও নামকরণ

বুলগেরিয়া (Bulgaria) : ইতিহাস ও নামকরণ

সূত্র:  কীভাবে হলো দেশের নাম, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

error: Content is protected !!