টিকা টিপ্পনী টীকা ও টীকা-টিপ্পনী

ড. মোহাম্মদ আমীন

 
টিপ্পনী শব্দের আভিধানিক অর্থ— ফোড়ন-কাটা, বিরূপ মন্তব্য করা, অশালীন উক্তি করা, আলোচনায় বিদ্রুপাত্মক বাক্য ব্যবহার,কথাবার্তায় মনঃকষ্টদায়ক মন্তব্য প্রভৃতি। এ ছাড়া বাংলা ভাষায় আর একটা টিপ্পনী আছে। সেটি হচ্ছে টিকা-টিপ্পনী। কোনও পাণ্ডুলিপি বা গ্রন্থের জন্য টিকা-টিপ্পনী প্রয়োজনীয় বিষয়। এ ‘টিকা-টিপ্পনী’ বাগ্‌ভঙ্গি থেকে টিপ্পনী শব্দের উদ্ভব।
টিকা শব্দের অর্থ হচ্ছে— দুরহ ও জটিল শব্দের ব্যাখ্যা এবং টিপ্পনী হচ্ছে টীকার ব্যাখ্যা। সুতরাং উভয় শব্দ প্রায় সমার্থক। এ জন্য টিপ্পনী শব্দটি টীকা অর্থেও ব্যবহার করা হয়। টিপ্পনী দ্বারা গ্রন্থের দুরহ ও জটিল শব্দের ব্যাখ্যা দেওয়া হয়। পাণ্ডুলিপিতে এ ব্যাখ্যা শোভনীয় ও আবশ্যক হলেও আলোচনা বা কথাবার্তায় এটি শোভনীয় না-ও হতে পারে। কোনো বিষয়ে অতিরিক্ত কথা বললে শ্রোতৃবর্গের অনেকের মধ্যে বিরূপ মনোভাবের সৃষ্টি হতে পারে। তাই তারা এরূপ অতিরিক্ত কথা বা টীকার ব্যাখ্যা বা টিপ্পনীকে বিরূপ মন্তব্য বা অশালীন উক্তি হিসেবে ধরে নিতে পারে। অধিকন্তু মানুষ নানাক্ষেত্রে খুব স্পর্শকাতর হয়। একজনের কাছে যে কথা স্বাভাবিক ও শোভনীয় তা অন্যের কাছে মনঃকষ্টের হতে পারে। তাই আলোচনা বা কথাবার্তায় অতিকথন বা ব্যাখ্যাকে বিরূপ বা অশালীন গণ্য করা হয়।
গুরুগৃহ থেকে টিপ্পনী শব্দটি এমন কষ্টকর অর্থ ধারণ করে। গুরুগণ তাদের পাণ্ডুলিপি বা গ্রন্থে অসংখ্য টিপ্পনী দিলেও শিক্ষার্থীদের নিকট থেকে কোনও টিপ্পনী শুনতে আগ্রহী ছিলেন না। কোনও শিক্ষার্থী এরূপ টিপ্পনী দেওয়ার চেষ্টা করলে তাকে অশালীন, বিদ্রূপ বা বিরূপ মন্তব্য বলে থামিয়ে দেওয়া হতো।
মূলত এ কারণে পাণ্ডুলিপির আবশ্যক ব্যাখ্যাময় টিপ্পনী কথাটি বাঙালির বাগ্‌ভঙ্গিতে এসে ফোড়ন-কাটা, বিরূপ মন্তব্য করা, অশালীন উক্তি করা, আলোচনায় বিদ্রুপাত্মক বাক্য ব্যবহার প্রভৃতি অর্থ ধারণ করে।
 
টিকা টিকা টিকা টিকা
 বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘টিকা’ শব্দের চারটি পৃথক ভুক্তিতে চারটি ভিন্ন অর্থ পাওয়া যায়। তাই বাক্যে পদ হিসেবে ব্যবহৃত না হওয়া পর্যন্ত কোনো শব্দের সঠিক ও স্পষ্ট অর্থ জানানো সম্ভব নয়। কেননা একই বানানের শব্দ, বাক্যে ভিন্নার্থে ব্যবহারের অনেক নজির রয়েছে।
“টিকা পরে টিকা হাতে আসে টিকাদার
টিকা নিলে টিকে যাবে বলে ডাক্তার ”
উপরের দুই লাইনের ছড়াটায় চারটি টিকা আছে এবং একটি আছে টিকাদার। চার ‘টিকা’র অর্থ চার রকম। বাক্যে শব্দকে বসিয়ে নির্দিষ্ট করে না দিলে উত্তরদাতা কোন টিকা বুঝবে? আসলে বাক্যে না বসলে শব্দের অর্থ সুনির্দিষ্টভাবে বলা সম্ভব হয় না। কারণ, একটি শব্দের একাধিক ভিন্নতাদ্যোতক অর্থ থাকতে পারে। টিকাতে যেমন হয়েছে :
টিকা যখন সংস্কৃত গুটিকা শব্দ থেকে উদ্ভূত হয়ে বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত হয় তখন এর অর্থ — রোগ প্রতিরোধের ক্ষমতা সৃষ্টির জন্য দেহে প্রতিষেধক বীজ প্রয়োগ। ইংরেজিতে যাকে বলা হয় vaccination. বাংলা ‘টিকা’ এবং ফারসি ‘দার’ এর মিলনে সৃষ্ট ‘টিকাদার’ শব্দের অর্থ প্রতিষেধক টিকা দেওয়ার কাজে নিয়োজিত কর্মী।তবে ‘ঠিকাদার’ অন্য বিষয়।
 
প্রয়োজনীয় লিংক:
error: Content is protected !!