গায়ানা (Guyana) নামকরণ ও ইতিহাস

ড. মোহাম্মদ আমীন
গায়ানা (Guyana)
গায়ানার সরকারি নাম কো-অপারেটিভ রিপাবলিক গিয়ানা। এর উত্তরে আটলান্টিক সাগর, দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে ব্রাজিল, পূর্বে সুরিনাম এবং পশ্চিমে ভেনেজুয়েলা অবস্থিত। দক্ষিণ আমেরিকায় উরুগুয়ে ও সুরিনামের পর গিয়ানা তৃতীয় ক্ষুদ্রতম দেশ। দক্ষিণ আমেরিকার রাষ্ট্রসমূহের মধ্যে কেবল এ দেশটির রাষ্ট্রভাষা ইংরেজি। যদিও অধিকাংশ লোক গায়ানিজ ক্রেয়োল ও ইংরেজি-ভিত্তিক ক্রেয়োল ভাষায় কথা বলেন।
১৯৬৬ খ্রিষ্টাব্দের ২৬ মে যুক্তরাজ্য হতে দেশটি স্বাধীনতা লাভ করে। ১৯৭০ খ্রিষ্টাব্দে ২৩ শে ফেব্রুয়ারি প্রজাতন্ত্র ঘোষিত হয়। ১৯৮০ খ্রিষ্টাব্দের ৬ই অক্টোবর বর্তমান সংবিধান কার্যকর হয়। আমেরিনডিয়ান ভাষার শব্দ গায়ানকে ইংরেজি করলে অর্থ দাঁড়ায় ল্যান্ডস অব মেনি ওয়াটার বা প্রচুর জলের দেশ।
গায়ানার মোট আয়তন ২,১৪,৯৭০ বর্গকিলোমিটার। তন্মধ্যে জলীয়ভাগ ৮.৪ %। মোট জনসংখ্যা ২০১৪ খ্রিষ্টাব্দের অনুমিত হিসাবমতে, ৭,৩৫,৫৫৪ এবং প্রতি বর্গকিলোমিটার জনসংখ্য ৩.৫০২ জন। আয়তনের দিক হতে এটি বিশ্বের ৮৫তম, কিন্তু মোট জনসংখ্যার দিক হতে ১৬৫তম আবার জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় পৃথিবীর ২৩২তম দেশ। এখানে ৯টি নৃতাত্ত্বিক উপজাতীয় লোক বসবাস করে। অধিকাংশ অধিবাসী খ্রিস্টান হলেও হিন্দু ও মুসলিম ধর্মও যথেষ্ট গুরুত্বপূর্ণ।
২০১২ খ্রিষ্টাব্দের হিসাবমতে, গায়ানার জিডিপি (পিপিপি) বিলিয়ন ইউএস ৬.১৫৫ ডলার এবং সে হিসাবে মাথাপিছু ৭,৯৩৮ আয় ইউএএস ডলার। গিয়ানার জিডিপি (নমিনাল) ২.৭৮৮ বিলিয়ন ইউএস ডলার এবং সে হিসাবে মাথাপিছু আয় ৩,৫৯৬ ইউএএস ডলার। মুদ্রার নাম ডলার। রাজধানী জর্জটাউন। গিয়ানার জাতীয় পতাকাকে সোনালি তীরের মাথা বলা হয়। গিয়ানার মোট আয়তনের ৭০-৮০% রেইনফরেস্ট। গিয়ানা দক্ষিণ আমেরিকার মূল ভূমিতে অবস্থিত একমাত্র কমনওয়েলথভূক্ত দেশ।
কাইয়াটের জলপ্রপাত (Kaieteur Falls) জলের একক পতন হয় ৭৪১ ফুট উঁচু থেকে। এটি নায়াগ্রা জলপ্রপাত থেকে ৫ গুণেরও অধিক এবং বিশ্বের দ্বিতীয় সু-উচ্চ জলপ্রপাত। গিয়ানার মাউন্ট রুরাইমা ও মন্টি কেবুরাইয়ের শৃঙ্গকে আর্থার কোনান ডোয়েলের বিখ্যাত উপন্যাস দ্যা লস্ট ওয়ার্ল্ড (The Lost World) লেখার অনুপ্রেরণা হিসাবে বর্ণনা করা হয়। দেশটি বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করে যখন, আমেরিকান ধর্মীয় নেতা জিম জোনস তার ৯০৯ জন অনুসারীসহ ১৯৭৮ খ্রিষ্টাব্দের ১৮ই নভেম্বর গিয়ানার জোনসটাউনে সদলবলে আত্মহত্যা করেন।
Language
error: Content is protected !!