চুম চুমা চুমু চুম্বন চুম্বক: খাওয়া আর দেওয়া যখন সমান;  মজা শব্দের কারুকাজ

ড. মোহাম্মদ আমীন

এই পেজের সংযোগ: https://draminbd.com/চুম-চুমা-চুমু-চুম্বন-চুম্/

চুম চুমা চুমু চুম্বন চুম্বক : খাওয়া আর দেওয়া যখন সমান; মজা শব্দের কারুকাজ

চুম্ব কোনো চুম্বক নয়,
উভয়তে তবু খুব কাছাকাছি হয়;
ভারি ভারি মজা কিছু আছে নিশ্চয়।
দুজনের কাজ দেখে তাই মনে হয়।
 
চুম্ব আর চুম্বক উভয়ের অর্থ ভিন্ন হলেও নামের মতো কাজেও  মিল দেখা যায়। চুম্ব-এর মতো চুম্বকও পরস্পরকে আকৃষ্ট করে রাখে অনুরাগ শিহরনে কিংবা পাদর্থিক আচরণে।  সংস্কৃত চুম্ব থেকে চুম, চুমা বা চুমু প্রভৃতি শব্দের উদ্ভব। স্নেহ বা অনুরাগের বশে ওষ্ঠাধর দিয়ে স্পর্শ করাকে বলা হয় চুম। এই স্পর্শ যেখানেই হোক না তাতে চুম্ব বা চুম চুমা কিংবা চুমুর কিছু যায় আসে না। চুম্বন থেকে এসেছে ‘-চুম্বী’। এর অর্থ স্পর্শ করে এমন।  যেমন: আকাশচুম্বী ভবন, গগনচুম্বী ভাস্কর্য। প্রকৃতপক্ষে দুটোর কোনোটাই আকাশকে স্পর্শ করেনি। চুমুর মতো আবেগ। 
 
চুম্ব আর চুম্বকের মতো  চুমু আর চুমুকও ভিন্ন বিষয়। তবে নামে আর কামে যথেষ্ট মিল।  পাত্রের প্রান্তভাগে চুমুর মতো ওষ্ঠাধর লাগিয়ে  তরল পদার্থ পান করাকে
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
বলা হয় চুমুক—
এক চুমুকে যেমন তেমন, দুই চুমুকে কাঙাল,
তিন চুমুকে রাজ-উজির, মহারাজা গোপাল।
ডিং ডিং ডিং – – -।
 
 চুমা শব্দের সঙ্গে চুমি শব্দের মিলন ঘটলে হয় চুমাচুমি। এর অর্থ— একে অন্যকে চুম্বন। আমি কাউকে চুমা দিলাম,  সে আমাকে দিল না। এটি হলো চুমা। আমি যাকে চুমা দিলাম, সেও আমাকে  চুমা দিল। একে বলে চুমাচুমি। যাকে চুমো খাওয়া হলো তাকে বলে চুম্বিত।
তোমার চুম্বিত অধরে
লেগে আছে মোর পরশ—
জনম জনম ধরে।
 
চুম যতই আদরের হোক না, চুমটি কিন্তু খুবই খারাপ। চুমটি অর্থ—  গায়ের চামড়ার শুকনো খোসা। এমন জায়গায় চুমু খাওয়া অস্বস্তিকর। তবে কাব্যে একটি চুম অর্থ প্রকাশেও চুমটি লেখা হয়। যেমন
করছে কেমন দিতে চুমো, বিরহকাতর মনটি।
যেথায় ইচ্ছা দাওনা ওগো পুরাক তোমার শখটি।
শরীর ভরা চুমটি তোমার, কোথায় দেব চুমটি।
 
চুম হচ্ছে আবেগমণ্ডিত প্রশংসার সর্বোচ্চ বাক্‌হীন প্রকাশ। প্রশংসার মতো এটিও সবসময় আদরের হবে এমন কথা নেই। চুমুর মধ্যেও প্রশংসার মতো ভণ্ডামি থাকতে পারে। হতে পারে তা লোক দেখানো কিংবা মনভরানো। এরূপ চুম থেকে এসেছে চুমরা ও চুমরানো। যার অর্থ— স্বার্থোদ্বারের জন্য মিথ্যা প্রশংসার দ্বারা ফোলানো। এর আরেকটি অর্থ— মোচড় দেওয়া বা পাকানো। চুমরি খুব মজার একটি শব্দ। খেজুর নারকেল প্রভৃতির পুষ্পকোষকে চুমরি বলা হয়। এরা পরস্পর চুমুর মতো স্পর্শিত হয়ে থাকে, তাই এমন। তবে, চুমরি কিন্তু চুম্বন থেকে আসেনি। এসেছি সংস্কৃত চমর থেকে।
 
এমন একটা জিনিসের নাম বলুন তো, যা খাওয়া আর দেওয়া এবং দেওয়া আর খাওয়া সমান?
উত্তর— চুম, চুমা, চুমু বা চুম্বন। এটি খাওয়া আর দেওয়া সমার্থক। আপনি চুমু খেলেন মানে চুমু দিলেন। আর আপনি চুমু দিলেন মানে চুমু খেলেন। সুতরাং, বলতে পারেন— চুমা একটা অলৌকিক বিষয়।  যা খাওয়া আর দেওয়া সমান।  
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
 
— — — — — — — — — — — — — — — — —
প্রতিদিন খসড়া
error: Content is protected !!