চিরুনিতল্লাসি চিরুনি অভিযান ও চালশে

ড. মোহাম্মদ আমীন

 
বাংলা চিরুনি ও ফারসি তল্লাসি শব্দ নিয়ে চিরুনিতল্লাসি শব্দের উদ্ভব। এখানে তল্লাসি শব্দের অর্থ সন্ধান, খোঁজা, অভিযান প্রভৃতি।
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, বাক্যে বিশেষ্যে হিসেবে ব্যবহৃত চিরুনিতল্লাসি অর্থ— তন্নতন্ন করে সন্ধান। ইংরেজি ‘Combing operation’ কথার বাংলা অনুবাদ হিসেবে গঠন করা হয়েছে— চিরুনিতল্লাসি বা চিরুনি অভিযান। প্রসঙ্গত, অভিযান তৎসম শব্দ। এর অর্থ— দেশ জয়, আবিষ্কার বা শত্রু দমনের উদ্দেশ্যে সদলবলে যাত্রা, যাত্রা।
 
বাম থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‍উপাচার্য ইফতেখার উদ্দিন, শুবাচের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মোহাম্মদ আমীন এবং শুবাচের অন্যতম উপদেষ্টা অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক
চিরুনিতল্লাসি ও চিরুনি অভিযান বাগ্‌ভঙ্গির প্রচলিত ও প্রায়োগিক অর্থ— ভালোভাবে কোনোকিছু (ব্যক্তি বা বস্তু) অনুসন্ধান করা, সন্ধান করা, কোনো কিছু খুঁজে বের করার জন্য নিবিড় অভিযান, শত্রু দমনের উদ্দেশ্যে সদলবলে যাত্রা।
 
চিরুনি দিয়ে যেমন অগণিত চুলের রাজ্য থেকে অতি খুদে উকুন, ময়লা বা খুশকি প্রভৃতি বের করে নিয়ে আসার চেষ্টা করা হয়, তেমনি Combing operation বা চিরুনিতল্লাসি বা চিরুনি অভিযানের মাধ্যমে নিরাপত্তা বাহিনী বিশাল এলাকার হাজার হাজার লোকের মধ্য থেকে সম্ভাব্য অপরাধী বা লক্ষ্যবস্তু খুঁজে বের করার প্রয়াস নেয়।
উৎস: ড. মোহাম্মদ আমীন, পৌরাণিক শব্দের উৎসকথ ও বিবর্তন অভিধান

চালশে
দৃষ্টিহীনতা, অতিরিক্ত বয়সের কারণে ক্ষীণদৃষ্টি, দৃষ্টির ক্ষীণ অবস্থা, চোখের দৃষ্টি হ্রাস পাওয়ার লক্ষণ প্রভৃতি। সংখ্যাবাচক শব্দ চল্লিশ থেকে ‘চালশে’ শব্দের উৎপত্তি। বয়স যখন চল্লিশ বা চল্লিশের কাছাকাছি হয় তখন সাধারণত চোখের দৃষ্টিতে সমস্যা দেখা দিতে শুরু করে। কাছের জিনিস দেখতে বা বইপত্রের অক্ষর চিনতে সমস্যার সূচনা ঘটে। তখন মানুষ ভালোভাবে দেখার জন্য চশমা পরতে শুরু করে। চল্লিশের প্রভাবে চোখের এ সমস্যার সূচনাকে ‘চালশে’ বলা হয়।

চিরুনিতল্লাসি চিরুনি অভিযান ও চালশে

লিংক: https://draminbd.com/চিরুনিতল্লাসি-চিরুনি-অভি/

error: Content is protected !!