চড়ুইভাতি

‘চড়ুই’ ও ‘ভাত’ শব্দের সমন্বিত রূপের সঙ্গে ই-প্রত্যয় যুক্ত হয়ে ‘চড়ুইভাতি’ শব্দ গঠিত।এর গঠনগত অর্থ চড়ুইয়ের ভাত বা চড়ুইপাখির ভাত। অন্তর্নিহিত অর্থ খুব অল্প পরিমাণ ভাত/অল্প পরিমাণ আহার কিন্তু প্রায়োগিক অর্থ শিশুদের কল্পিত বনভোজন। যেখানে প্রকৃতপক্ষে ভোজনের মতো কিছু রান্না করা হয় না এবং সংগতকারণে ভোজনও হয় না কিন্তু রান্না ও ভোজনের চমৎকার অভিনয় করা হয়। এটি শিশুদের একটি খেলা। এখানে কোনো দর্শক থাকে না, শুধু খেলোয়াড় থাকে। ‘খুব অল্প পরিমাণ ভাত’ কীভাবে শিশুদের কল্পিত বনভোজন হয়ে গেল?

সাধারণত দুপুরে মুরুব্বিরা ঘুমিয়ে পড়লে শিশুরা চড়ুইভাতি খেলায় মেতে ওঠে। চুড়ুইপাখি একসঙ্গে কিচিরমিচির শব্দে খেলা করে কিন্তু কেউ আসার ইশারা পাওয়ামাত্র লুকিয়ে পড়ে চুপচাপ। চড়ুইভাতিতেও এমন দেখা যায়। মুরব্বিদের আসার ইঙ্গিত পাওয়ামাত্র চড়ুইভাতি খেলায় মগ্ন শিশুরা চড়ুইপাখির মতো চুপ করে লুকিয়ে পড়ে। চড়ুইভাতি খেলায় চাল-ডাল বা তরিতরকারি কিংবা অন্যান্য উপাদান হিসাবে যে কোনো জিনিস ব্যবহার করা হয়।

সৌখিন চড়ুইভাতিখেকো শিশুরা বাসা হতে খুব সামান্য পরিমাণ চাল-ডাল, তরিতরকারি, রঙিন কাপড়ের টুকরো, সুতো, ছোট ছোট ডেক্সি ইত্যাদি নিয়ে আসে। শিশুরা বাড়ির পেছনে কাছাকাছি মোটামুটি নির্জন স্থানে বসে চড়ৃইপাখির মতো কিচিরমিচির করে খুব সামান্য উপাদান নিয়ে খেলাটি অত্যন্ত আনন্দের সঙ্গে খেলে থাকে। আবার অনেক শিশু বাড়ির পাশে ফেলে দেওয়া চড়ুইদের ভাত হতেও কিছু ভাত তাদের চুড়ুইভাতি খেলার জন্য নিয়ে আসত। চুড়েইপাখির মতো কিচিরমিচির শব্দ, মুরুব্বিদের আগমনবার্তায় নিশ্চুপ হয়ে যাওয়া, খুব অল্প উপাদানে খেলা, চড়ুইপাখির ভাত হতে ভাগ আনা- প্রভৃতি কারণে ‘চড়ুইভাতি’ শব্দটি শিশুদের কল্পিত বনভোজনের অর্থ ধারণ করে।

দন্ত্যন ইসলাম শুবাচ-এর একটি স্ট্যাটাসে লিখেছেন : চড়ুইভাতি মূলত শৈশবের একটা পিকনিক পিকনিক খেলা। বিরাট বিরাট পাত্রে কিন্তু সেসব রান্না করা হতো না। গ্রামীণ পরিবেশে বেড়ে উঠে থাকলে অবশ্যই আপনিও এই চড়ুইভাতি খেলায় অংশগ্রহণ করেছেন অন্যদের সঙ্গে সঙ্গে। অর্থের দিক থেকে বলতে গেলে বলা যায়, চড়ুই পাখির খাবারের সমান রান্না করা ভাত। আরেকটা নামে আমরা চড়ুইভাতিকে জানতাম। সেটা হলো জোলাভাতি।

গবেষণা, প্রাতিষ্ঠানিক অধ্যয়ন, মাতৃভাষা জ্ঞান, প্রাত্যহিক প্রয়োজন, শুদ্ধ বানান চর্চা এবং বিসিএস-সহ যে-কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অতি প্রয়োজনীয় কয়েকটি লিংক :

শুবাচ লিংক

শুবাচ লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/১

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

নাটোর জেলার নামকরণ

চকরিয়ার ইতিহাস ও ঐতিহ্য

মানিকগঞ্জ জেলার নামকরণ ও ঐতিহ্য

হাতিয়া উপজেলার নামকরণ ইতিহাস ও ঐতিহ্য

পটুয়াখালী আগুনমুখা নদীর নামকরণ

ভেদরগঞ্জ উপজেলা ও ইউনিয়নসমূহের নামকরণ

আমিও পুলিশ ছিলাম

বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ভুল আর ভুল

চটি পড়বেন না পরবেন

তৈরি তৈরী দুঃসংবাদ

তিন শ-য়ের বাড়াবাড়ি

যত দোষ নন্দ ঘোষ

দুর্গাপূজার বানান দুর্গতি

সবুরে মেওয়া ফলে

অবাক শব্দ সবাক অর্থ

উনপঞ্চাশ বায়ু

error: Content is protected !!