ঘেরাটোপ: ঘেরা ঘেরাও টোপ টোপর টোপলা: পোঁটলা পুঁটলি

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/ঘেরাটোপ-ঘেরা-ঘেরাও-টোপ-টো/
ঘেরাটোপ:  ঘেরা ও টোপ মিলে ঘেরাটোপ (ঘেরা+টোপ)। এটি বাংলা শব্দ। বাক্যে সাধারণত বিশেষ্য হিসেবে ব্যবহৃ ঘেরাটোপ অর্থ–  কাপড়ের ঢাকনা, ওয়াড়; বাদ্যযন্ত্র প্রভৃতি আবৃত করে রাখার খোল; পালকি গোরুর গাড়ি প্রভৃতি ঘিরে রাখার পর্দা। আলংকারিকভাবে শব্দটি  অচলায়তন, বৃত্তবন্দি, সংকট, অজানা রহস্য বা কারণে ঢাকা প্রভৃতি অর্থে ব্যবহৃত হয়ে থাকে। কুসংস্কারের ঘেরাটোপ থেকে আজও বেরোতে পারেনি।
ঘেরা:  ঘেরা দেশি শব্দ। দেশি শব্দের কোনো ব্যুৎপত্তি নির্ণয় করা যায়নি। ঘেরা অর্থ– (ক্রিয়াবিশেষ্যে) (১) বেষ্ঠিত করা, বেড়া দেওয়া; (২) আচ্ছাদিত করা; (বিশেষ্যে) (১) আবৃতকরণ; (২) বেড়া, বেষ্ঠনী এবং (বিশেষণে) বেষ্ঠিত।
টোপ: টোপ দেশি শব্দ। বাক্যে সাধারণত বিশেষ্য হিসেবে ব্যবহৃত  টোপ অর্থ– অলংকার প্রভৃতিতে খোদাই করা নকশার কারুকার্য, (২) কাপড় মুড়ে  সেলাই করা বোতাম; (৩) মুকুট, শিরোভূষণ; (৪) বড়শিতে গাঁথা মাছের খাদ্য; (৫) প্রলোভনের বস্তু; (৫) কৌশল।

টোপ টোপর টোপলা: 

টোপ টোপর ও টোপলা দেশি শব্দ। দেশি শব্দের ব্যুৎপত্তি নির্ণয় করা যায়নি। এজন্য বলা হয়, “দেশি শব্দের উৎপত্তি আছে, ব্যুৎপত্তি নেই”।  অর্থ ও প্রয়োগ বিবেচনায় টোপ টোপর ও টোপলা পরস্পর ঘনিষ্ঠ– একই মায়ের সন্তান, তিন ভাই। কিন্তু সমার্থক কেন?
টোপ শব্দের অন্যতম অর্থ (বিশেষ্যে)– মুকুট, শিরোভূষণ। টোপলা অর্থ (বিশেষ্যে)— পুঁটলি, পোঁটলা। টোপলা উল্টালে টোপর হয়ে যায়। আদিম জনগোষ্ঠীর লোকজন  টোপলাকে উলটে টোপর বানিয়ে পরত।  তাই টোপলা থেকে টোপর। কিংবা টোপর থেকে টোপলা। হয়তো পুরানো টোপরকে টোপলা হিসেবে ব্যবহার করত। আমরাও ছোটোবেলায় টোপলা বা পুঁটলি বা ঠোঙাকে উলটে টোপর বানিয়ে পরেছি।
 অভিধানমতে, টোপর অর্থ— (বিশেষ্যে) বড়ো টুপি, বরের মাথার মুকুট, শিরোস্ত্রাণ, চূড়া, উঁচু জায়গা প্রভৃতি।
দেশি টোপর ও টোপলা: টোপর ও টোপলা দেশি শব্দ। অভিধানমতে, টোপর অর্থ— (বিশেষ্যে) বড়ো টুপি, বরের মাথার মুকুট, শিরোস্ত্রাণ, চূড়া, উঁচু জায়গা প্রভৃতি। টোপলা অর্থ— (বিশেষ্যে) পুঁটলি, পোঁটলা।
প্রয়োগ:
টোপর উলটালে টোপলা টোপলা উলটালে টোপর,
এমন জিনিস মাথায় দিয়ে বউ-আনতে যায় বর।
error: Content is protected !!