ডোমিনকা (Dominica) : ইতিহাস ও নামকরণ

কীভাবে হলো দেশের নাম ( উত্তর আমেরিকা)

ড. মোহাম্মদ আমীন

ডোমিনকা (Dominica)

 ডোমিনিকা ক্যারিবিয়ান সাগরের লেসার (Lesser Antilles) অঞ্চলের গুয়াডেলুপ (Guadeloupe) এর দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং মার্টিনিকের 

প্রকাশক: পুথিনিলয়। উত্তর আমেরিক।

(Martinique) উত্তরপশ্চিম অবস্থিত  একটি ছোট দ্বীপরাষ্ট্র। আয়তন ৭৫০ বর্গকিলোমিটার বা ২৯০ বর্গমাইল। তন্মধ্যে জলীয়ভাগের পরিমাণ মোট আয়তনের ১.৬%।২০০৯ খ্রিষ্টাব্দের  অনুমিত হিসাবমতে, লোকসংখ্যা ৭২,৬৬০ এবং প্রতি বর্গকিলোমিটারে লোকসংখ্যা ১০৫। আয়তন বিবেচনায় ডোমিনিকা পৃথিবীর ১৮৪-তম বৃহত্তম দেশ কিন্তু মোট জনসংখ্যা বিবেচনায় পৃথিবীর ১৯৫-তম বৃহত্তম দেশ। তবে জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় এটি পৃথিবীর ৯৫-তম জনবহুল দেশ। ডোমিনিকানদের ৮০% রোমান ক্যাথলিক। তবে বিগত কয়েক বছরে কয়েকটি প্রোটেস্ট্যান্ট গির্জা প্রতিষ্ঠিত হয়েছে। এখানে স্বল্প সংখ্যক মুসলিম রয়েছে। ২০১৫ খ্রিস্টাব্দে ডোমিনিকানের ইতিহাসে প্রথম মসজিদ রোস বিশ্ববিদ্যালয়ের কাছে প্রতিষ্ঠা করা হয়।

ডোমিনিকা বা ডমিনকা শব্দের বাংলা অর্থ ‘রবি বারের দ্বীপ’ বা সানডে আইল্যান্ড। অনেকে মনে করেন, ল্যাটিন শব্দ ডাইজ ডমিনিকা শব্দের অর্থ রবি বার। ১৪৯৩ খ্রিষ্টাব্দের  ৩ নভেম্বর, রবি বার অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস এ ভূখণ্ডটির সন্ধান পেয়েছিলেন। তাই তিনি এর নাম দেন রবি বারের দ্বীপ। ওইদিন কোনো বিশেষ দিন ছিল না। তবে রবি বার যেহেতু ক্রিস্টানদের নিকট অতি পবিত্র দিন হিসাবে পরিচিত ছিল এবং প্রার্থনার দিন। তাই কলম্বাস দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য রবি বারে পাওয়া ভূখণ্ডটির নাম রাখেন ডোমিনিকা। যার অর্থ তিনি বুঝিয়েছেন মহিমান্বিত দিন বা লর্ডলি ডে।

তবে অনেকে মনে করেন, কলম্বাসের পিতার নাম(Domenico Colombo)। ক্রিস্টোফার কলম্বাস তার পিতার নাম ও পবিত্র রবি বার দুটোকে সামনে রেখে দ্বীপটির নাম রেখেছিলেন ডোমিনিকা। অবশ্য শনিবারে জন্মগ্রহণকারী  শিশুদের জন্য ডোমিনিক একটি সাধারণ নাম।দ্বীপটির আদিবাসী জনগোষ্ঠীর নাম ছিল কারিবস (Caribs)  বা  আইল্যান্ড কারবিস বা কালিনাগো (কধষরহধমড়) এবং  প্রাক-কলাম্বিয়ান নাম ছিল ওয়াইতু কুবুলি (Wai‘tu kubuli)। যার অর্থ ‘তার শরীর লম্বা’। কারবিসরাই তাদের দেশের এটি দিয়েছিলেন।

২০১২ খ্রিষ্টাব্দের  হিসাবমতে ডোমিনিকার জিডিপি (পিপিপি) ১.০০২ বিলিয়ন ইউএস ডলার এবং সে হিসাবে মাথাপিছু আয় ১৪,১৬৬ ইউএস ডলার। অন্যদিকে ডামিনিকার জিডিপি (পিপিপি) ৪৯৭ মিলিয়ন ইউএস ডলার এবং সে হিসাবে মাথাপিছু আয় ৭,০২২ ইউএস ডলার। মুদ্রার নাম ইস্ট

প্রকাশক: পুথিনিলয়। আফ্রিকা

ক্যারিবিয়ান ডলার। এর সরকারি ভাষা ইংরেজি। তবে আদি ভাষাও প্রচলিত আছে। ডোমিনিকার নাগরিকদে ডোমিনিকান বলা হয়। ১৯৭৮ খ্রিষ্টাব্দের  ৩ নভেম্বর দেশটি যুক্তরাজ্য হতে স্বাধীনতা লাভ করে। বড় শহর রোসেয়াউ (জড়ংবধঁ )।

প্রধান ভাষা ইংরেজি। তবে ফ্রেঞ্চ ও অ্যান্টেলিয়ান ক্রেয়োল ভাষাও প্রচলিত আছে। সিসেরো প্যারট (Sisserou Parrot) ডোমিনিকার জাতীয় পাখি এবং এটি কেবল এখানেই পাওয়া যায়। মম টরিস পিটন ন্যাশনাল পার্কে (Morne Trois Pitons National Park) অবস্থিত পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম উষ্ণ প্রস্রবন (hot spring) এখানে অবস্থিত। এটাকে ফুটন্ত হ্রদ (Boiling Lake) বলা হয়। এখানে রয়েছে, রেনফরেস্ট, ৩৬৫টি নদী,  ৯টি আগ্নেয়গিরি, জলপ্রপাত, বালুকাময় সৈকত এবং বিখ্যাত স্কুবা ডাইবিং ও ক্রেয়োল উৎসব। ডোমিনিকার ভিক্টোরিয়া জলপ্রপাত অনবদ্য। অধিকাংশ এলাকা ঘন বৃক্ষে আচ্ছাদিত। ডোমিনিকা আর ডোমিনিকান রিপাবলিক এক নয়।  ডোমিনিকান রিপাবলিক স্পেনিশ ভাষী কিন্তু ডোমিনিকা ইংরেজিভাষী।ডোমিনিকার আকৃতি অনেকটা তামাক পাতার মতো কিন্তু ডোমিনিকান রিপাবলিকের মানচিত্রে আকৃতি তামাক পাতার মতো নয়, অনেকটা গলাচিকন ব্যাঙের মতো।


উত্তর আমেরিকা (North America) : ইতিহাস ও নামকরণ

এন্টিগুয়া এন্ড বারবুডা (Antigua and Barbuda) : ইতিহাস ও নামকরণ

 দি বাহামাস (Bahamas) : ইতিহাস ও নামকরণ

বার্বাডোস (Barbados ) : ইতিহাস ও নামকরণ

বেলিজ (Belize) : ইতিহাস ও নামকরণ

কানাডা (Canada) : ইতিহাস ও নামকরণ

কোস্টারিকা (Costa Rica) : ইতিহাস ও নামকরণ

কিউবা ( Cuba) : ইতিহাস ও নামকরণ

সূত্র:  কীভাবে হলো দেশের নাম, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

All Link

সাধারণ জ্ঞান সমগ্র

Knowledge Link

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

আফ্রিকা মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

এশিয়া মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

error: Content is protected !!