খাস খাসজমি খাসতালুক খাসকামরা খাসখামার খাসগেলাশ খাসনবিশ খাসদখল খাসমহল খাসমহাল খুবই খুবি এবং খুবি

খাস:  খাস আরবি উৎসের বাংলা শব্দ। উচ্চারণ: খাশ্‌। বাক্যে সাধারণত বিশেষণ হিসেবে ব্যবহৃত খাস অর্থ: সরকারের অধিকারভুক্ত (খাসজমি); স্বকীয়, নিজস্ব (খাসকামরা, খাসখামার); মালিকের কর্তৃত্বাধীন (খাস তালুক); আসল, প্রকৃত, খাঁটি (খাস খবর, খাস লোক)।
খাস আপিল: বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত খাস আপিল কথার অর্থ: বিশেষ আপিল, আপিলের ওপর আপিল।
খাস করা: বাক্যে ক্রিয়াবিশেষ্য হিসেবে ব্যবহৃত খাস করা কথার অর্থ: অন্যের অধিকার থেকে ভূসম্পত্তি নিজের অধিকারে আনা।
খাসকামরা: আরবি খাস ও হিন্দি কামরা মিলে খাসকামরা। শব্দটির অর্থ (বিশেষ্যে) নিজস্ব ঘর; আদালতে বিচারকদের নিজস্ব কক্ষ। প্রয়োগ: সাহেব খাসকামরায় বসে হুঁকো টানছেন। বিচারক আদালত থেকে নেমে তার খাসকামরায় চলে গেছেন।
খাসখামার: আরবি খাস ও দেশি খামার মিলে খাসখামার। বিশেষ্যে শব্দটির অর্থ জমির মালিকের নিজ চাষাবাদের জমি। এই জমিগুলো জমিদারের খাসখামার।
খাসগেলাশ: আরবি খাস থেকে উদ্ভূত খাসগেলাশ অর্থ: অভ্র থেকে তৈরি কাচের মতো স্বচ্ছ পদার্থ; আনন্দ মিছিলে ব্যবহৃত হাতে বহনযোগ্য অভ্রবেষ্ঠিত বাতিদান।
খাসজমি: আরবি উৎসের খাস ও ফারসি উৎসের জমি মিলে খাসজমি। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত খাসজমি অর্থ: সরকারের কর্তৃত্বাধীন জমি। যে জমি সরাসরি সরকারের কর্তৃত্বে সরকারি কর্মচারীর মাধ্যমে প্রত্যক্ষভাবে নিয়ন্ত্রিত হয় সে জমিকে খাসজমি বলে।
খাসতালুক: খাসতালুক আরবি উৎসের বাংলা শব্দ। বিশেষ্যে শব্দটির অর্থ: জমিদারের কর্তৃত্বাধীন ভূসম্পত্তি।
খাসদখল: খাসদখল আরবি উৎসের শব্দ। বিশেষ্যে শব্দটির অর্থ:  প্রজার দখল উপেক্ষা করে জমিদারের নিজস্ব অধিকার স্থাপন; ভূস্বামীর নিজস্ব অধিকার।
খাসদান: আরবি খাস ও ফারসি দান মিলে খাসদান। বিশেষ্যে শব্দটির অর্থ: পানের খিলি রাখার সুদৃশ্য পাত্রবিশেষ।
খাসনবিশ: আরবি উৎসের খাস ও ফারসি উৎসের নবিশ নিয়ে খাসনবিশ। বিশেষ্য হিসেবে ব্যবহৃত খাসনবিশ শব্দের অর্থ: শাসক বা তার সমপর্যায়ের কর্মচারীর ব্যক্তিগত কর্মসচিব, Private Secretary, পদবিশেষ।
খাসবরদার: আরবি উৎসের খাস ও ফারসি উৎসের বরদার মিলে খাসবরদার। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত খাসবরদার অর্থ: যে রক্ষী বন্দুক নিয়ে আগে চলে, লাঠিসোঁটাধারী।
খাসমহল: আরবি খাসমহল অর্থ (বিশেষ্যে) নিজ আবাস, পরিবার পরিজনের একান্ত আবাস। ফারসি মহল অর্থ (বিশেষ্যে) গৃহ, বাড়ি, বাড়ির অংশ, তালুক (খাসমহল); গোষ্ঠী, সমাজের অংশ ( বন্ধু মহল, শিক্ষক মহল, রাজনীতিক মহল)।
খাসমহাল: আরবি খাসমহাল অর্থ (বিশেষ্যে) যে মহাল বা মৌজা প্রজার নিকট বিলি না করে সরকার সরাসরি নিজ তত্ত্বাবধানে রাখে, সরকারি জমি, খাসজমি। প্রসঙ্গত, আরবি মহাল অর্থ (বিশেষ্যে) জমিদারির অংশ, তালুক, ভূসম্পত্তি।
খুবই খুবি এবং খুবি
খুবই: খুব থেকে খুবই। বাক্যে সাধারণত বিশেষণ হিসেবে ব্যবহৃত ফারসি উৎসের খুব অর্থ: অতিশয় ( খুব ভালো মানুষ), যথোচিত (খুব শিক্ষা পেয়েছে) এবং ক্রিয়াবিশেষণে যথেষ্ট (খুব হয়েছে) ; নিশ্চয় (খুব পারবে)।
খুবি: খুবি ফারসি উৎসের শব্দ। বাক্যে সাধারণত বিশেষ্য হিসেবে ব্যবহৃত ফারসি খুবি অর্থ: কল্যাণ; সৌন্দর্য, শোভা। প্রকৃতির খুবি দেখে আমি খুবই মুগ্ধ।
খুবি: সংস্কৃত ক্ষুপ থেকে উদ্ভূত এবং বাক্যে সাধারণত বিশেষ্য হিসেবে ব্যবহৃত খুবি অর্থ বীজ বপনের জন্য খোঁড়া ছোটো গর্ত। প্রত্যেকটা খুবি যেন সমান আয়তনের হয়।
প্রয়োগ:  খুবিগুলোর খুবি দেখে  সবাই খুবই মুগ্ধ।
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!