গোড়া, গোড়াগুড়ি, ক্রুশ, চা-পান, চা পান, চাপান, আনুতোষিক, পারিতোষিক, শকুনজ্ঞ

ড. মোহাম্মদ আমীন
গোড়া, গোড়াগুড়ি, ক্রুশ, চা-পান, চা পান, চাপান, আনুতোষিক, পারিতোষিক, শকুনজ্ঞ
সংযোগ: https://draminbd.com/গোড়া-গোড়াগুড়ি-ক্রুশ-চা-পা/
গোড়া এবং গোড়াগুড়ি: বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত বাংলা গোড়া অর্থ সূত্রপাত (গোড়ায় গলদ); ভিত্তিমূল (গোড়াপত্তন), মূলকারণ (নষ্টের গোড়া), সান্নিধ্য (দাড়গোড়া)। গোড়াগুড়ি মিলে গোড়াগুড়ি। বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত গোড়াগুড়ি অর্থ শুরু থেকে এবং বিশেষ্যে সূচনা, আরম্ভ, আদি, প্রথম। আবার গুড়াগুড়ি! বারবার গোড়াগুড়ি আর ভালো লাগে না।
ক্রুশ:  ক্রুশ শব্দের প্রকৃত উৎস ইংরেজি। ইংরেজি cross থেকে ক্রুশ শব্দের উদ্ভব। যে কাঠের ফলকে বিদ্ধ করে যিশুকে বধ করা হয়েছিল সেটি ক্রুশ। ক্রুশ খ্রিষ্টধর্মের প্রতীক হিসেবেও খ্যাত। সুতরাং, ক্রুশ শব্দের প্রকৃত উৎস ইংরেজি।
চা-পান, চা পান ও চাপান:

চা-পান: ‘চা-পান’ দেশি শব্দ। অর্থ (বিশেষ্যে) চা সেবন। সে দোকানে বসে চা-পান করছে। এর আরেকটি অর্থ চা ও পান।
চা পান: ‘চা পান’ কথাটি চা সেবন অর্থে ‘চা-পান’ কথার সমার্থক। সে দোকানে বসে চা পান করছে।
চাপান: সাধারণত কবিগানে যে সমস্যা সমাধানের জন্য একপক্ষ অপরপক্ষের নিকট উত্থাপন করে তাকে চাপান বলা হয়। তবে সন্ধিজাত শব্দ হিসেবে চাপান কথার অর্থ: চা ও পান। মেহমানদের চাপান দিয়ে বিদায় করা হলো।
আনুতোষিক ও পারিতোষিক:  তৎসম আনুতোষ (অনুতোষ+ইক) অর্থ (বিশেষ্যে) সাহায্য হিসেবে প্রদত্ত অর্থ, বৃত্তি। ইংরেজিতে যাকে বলা হয় gratuity. পারিতোষিক (পরিতোষ+ইক) অর্থ (বিশেষ্যে) সন্তুষ্ট হয়ে যা দান করা হয়, ইনাম। আনুতোষিক দান নয়, পারিতোষিক দান
শকুনজ্ঞ: শকুনজ্ঞ অর্থ শকুনবিশেষজ্ঞ নয়। শকুনজ্ঞ অর্থ (বিশেষেণে) লক্ষণ বা চিহ্ন দেখে শুভাশুভ নির্ণয় করতে পারে এমন, লাক্ষণিক। এমন বিদ্যাকে শকুনতত্ত্ব বলা হয়।
——————-
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!