চোষ চোষক চোষণ চোষা চুষ্য চোষণীয়: শোষক শোষণ: চোষক অর্থ শোষক কেন

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/চোষ-চোষক-চোষণ-চোষা-চুষ্য-চ/ 
চোষ ও চোষণ:তৎসম চোষ (√চুষ্+অ) অর্থ (বিশেষ্যে)— শোষণ। তৎসম চোষণ (√চুষ্+অন) অর্থ— (বিশেষ্যে) শোষণ, চোষ। সুতরাং, চোষ ও চোষণ পরস্পর সমার্থক। চোষ শব্দের উচ্চারণ: চোশ্‌। চোষকাগজ তরল পদার্থ  চুষে নেওয়ার কাজে ব্যবহৃত হয়।
চোষক: তৎসম চুষক (√চুষ্+অক) অর্থ (বিশেষণে)— চোষে নেয় এমন, শোষক;  শোষণকারী, শোষণ করে বা শুষে নেয় এমন। অর্থাৎ চোষক ও শোষক সমার্থক। দুজনেই চোষে; মানে শোষণ করে। শাসক যদি চোষক হয় তাহলে সে দেশের কল্যাণও  চুষ্য দ্রব্যের মতো চোষকের পেটে চলে যায়।
চোষা শোষা চোষণীয় চুষ্য: চোষা বাংলা শব্দ। চোষা অর্থ— (ক্রিয়াবিশেণে) শোষণ করা, চুষে খাওয়া এবং (বিশেষণে) শোষিত, শোষণকারী (রক্তচোষা)। চোষা শব্দের সমার্থক শব্দ— শোষা ও চোষণীয়। তৎসম চোষণীয় (√চুষ্+অনীয়) অর্থ (বিশেষণে) — চুষে খেতে হয় এমন, চুষে খাওয়ার যোগ্য, চোষা, শোষা। চোষা/শোষা নামের একটি আম আছে। এটি চুষে খেতে হয়। তাই নাম চোষা বা শোষা। চোষা, শোষা ও চোষণীয় শব্দের সমার্থক আরেকটি শব্দ— চোষ্য(√চুষ্+য)। নিজে চোষণ না করে অন্যকে দিয়ে চোষণ বা শোষণ করাকে বলা চোষানো। চোষানো বাংলা শব্দ এবং বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত হয়।
শোষণ: তৎসম শোষণ (√শোষি+অন) অর্থ (বিশেষ্যে)— তরল পদার্থ শুষে নেওয়ার প্রক্রিয়া, রসাকর্ষণ; শুষ্কীকরণ। শব্দটির আলংকারিক ও প্রায়োগিক অর্থ— অপরের ধনসম্পদ অন্যায়ভাবে হস্তগতকরণ। এর সমার্থক শব্দ— চোষণ।
শোষক: তৎসম শোষক(√শোষি+অন) অর্থ (বিশেষণে)— শোষণ করে বা শুষে নেয় এমন, শোষণকারী। শোষকের কাজকে বলে শোষণ। অতিরিক্ত ক্ষমতা মানুষকে শোষক বানিয়ে দেয়। 
চোষক কেন শোষক:  চোষকের কাজ চোষণ করা। চোষণ করার সময় সে চোষ্য বিষয়ের কোনো অবস্থা বিবেচনা করে না। চোষক  অন্যের রস চুষে নিয়ে তাকে রসহীন আবর্জনায় পরিণত করে দেয়।  চোষিত দ্রব্য চোষকের কবলে পড়ে রসহীন জ্বালানিতে পরিণত হয়। তেমনি শোষকের কাজও অন্যের ধনসম্পদ এবং সুখৈশ্বর্য কেড়ে নিয়ে তাকে সর্বনাশ করে দেয়।  তাই চোষক আর শোষক সমার্থক। প্রত্যেক মানুষই কোনো না কোনোভাবে চোষক ও শোষক। তাই প্রত্যেক সরকারই কারও না কারও বিবেচনায় চোষক ও শোষক।
————————————————————
error: Content is protected !!