চাটাই মানে ছাত্রদের ঠাঁই; ছাত্র ও চাটাই; নোটন নোটন পায়রা: নোটন ও লোটন; এমভি, টাইটানিক

ড. মোহাম্মদ আমীন

চাটাই মানে ছাত্রদের ঠাঁই; ছাত্র ও চাটাই; নোটন নোটন পায়রা: নোটন ও লোটন; এমভি, টাইটানিক

নোটন নোটন পায়রাগুলি: নোটন বনাম লোটন
 
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত লুঠন থেকে উদ্ভূত খাঁটি বাংলা নোটন অর্থ  (বিশেষ্যে) নতৃশীল পায়রাবিশেষ। যেমন: নোটন নোটন পায়রাগুলো ঝোটন বেঁধেছে। অর্থাৎ যে জাতীয় পায়রা বা কবুতর মাটির উপর লুটোপুটি করে, ডিগবাজি খায়, গড়াগড়ি দেয়, নৃত্য করে সেগুলোই নোটন পায়রা বা নোটন কবুতর।যার আরেক নাম লোটন পায়রা।
 
সংস্কৃত লুঠন থেকে প্রথমে এসেছে লোটন। তাই নোটন-এর আদি বানান ছিল লোটন। যা থেকে এসেছে নোটন। লোটন শব্দটি নৃত্য বা নর্তন শব্দের অনুষঙ্গে পরিবর্তন হয়ে নোটন রূপ ধারণ করেছে। নোটন শব্দটাই উচ্চারণ ভেদে নর্তন= লুঠন> লোটন=> নোটন।  লোটন ও নোটন অর্থ -মাটিতে গড়াগড়ি, ভূতলে অবলুণ্ঠন, মাটিতে গড়িয়ে গড়িয়ে খেলা করা, নৃত্য করা প্রভৃতি।
 
অর্থাৎ বাংলায় মূল শব্দটা হচ্ছে লোটন। লোটন ও নোটন সমার্থক তবে উচ্চারণ ভিন্ন। লোটন শব্দের  কাব্যিক ও শিশুতোষ রূপ নোটন। যা ছড়া-কবিতার মাধ্যমে বহুল প্রচলিত এবং আদি শব্দ লোটন উপেক্ষিত।  নোটন, নোটন পায়রাগুলি ঝোটন বেঁধেছে  অর্থ ঝুঁটিওয়লা পায়রাগুলো মাটিতে গড়াগাড়ি খাচ্ছে বা মাটিতে নৃত্য করছে।

 

নোটন নোটন পায়রাগুলি
ঝোটন বেঁধেছে,
ওপারেতে ছেলেমেয়ে
নাইতে নেমেছে।
দুই ধারে দুই রুই কাতলা
ভেসে উঠেছে,
কে দেখেছে কে দেখেছে
দাদা দেখেছে।
দাদার হাতে কলম ছিল
ছুড়ে মেরেছে,
উঃ বড্ড লেগেছে।

 
 
ছাত্র থেকে চাটাই: বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, চাটাই অর্থ  (বিশেষ্য)— বেত, বাঁশ, গাছের পাতা প্রভৃতির তৈরি মাদুরবিশেষ, পাটি, দরমা। চাটাই শব্দের আদি অর্থ ছিল— ছাত্রদের ঠাঁই। ঠাঁই অর্থ স্থান, আশ্রয়। চাট বা ছাত্ররা যে আসনটি মাটিতে পেতে তার ওপর বসে অধ্যয়ন করত সেটাকে বলা হতো চাটাই। চাটদের ঠাঁই বা স্থান ছিল পাতা বা বাঁশের তৈরি এমন একটি আসন যেটি মাটিতে পেতে ছাত্ররা লেখাপড়া করত। ছাত্র থেকে চাট। একসময় চেয়ার বা টুলটেবিল ছিল না। তখন ছাত্রদের একমাত্র অধ্যয়ন-স্থান বা ঠাঁই ছিল মাদুর বা দরমা। যা এখন চাটাই নামে পরিচিত। বর্তমানে ছাত্ররা টুল-টেবিল বা চেয়ারে বসে স্কুল-কলেজে অধ্যয়ন করে।  যখন টুল-টেবিল বা চেয়ার ছিল না তখন শিক্ষাপ্রতিষ্ঠান এবং বাড়িতে পাতার তৈরি দরমা পেতে তাতে বসে অধ্যয়ন করত। দরমাই ছিল চাটদের অধ্যয়নকালীন একমাত্র ঠাঁই।  চাট বা ছাত্ররা যে দরমা বা মাদুরে বসে অধ্যয়ন করত তা অধ্যয়ন ছাড়া অন্য কোনো কাজে ব্যবহার করা হতো না। বইয়ের মতো বগলদাবা করে প্রতিদিন আনা-নেওয়া করত। তাই চাট-বসা কাজে  ব্যবহৃত আসনটি চাটাই (চাট+আই) নাম ধারণ করে।  ছাত্র থেকে চাটাই আসার ব্যাকরণিক প্রক্রিয়টি এভাবেও ব্যাখ্যা করা হয়:  ছাত্র>চট্ট> চাট; চাট +আই। আবার অনেকের মতে, ছাত্রদের ঠাঁই= ছাঠাঁই>চাটাই। ব্যুৎপত্তি যাই হোক,  চাট বা ছাত্র মেঝেতে যা পেতে বসে অধ্যয়ন করত তা হলো চাটাই।
 
এমভি মানে কী: বিভিন্ন লঞ্চ ও জাহাজের নামের আগে এম.ভি লেখা থাকে। যেমন- এমভি সোনার তরী, এমভি মাহবুব, এমভি বাংলার জয় প্রভৃতি। এম ভি কথার পূর্ণরূপ  হলো: Motor Vessel or Marine Vehicle. তখনকার দিনে বেশিরভাগ জাহাজ কয়লা জ্বালিয়ে চলানো হতো।  সেসব জাহাজকে বলা হতো  Steam Ship বা S.S। পরবর্তীকালে তেল চালিত জাহাজ চালু হয়। সেগুলোকে   বলা হতো Motor Vessel অথবা MV। যে কোনো সমুদ্রগামী জাহাজকেই Marine Vessel অথবা Ocean going vessel  দেশের জলসমীয় চলাচলকারী জাহাজকে Inland Vessel বলা হয় । TITANIC সিনেমার জাহাজটি. Steam Ship; আবার সমুদ্রগামী হওয়ার কারণে এটি একই সঙ্গে marine vessel / Ocean going ও ছিল । 
 

দাপ্তরিক প্রমিত বাংলা বানান

বাংলা একাডেমি নির্ধারিত সর্বশেষ প্রমিত ও সংগততর বানান অভিধান

শুদ্ধ বানান চর্চা (শুবাচ) থেকে শুবাচির প্রশ্ন থেকে উত্তর সমগ্র

প্রাত্যহিক প্রায়োগিক আধুনিক প্রমিত বাংলা বানান অভিধান সমগ্র

অবাক বানান কৌশল সহজ সূত্রে কঠিন বানান নিমোনিক বাংলা বানান অভিধান অভিধান

বাংলা শব্দের পৌরাণিক উৎস সম্পূর্ণ বই, এক মলাটে বাংলা শব্দের পৌরাণিক উৎস

error: Content is protected !!