ঘোড়দৌড় ও ঘোড়াদৌড়, কোনটি শুদ্ধ? ঘোড়ারোগ, ঘোড়ার গাড়ি,  ঘোড়ামুখ ঘোড়ারু

ড. মোহাম্মদ আমীন

https://draminbd.com/ঘোড়দৌড়-ও-ঘোড়াদৌড়-কোনটি-শু/
 
 
ঘোড়দৌড় ও ঘোড়াদৌড়: ঘোড়দৌড় ও ঘোড়াদৌড় দুটিই শুদ্ধ। তবে অর্থ ভিন্ন। ঘোড়দৌড় অর্থ— (বিশেষ্যে) বাজি রেখে ঘোড়া দৌড়ানোর প্রতিযোগিতা। ইংরেজিতে যাকে বলা হয়— horse race. একসময় ঢাকায় ঘোড়দৌড় বেশ জনপ্রিয় ছিল।  ঘোড়াদৌড় অর্থ— ঘোড়ার মতো দৌড়ানো, (আলাংকারিক) অতি ব্যস্ত জীবন, সংসার জীবনের বিশ্রামহীনতা। প্রয়োগ: একটুও বিশ্রাম নিতে পারলাম না, পুরো জীবনটা সংসার নামক ঘোড়দৌড়ের মাটে ঘোড়াদৌড়ের ওপর কাটিয়ে দিতে হলো।
 
ঘোড়ারোগ: ঘোড়ারোগের সঙ্গে ঘোড়ার প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো সম্পর্ক নেই। এই সম্পর্ক কেবল শব্দালংকারিক। বাংলা ঘোড়া ও সংস্কৃত রোগ শব্দ নিয়ে গঠিত ঘোড়ারোগ অর্থ— (বিশেষ্যে) সাধ্যের অতীত ও অপ্রয়োজনীয় ব্যয় করার প্রস্তুতি। তখন ঘোড়া ছিল দ্রুত যাতায়াতের একমাত্র বাহন। তবে ঘোড়াকে দ্রুতগামী রাখার জন্য প্রচুর খরচ করতে হতো এবং দ্রুতগামী ঘোড়ার মূল্য ছিল প্রচুর। তাই সাধারণ লোকের ঘোড়া কেনার এবং যথাযথভাবে লালন-পালন করা সাধ্য ছিল না। তবু অনেকে সাধ্য না থাকা সত্ত্বেও ঘোড়া কিনত বা কেনার চেষ্টা করত।  এমন অদূরদর্শ ও অপব্যয়ীদের ঘোড়ারোগ শব্দটি দিয়ে চিহ্নিত করা হতো।
 
ঘোড়ার ডিম: ঘোড়ার ডিম কথাটির শাব্দিক অর্থ ঘোড়ায পাড়া ডিম্ব। কিন্তু ঘোড়া ডিম পারে না। এটি অসম্ভব। তাই অসম্ভব কিছু প্রকাশে আলংকারিক অর্থে ঘোড়ার ডিম কথাটি বলা হয়। এর আভিধানিক, প্রায়োগিক ও আলংকারিক অর্থ— অসার বা অসম্ভব বস্তু, কিছুই না।
 
ঘোড়ার গাড়ি: ঘোড়ার ডিম না-থাকলেও ঘোড়ার গাড়ি রয়েছে। তবে রহিম সাহেবের গাড়ির মতো এই গাড়ির মালিক কিন্তু ঘোড়া নয়। ঘোড়ায় টানা দুই বা চার চাকার গাড়ি। যেমন: গোরুর গাড়ি।
 
ঘোড়ামুখো ও ঘোড়ারু: বাংলা ঘোড়ামুখো অর্থ— (বিশেষণে) ঘোড়ার মতো লম্বা মুখবিশিষ্ট। ঘোড়ারু অর্থ— (বিশেষ্যে) ঘোড়ার মতো হরিণবিশেষ; ঘোড়াসদৃশ হরিণ।
 

প্রয়োজনীয় কিছু লিংক:

শুবাচ গ্রুপ এর লিংক: www.draminbd.com
 
error: Content is protected !!