জোয়ারদার জর্দার জরদার জোতদার জোদ্দার প্রণোদনা: ক্রিয়াপদের রূপ

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/জোয়ারদার-জর্দার-জরদার-জো
জোয়ারদার: ফারসি ‘জর্দার’ বাংলায় এসে প্রথমে ‘জরদার’ হয়ে পরে ‘জোয়ারদার’ শব্দে স্থিত হয়। বিশ্বনাথ জোয়ারদার সম্পাদিত অচলন্তিকা মতে বাংলায় জোয়ারদার শব্দের অর্থ (বিশেষ্যে) ধনবান, ধনী, বড়োলোক; (ধনবান) অর্থে বাঙালির পদবিবিশেষ। হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ে এই পদবি দেখা যায়।
জোতদার: বাংলা ‘জোত’ ও ফারসি ‘দার’ মিলে ‘জোতদার’। অর্থ (বিশেষ্যে) জমিদারের কাছ থেকে রায়তিস্বত্বে পাওয়া চাষের জমি। প্রসঙ্গত, ‘জোতদার’ শব্দে বিদ্যমান ‘জোত’ অর্থ: চাষের উপযোগী জমি। জোতদার শব্দটি কোথাও কোথাও জোদ্দার উচ্চারিত হয়।
প্রণোদনা: প্রণোদনা বা প্রণোদন অর্থ প্রেরণা বা উৎসাহ দান। কোনো বিষয়ে প্রত্যাশিত উন্নয়ন বা স্বাভাবিক কর্মকাণ্ড অব্যাহত রাখার জন্য কিংবা আরও গতিশীল করার জন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা গোষ্ঠীকে প্রেরণা বা উৎসাহ দেওয়াকে প্রণোদনা বা প্রনোদণ বলে। প্রণোদনা আর্থিক হতে পারে আবার বিশেষ সম্মাননাও প্রণোদনার অন্তর্ভুক্ত হতে পারে।
ক্রিয়াপদের রূপ: ভাষায় ক্রিয়াপদের রূপ ও সংখ্যা সুনির্দিষ্ট কিন্তু বাংলা ভাষায় ক্রিয়াপদের রূপ ও সংখ্যা অগণিত। অধ্যাপক নরেন বিশ্বাস দেখিয়েছেন, বাংলা ভাষায় একটি ক্রিয়াপদে মোট ৪৮টি রূপ বানানের তারতম্যের জন্য ৭৯৭টি হয়ে যায়। তম্মধ্যে বর্তমান কালের জন্য ১৯৪টি, অতীতকালের ৫৬৪ এবং ভবিষ্যৎ কালের ৫৭টি রূপ দেয়া সম্ভব। আরও আশ্চর্যের বিষয় হচ্ছে, ধাতুটির সঙ্গে ‘তো, এ ল, বার ও আ’ ইত্যাদি কৃৎ প-রত্যয় যুক্ত করলে ক্রিয়াপদের রূপের সংখ্যা ১০২২টিরও অধিক হয়ে যেতে পারে।
একটি উদাহরণ: ইংরেজি ভাষায় Eat ক্রিয়ার মূল রূপ কাল অনুযায়ী তিনটি। যথা: eat, ate ও eaten. কিন্তু বাংলা ভাষায় ৭৯৭টি। যেমন: খায়,খাই, খেয়ে, খাও, খেও, খেলাম, খাব, খাচ্ছি, খাচ্ছিলাম, খাচ্ছিলে, খাবে, খাবেন, খাচ্ছেন, খান, খেতেছিলেন, খেতেছিলাম, খাওয়া হচ্ছে, খাওয়া হবে, খেতে হবে, – – -। কিন্তু ‘ তো, এ, ল, বার ও ‘ ইত্যাদি প্রত্যয় যুক্ত হলে সংখ্যা আরও বেড়ে যায়। যেমন: খেলুম, খাওয়া, খেলে, খেয়ে, খেতো, খেতেচ্ছিলে- – – এভাবে শেষ করা যায় না।
——————
error: Content is protected !!