ছুড়া ছোড়া ছোঁড়া ছিঁড়া এবং ছেঁড়া

ড. মোহাম্মদ আমীন

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
 
ছুড়া ছোড়া ছুড়ে: ছুড়া ছোড়া সমার্থক। ‘ছুড়া’ শব্দের কথ্য রূপ ‘ছোড়া’। শব্দ দুটির অর্থ (ক্রিয়াবিশেষ্যে) ইতস্তত নিক্ষেপ করা এবং (বিশেষণে) ছুড়ে ফেলা হয়েছে এমন, নিক্ষিপ্ত। ছুড়াছোড়া সংস্কৃত ক্ষিপ্ত হতে উদ্ভূত। উৎস বানানে (ক্ষিপ্ত) নাসিক্য বর্ণ নেই। তাই নিক্ষিপ্ত অর্থদ্যোতক ছুড়া ছোড়া ছুড়ে বানানে চন্দ্রবিন্দু দেবেন না। ছুড়া ছোড়া ও ছুড়ে খাঁটি বাংলা শব্দ।
নিমোনিক: চন্দ্রবিন্দু চাঁদের প্রতীক।  তাকে ছুড়ে দেবেন না কখনও/কখনো।
ছোঁড়া ছুঁড়ি: সংস্কৃত মণ্ডা থেকে উদ্ভূত ‘ছোঁড়া’ অর্থ বিশেষ্যে (অবজ্ঞার্থে) ছোকরা, কিশোর, বালক। সংস্কৃত ছমণ্ডী থেকে উদ্ভূত ছুঁড়ি অর্থ বিশেষ্যে (অবজ্ঞার্থে) কিশোরী, নবযুবতি, বালিকা। এদের উৎস শব্দের (ছমণ্ডা/ছমণ্ডী) বানানে নাসিক্য বর্ণ (ম) আছে। তাই কিশোর বালক কিশোরী বালিকা প্রভৃতি অর্থদ্যোতক ছোঁড়া ছুঁড়ি বানানে চন্দ্রবিন্দু দিতে হয়। ছোঁড়া ও ছুঁড়ি দুটোই খাঁটি বাংলা শব্দ।
এই ছোঁড়া  গাছে ঢিল  ছুড়ছ কেন? ছোঁড়াছুঁড়ি ঢিল ছোড়াছুড়ি করছে। 
ছিঁড়া ছেঁড়া: সংস্কৃত ছিন্ন হতে উদ্ভূত ছিঁড়াছেঁড়া অর্থ (ক্রিয়াবিশেষণে) ছিন্ন করা, চয়ন করা (ফুল ছিঁড়া) এবং (বিশেষণে) ছিন্ন (ছিঁড়া জামা)। ‘ছেঁড়া’ হচ্ছে ‘ছিঁড়া’ শব্দের কথ্য রূপ। এই শব্দের উৎস বানানে (ছিন্ন) নাসিক্য বর্ণ (দন্ত্য-ন) আছে। তাই ছিন্ন অর্থদ্যোতক ছিঁড়া ছেঁড়া বানানে চন্দ্রবিন্দু দিতে হয়। ছিঁড়া ও ছেঁড়া দুটোই খাঁটি বাংলা শব্দ।
  ছেঁড়া জামা পরিহিত ছোঁড়াছুঁড়ি পুকুরে ঢিল ছোড়াছুড়ি করছে ছোরা হাতে।
 একটা মাত্র চাঁদ, তাকেও ছুড়ে দেবেন? তাহলে জোছনা আপুর কী হবে? দয়া করে এমন কাজ করবেন না। চাঁদকে ছুড়ে দেবেন না। আপনি ছোঁড়াছুঁড়ি দিয়ে ছিঁড়ে ফেলুন। তবু নিক্ষেপ অর্থদ্যোতক ‘ছুড়ে’ বানানে চন্দ্রবিন্দু দেবেন না।
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/

ঘটিবাঙাল কথাটাতে ঘটি মানে কী

নেড়ে নাড়্যে নানকর নালিতা নালো

নাটা নাটাফল; কাটি কাঠি; ঘুণাক্ষর শব্দের উৎপত্তি

নলুয়া পাখমার ব্যধ পাখি শিকারিনলুয়া পাখমার

পৃথিবী: ওয়ার্ল্ড World এবং পৃথিবী নামের উৎস, নামকরণ বৃত্তান্ত, নামকরণের ইতিহাস, World নামের উৎপত্তি ও ব্যুৎপত্তি

তিমিঙ্গিল তুরান তুরানি তুতিনাম তৈলবট

error: Content is protected !!