জিন: জিনের কাণ্ড: সাত জিনের কাহিনী

ড. মোহাম্মদ আমীন

জিন: জিনের কাণ্ড: সাত জিনের কাহিনী

সংযোগ:https://draminbd.com/জিন-জিনের-কাণ্ড-সাত-জিনের/

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে, জিন সাত (৭) প্রকার। প্রতিটি জিন আলাদা বৈশিষ্ট্যের অধিকারী। তাদের প্রয়োজনীয়তাও অপরিসীম। এবার জেনে নিন এই সাত জিনের কাণ্ডকারখানা। কাণ্ডকারখানা অতৎসম হলেও শব্দটির বানানে মূর্ধন্য-ণ আছে। তাই এটাকে বলা হয় হিজড়া শব্দ।
১. সংস্কৃত জিন (√জি+ন) অর্থ (বিশেষ্যে) যে ব্যক্তি ইন্দ্রিয়ের বাসনা ও সকল প্রলোভন জয় করেছে, ইন্দ্রিয় জয়ী, জৈন সিদ্ধপুরুষ, সন্ন্যাসী। সংস্কৃত জিন থেকে জৈন। মহাবীর প্রতিষ্ঠিত ও মহাত্যাগী ধর্ম হিসেবে পরিচিত জৈন সিদ্ধপুরুষদের জিন বলা হয়। এই জিন খাওয়া যায় না। এর মানুষ জিন।
২. আরবি জিন অর্থ (বিশেষ্যে) ইসলাম ধর্মবিশ্বাসমতে আগুনের তৈরি অদৃশ্য দেহধারী জীববিশেষে, দৈত্য। এরা মানুষের মতো ভালোও হয় আবার খারাপও হয়। এই জিন দেখা যায় না। তবে কাউকে জিনে ধরলে খবর আছে।
৩. জর্মন জিন(gene) অর্থ (বিশেষ্যে) বংশানুক্রমিক বৈশিষ্ট্য সঞ্চার করে এমন ক্রোমোজোম । স্ট্রাসবার্গার (Strasburger) ১৮৭৫ খ্রিষ্টাব্দে সর্বপ্রথম এই জিন আবিষ্কার করেন।১৯৩৩ খ্রিষ্টাব্দে বোভেরি (Bovery) প্রমাণ করেন যে, এই জিনই বংশগতির ধারক ও বাহক। এই জিন জীবের এমনকি করোনাভাইরাসের শরীরেও অবস্থান করে।
পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

৪. ফরাসি জিন (jean) অর্থ (বিশেষ্যে) মোটা সুতোয় বোনা ঠাসা বুনুনির কাপড়। ১৮৭১ খ্রিষ্টাব্দে জ্যাকব ডব্লিউ ডেভিস (Jacob W. Davis) ও লেভি স্ট্রাস অ্যান্ড কোং(Levi Strauss & Co) যৌথভাবে ১৮৭১ খ্রিষ্টাব্দে এই জিন আবিষ্কার করেন। সাধারণভাবে এটি জিনস নামে পরিচিত। জিনস-প্যান্ট তিন মাস না ধুলেও কিচ্ছু যায় আসে না। আর এটি যত ছেড়া যায় দাম নাকি তত বেড়ে যায়।

৫. ফারসি বা ইরানি জিন ( saddle) অর্থ (বিশেষ্যে) ঘোড়ার পিঠে পেতে বসার চামড়ার তৈরি আসন। এটি ছাড়া ঘোড়ায় চড়া মুশকিল। এখন গাড়িঘোড়ার যুগ নয়, গাড়ির যুগ। তাই এই জিনের গুরুত্ব কমে গিয়েছে।
৬. ইংরেজি জিন (gin) অর্থ (বিশেষ্যে) তুলা থেকে বীজ পৃথক করার যন্ত্র।
৭. ওলন্দাজ জিন (gin) অর্থ বিশেষ্যে যব প্রভৃতি শস্য পাতন করে প্রাপ্ত বর্ণহীন সুগন্ধ সুরাবিশেষ। দক্ষিণ ইটালির সেলের্নো (Salerno) শহরে দ্বাদশ শতকে প্রথম এই জিন আবিষ্কার হয়। এই জিন খাওয়া হয়। খেলে যে মাতাল হতে হবে এমন কোনো শর্ত নেই।
———

All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

error: Content is protected !!