চেষ্টা বনাম প্রচেষ্টা, আহবান না কি আহ্বান, সূচিকাভরণ, বরাহূত রবাহূত অনাহূত

ড. মোহাম্মদ আমীন

চেষ্টা বনাম প্রচেষ্টা, আহবান না কি আহ্বান, সূচিকাভরণ, বরাহূত রবাহূত অনাহূত

চেষ্টা বনাম প্রচেষ্টা
 
‘চেষ্টা’ ও ‘প্রচেষ্টা’ উভয় শব্দের অর্থ অভিন্ন হলেও প্রায়োগিক ক্ষেত্রে কিছু তফাত আছে। ‘চেষ্টা’ অর্থ অভীষ্ট সাধনের নিমিত্ত যত্ন। যেমন :‘লক্ষ্যস্থলে পৌঁছতে আমি প্রাণপণ চেষ্টা করব।’ এ বাক্য দ্বারা যত প্রকার উপায় আছে সব নিবেদিত করার প্রত্যয় ব্যক্ত হয়েছে।
 
অন্যদিকে ‘প্রচেষ্টা’ শব্দের অর্থ নিয়ন্ত্রিত বা সীমিত চেষ্টা বা এমন চেষ্টা যা প্রকৃত অর্থে পূর্ব হতে নির্ধারিত। প্রকৃত- চেষ্টা (নির্দিষ্ট) হচ্ছে প্রচেষ্টা। চেষ্টা বহুমুখী ও বিস্তৃত কিন্তু প্রচেষ্টার বিস্তার অপেক্ষাকৃত সীমিত। যেমন : ছেলেটিকে সুস্থ করে তোলার জন্য চিকিৎসকের সব প্রচেষ্টা বিফলে গেল।’ এ বাক্য দ্বারা এটাই প্রকাশ করা হচ্ছে যে, একজন চিকিৎসক একটি শিশুকে নির্দিষ্ট রোগ হতে মুক্ত করার জন্য চিকিৎসা-বিজ্ঞানের যত কৌশল তার জ্ঞানের আয়ত্তে ছিল সবগুলো প্রয়োগ করেও ব্যর্থ হয়েছে।
 
যদি বাক্যটি এমন হতো : ‘মা-বাবা অনেক চেষ্টা করেও শিশুটিকে বাঁচাতে পারল না।’ তাহলে শুধু চিকিৎসা বিজ্ঞান বা কোনো নির্দিষ্ট চিকিৎসকের প্রচেষ্টা ছাড়াও মানুষ বাঁচার জন্য বা রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ঈশ্বর-মন্দির থেকে শুরু করে যে সকল প্রয়াস নিতে পারে সব বুঝানো হয়েছে। উপরের বক্তব্য থেকে স্পষ্ট যে, চেষ্টা ও প্রচেষ্টার প্রয়োগে পার্থক্য রয়েছে। বাক্য শব্দ-দুটোর প্রয়োগে আমরা বিষয়টি বিবেচনা করব।

আহবান না কি আহ্বান

আহ্বান শব্দের ব্যুৎপত্তি= আ+√হ্বে+অন।
উচ্চারণ— আও্ভ.ান।
আহ্বান অর্থ— (বিশেষ্যে) নিমন্ত্রণ, আমন্ত্রণ; সম্বোধন, ডাক। সংস্কৃত আহ্বান শব্দটি হ্বে-ধাতুযোগে গঠিত। আহ্বান= আ+হ্‌+ব্‌+া+ন । সুতরাং, শুদ্ধ বানানে হ্ব (হ্‌+ব) অপরিহার্য।
অতএব, আহবান (আ+হ+ব+.া+ ন) ভুল।
লিখুন: আহ্বান।
 
রবীন্দ্রনাথ লিখেছেন—
“ধ্বনিল আহ্বান মধুর গম্ভীর প্রভাত-অম্বর-মাঝে,
দিকে দিগন্তরে ভুবনমন্দিরে শান্তিসংগীত বাজে ॥”
 
ভূপেন হাজারিকা গেয়েছেন—
“নতুন দিনের আহ্বানে হাজার চোখের আগুনে
বজ্র মাদল গর্জনে পিশাচ তাড়ালে
ও পিশাচ তাড়ালে।”
 
সূচিকাভরণ
সূচ্যগ্র পরিমাণে সেবনীয় সর্পবিষ-ঘটিত আয়ুর্বেদীয় ঔষধবিশেষ। “সূচিকাভরণ” হয়তো অপরিচিত মনে হবে কিন্তু “Injection” সকলের পরিচিত। Injection ‘র বাংলা হলো সূচিকাভরণ। শব্দটির উৎস (সূচিকা + ভরণ) সংস্কৃত।
 
 
বরাহূত রবাহূত অনাহুত
 
কোনো ‌অনুষ্ঠান বিশেষ করে বিবাহ প্রভৃতিজাতীয় সামাজিক বা অন্যান্য পারিবারিক অনুষ্ঠানে আয়োজক ছাড়া সাধারণত আরো তিন পক্ষের উপস্থিতি লক্ষ করা যায়। সেই তিনটি পক্ষ হলো:  (১) বরাহূত, (২) রবাহূত এবং (৩) অনাহুত।
 
বরাহূত:বরের সঙ্গে কিংবা বরের আহ্ববানে বা আমন্ত্রণে যারা আসেন অথবা যারা অনুষ্ঠানে আমন্ত্রিত তারা বরাহূত (বর+আহূত)। বরাহূতগণ আমন্ত্রিত অতিথি। এদের উপলক্ষ্যে এদের জন্যই অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাই অনুষ্ঠানে এরা সম্মানিত, প্রত্যাশিত এবং বরণীয়। তাদের অংশগ্রহণই অনুষ্ঠানকে সার্থক করে তোলে। 
 
রবাহূত: যারা অনুষ্ঠানের অংশগ্রহণের আমন্ত্রণ পান না, অনিমন্ত্রিত; কিন্তু  রব, আওয়াজ, শোরগোল শুনে কিংবা লোকমুখে অনুষ্ঠানের খবর শুনে অংশগ্রহণের উদ্দেশ্যে চলে আসেন; অবাঞ্ছিতের মতো অনুষ্ঠানে অংশগ্রহণ করেন তারা রবাহূত। প্রায় সব অনুষ্ঠানে এদের দেখা যায়। রবাহূতগণ অপ্রত্যাশিত না হলেও অনিমন্ত্রিত, অবাঞ্ছিত, বিরক্তিকর এবং ক্ষেত্রবিশেষে গলগ্রহ ও উপদ্রব হিসেবে বিবেচিত হয়। বাংলা  একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত রবাহূত (রব+আহূত) অর্থ— (বিশেষণে) লোকমুখে শুনে বিনা নিমন্ত্রণে আগত, অনিমন্ত্রিত আগন্তুক।
 
অনাহুত:  বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, সংস্কৃত অনাহুত (ন+আ+√হ্বে+ত) অর্থ— (বিশেষেণে) অনিমন্ত্রিত, রবাহূত।  শব্দটির বানানে হু (হ্+উ) অপরিহার্য। এরা অপ্রত্যাশিতভাবে চল আসেন। অনাহুত শব্দের আর একটি ভুক্তি আছে। তবে ব্যুৎপত্তি ভিন্ন। সংস্কৃত রবাহুত (ন+আ+ √হু+ত) অর্থ— (বিশেষণে) আহুতি দেওয়া হয়নি এমন এবং (বিশেষ্যে) অপ্রদত্ত হোম।
 
অনাহুত বনাম বরাহূ ও রবাহূত:  বরাহূত (বর+আহূত) নন আবার রবাহূতও নন, কিন্তু নানা ঘটনার কারণে না জেনে অনুষ্ঠানে চলে এসেছেন বা  পরিস্থিতির কারণে আসতে বাধ্য হয়েছেন— এমন পক্ষকে অনাহুত বলা হয়। অনাহুত আর রবাহূতকে অভিধানে সমার্থক দেখালেও উভয়ের মধ্যে প্রায়োগিক পার্থক্য রয়েছে। অনাহুতগণ অনিমন্ত্রিত বা অপ্রত্যাশিত হলেও অবাঞ্ছিত বা বিরক্তিকর কিংবা গলগ্রহ বা উপদ্রব  নন। অনাহুতরা অনিমন্ত্রিত ও অপ্রত্যাশিত হলেও অনেক সময় বরাহুতের মতো সম্মানিত গণ্য হন।  সেক্ষেত্রে আয়োজক বিনয়ের সঙ্গে বলেন, “ভুলবশত আমন্ত্রণ করা হয়নি, ক্ষমাপ্রার্থী “ দেখুন রবীন্দ্রনাথের গানে অনাহূত-এর মূল্যায়ন
“কেন চোখের জলে ভিজিয়ে দিলেম না শুকনো ধুলো যত!
কে জানিত আসবে তুমি গো অনাহূতের মতো ॥”
দেখুন: www.subachbd.com 
 
এই পোস্টের লিংক:   https://draminbd.com/চেষ্টা-বনাম-প্রচেষ্টা-আহ/
 
error: Content is protected !!