ঠিক সঠিক, আদমশুমারি ও জনশুমারি

ড. মোহাম্মদ আমীনি

এই পোস্টের সংযোগ: https://draminbd.com/ঠিক-সঠিক-আদমশুমারি-ও-জনশু/

ঠিক সঠিক, আদমশুমারি ও জনশুমারি

সঠিক ও ঠিক’
বাক্যে বিশেষণ হিসেবে ব্যবহৃত বাংলা ‘সঠিক’ শব্দের অর্থ নির্ভুল, প্রকৃত প্রভৃতি। সংস্কৃত ‘স্থিত’ শব্দ থেকে উদ্ভূত তৎসম ‘ঠিক’ শব্দের অর্থ সত্য, নির্ভুল, স্থিরকৃত, সম্পূর্ণ, হুবহু, প্রস্তুত, পরিপাটি প্রভৃতি। সুতরাং উভয় শব্দ সমার্থক। অনেকে মনে করেন (একসময় আমিও মনে
পাঞ্জেরী পাবলিকেশন্স লি,
করতাম), ‘সঠিক’ শব্দটি শুদ্ধ নয়; বাহুল্য এবং অপপ্রয়োগ। তাঁদের মতে, ‘সঠিক’ শব্দের ‘স’ একটি উপসর্গ। আসলে এ ধারণা সঠিক নয়। ‘ঠিক’ ও ‘সঠিক’ দুটি ভিন্ন শব্দ এবং সমার্থক। তাই শব্দ হিসেবে ‘সঠিক’ অবশ্যই ঠিক। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানেও ‘সঠিক’ শব্দটি প্রমিত হিসেবে পৃথক ভুক্তিতে স্থান পেয়েছে।
 
আদমশুমারি ও জনশুমারি :
ইহুদি, খ্রিষ্টান ও ইসলাম ধর্মমতে প্রথম মানুষ আদম- বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে এমন লেখা হয়েছে। বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত আরবি আদম শব্দের অর্থ মানুষ।লোক, লোকজন, সাধারণ জনগণ প্রভৃতি প্রকাশেও শব্দটি ব্যবহৃত হয়। যেমন : আদমি। আদম শব্দ দিয়ে সকল প্রকার মানুষ বোঝায়। তবে শব্দটি সাধারণত দৈনন্দিন কাজের চেয়ে দাপ্তরিক কাজে বেশি ব্যবহৃত হয়। যেমন : আদমশুমারি, আদমব্যাপারী।
 
বাক্যে বিশেষ্য হিসেবে ব্যবহৃত ফারসি শুমার শব্দের অর্থ গণনা এবং শুমারি শব্দের অর্থও গণনা; বিশেষ করে লোকগণনা বা জনগণনা বা জনশুমারি প্রকাশে শব্দটি ব্যবহৃত হয়। অতএব, আদমশুমারি অর্থ জনশুমারি লোকগণনা, জনগণনা, আদম-গণনা।
জন শব্দের অর্থ লোক, ব্যক্তি; কামলা, মজুর; সম্প্রদায়, গণ, সমূহ; সর্বসাধারণ প্রভৃতি। লোক শব্দ দিয়ে অনেক কিছু প্রকাশ করা হয়; যেমন লোকগীতি, লোকপাল, লোকলজ্জা, লোকলশকর প্রভৃতি। সুতরাং, দেখা যায় ব্যাপক গণনা বা প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে লোক শব্দের চেয়ে আদম শব্দটি অধিক সুনির্দিষ্ট।
 
সুতরাং আদমশুমারি অর্থ জনশুমারি। আদমশুমারি ও জনশুমারি প্রায় সমার্থক। তবে সেন্সাস `census’ অর্থ প্রকাশে বা মানুষ গণনার ক্ষেত্রে আদমশুমারি শব্দটি জনশুমারি শব্দের চেয়ে অধিক সুনির্দিষ্ট। বহুল প্রচলিত এবং জনপ্রিয় তো বটেই।
 
error: Content is protected !!