ঝাঁকিদর্শন, বকরিদ, বপ্রক্রীড়া

ড. মোহাম্মদ আমীন

ঝাঁকিদর্শন, বকরিদ, বপ্রক্রীড়া

সংযোগ:  https://draminbd.com/ঝাঁকিদর্শন-বকরিদ-বপ্রক্/ ‎

ড. মোহাম্মদ আমীন

ঝাঁকিদর্শন

ঝাঁকিদর্শন শব্দটির সঙ্গে আমার পরিচয় ইউরোপে— আমার প্রিয় অধীতী সুসানা ইয়োগেনার মুখে। সে যখন উঁকি মেরে বলল, ঝাঁকিদর্শন দিলাম। তাঁর বাংলা জ্ঞান ছিল ঈর্ষণীয়।সুসানার সঙ্গে মোবাইলে কথা বলে হায়াৎ মামুদের মন্তব্য,“কি গো আমীন, এই বিদেশিনি খুব ভালো বাংলা জানে, তাই না? শিহরন বানান পর্যন্ত ঠিক ঠিক বলে দিল, বলে দিল শিহরন বানানে কেন ণ হবে না। তাজ্জব তো!” আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশিনি- – -। সুসানা জানে— বিশ বানানে শ এবং বিষ বানানে ষ কেন। এও জানে কুসুম বানানে ষ নেই কেন। ওইসব ইতিহাস বাদ, আসল কথায় চলে আসি।

বাংলা ঝাঁকি ও সংস্কৃত দর্শন শব্দের শুভমিলনে জন্ম নিয়েছে ঝাঁকিদর্শন। অভিধানে ঝাঁকি দিলে তার দর্শন পাবেন। দর্শন অর্থ দেখা। ঝাঁকি অর্থ কী? ঝাঁকির দুটি পৃথক ভুক্তি। প্রথম ঝাঁকি অর্থ ঝাঁকুনি, সজোরে আন্দোলন। দ্বিতীয় ঝাঁকি অর্থ (বিশেষ্যে) ঝুঁকে অবলোকন, উঁকি।

সুতরাং ঝাঁকিদর্শন অর্থ (বিশেষ্যে) গোপনে অবলোকন, ফাঁক-ফোকর দিয়ে দেখা, মাথা উঁচিয়ে ঝটপট দেখে চটপট স্বাভাবিক হয়ে যাওয়া, এমন ভাব যেন কিছু দেখা হয়নি, ডুবে ডুবে জল খাওয়ার মতো কেউ না জানে এমনভাবে দেখে নেওয়া।

আশা করি এখন বুঝেছেন ঝাঁকিদর্শন কী। ঝাঁকিদর্শন করেননি-এমন কেউ আছেন কি? সুযোগ পেলে সব বয়সের নরনারী ঝাঁকিদর্শন মারতে ভুল করেন না। ভুল করবেন কেন?
ঝাঁকিদর্শন দিতে তো আর বানান শিখতে হয় না!

বকরিদ

বকরিদ (বোক্‌রিদ): বকরিদ আরবি উৎসের বাংলা শব্দ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী বকরিদ শব্দের অর্থ: হিজরি পঞ্জিকার জিলহজ মাসের ১০ তারিখে পালিত মুসলিমদের ইদ উৎসব, ইদুজ্‌জোহা।
আরবি বকরা হতে বাংলা বক্‌রিদ শব্দের উদ্ভব।

প্রসঙ্গত, একই অভিধানমতে, আরবি উৎসের বাংলা শব্দ বকরা (উচ্চারণ: বক্‌রা) অর্থ ছাগল। স্ত্রীবাচকে বকরি।

বপ্রক্রীড়া

“মাটির স্তূপে শিং দিয়ে মাটি খুঁচিয়ে খুঁচিয়ে পশুরা যে আনন্দ খেলা করে “ তাকে এককথায়  বপ্রক্রীড়া বলে। বপ্রক্রীড়া (বপ্র+ক্রীড়া) তৎসম শব্দ। এটি বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয়।
উচ্চারণ: বপ্‌প্রোক্রিড়া।
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
error: Content is protected !!