জান্তা জান্তা এবং সামরিক জান্তা; যুদ্ধোত্তর বাংলা শব্দ

জান্তা জান্তা এবং সামরিক জান্তা; যুদ্ধোত্তর বাংলা শব্দ

ড. মোহাম্মদ আমীন

জান্তা জান্তা এবং সামরিক জান্তা
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

বাংলায় জান্তা বানানের দুটি শব্দ পাওয়া যায়। একটি জান্তা এবং অন্যটি জান্তা বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা  জান্তা অর্থজানে এমন, অবগত (সবজান্তা); অভিজ্ঞ (ভবিষ্যজান্তা)জান্তা শব্দটির স্বাধীন ব্যবহার বিরল। এটি অন্য শব্দের পরে সেঁটে বসে নতুন অর্থ দ্যোতিত করে। যেমন: সবজান্তা শমসের, ভবিষ্যজান্তা রাসপুতিন, বেদজান্তা ত্রিবেদী। অন্যদিকে, জান্তা অর্থগ্যাং (নেতিবাচক অর্থে), হরণকারী দল, স্বেচ্ছাচারী গ্রুপ, পশুবৎহত্যাকারী, অত্যাচারী। যেমন: সামরিক জান্তা, প্রাশাসনিক জান্তা। এই জান্তা সংশ্লিষ্ট বাক্য হতে ফাঁক রেখে বসে। এই জান্তার সঙ্গে আগের জান্তা (-জান্তা) গুলিয়ে ফেলা যাবে না।  অনেকে মনে করেন, স্প্যানিশ শব্দ জুন্টা হতে বাংলা জান্তা শব্দের উদ্ভব। স্প্যানিশ ভাষায় জুন্টা অর্থদল, গ্যাং। সামরিক বাহিনী রাষ্ট্রীয় ক্ষমতা দখল করার পর ওই বাহিনীর যে দল, গ্রুপ, কমিটি বা গ্যাং  জনস্বার্থ উপেক্ষা করে এককভাবে নিজেদের ইচ্ছেমতো স্বেচ্ছাচারিতার মাধ্যমে সবকিছু নিয়ন্ত্রণ করে তাদের সামরিক জান্তা বলা হয়। বাংলায় এসে স্প্যানিশ জুন্টা, জান্তা রূপ ধারণ করে। তবে শব্দটি তার উৎস অর্থ হারায়নি, বরং আরো ব্যাপকতা পেয়েছে।  অনেকের মতো সংস্কৃত জান্তব (জন্তু+) হতে জান্তা শব্দটির উদ্ভব। তাদের মতে, এটি তদ্ভব শব্দ। যেটিই হোক, জান্তা বাংলা ভাষার জন্য একটি নতুন শব্দ। যুদ্ধকালীন সামরিক বাহিনীর সদস্যদের জান্তব কর্মকাণ্ড থেকে ঘৃণা প্রকাশার্থে জান্তা শব্দটির প্রসার ঘটে। 

যুদ্ধোত্তর বাংলা শব্দ

যুদ্ধোত্তর বাংলা শব্দ: যুদ্ধোত্তর বাংলা শব্দ: ১৯১৪ খ্রিষ্টাব্দের প্রথম বিশ্বযুদ্ধ এবং পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধ হতে শুরু করে বর্তমান পর্যন্ত সংঘটিত যুদ্ধসমূহের প্রত্যক্ষ বা পরোক্ষ কারণে নানাভাবে নানা কারণে উদ্ভূত শব্দকে যুদ্ধোত্তর শব্দ বলা হয়। যুদ্ধকালীন বা যুদ্ধের পর সংবাদপত্রসহ নানা প্রচার মাধ্যম; কবিসাহিত্যিকদের রচনা; গবেষকদের গবেষণা এবং আরো নানা ক্ষেত্রে এসব নতুন যুদ্ধোত্তর শব্দ সৃষ্টি হয়ে  বাংলা ভাষা সাহিত্যের সঙ্গে যুক্ত হয়েছে। যুদ্ধ যুদ্ধোত্তরকালে সৃষ্ট বা উদ্ভূত নতুন পরিবেশপ্রতিবেশ, পরিস্থিতি, নতুন ভাবভাবনা, গবেষণা, অভিজ্ঞতা, পেশা, প্রাত্যহিক চাহিদার বহুমুখীনতা, আবিষ্কার প্রভৃতিকে ভাষায় অর্থপূর্ণভাবে প্রকাশের জন্য যুদ্ধোত্তর শব্দ প্রয়োজন হয়।  

Leave a Comment

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey