ডোমিনিকান রিপাবলিক (Dominican Republic) : ইতিহাস ও নামকরণ

কীভাবে হলো দেশের নাম ( উত্তর আমেরিকা)

ড. মোহাম্মদ আমীন

ডোমিনিকান রিপাবলিক (Dominican Republic)

 ডোমিনিকান রিপাবলিকের আয়তন ৮৪,৪২২ বর্গকিলোমিটার বা ১৮,৭০৪ বর্গমাইল। জলীয় অংশের পরিমাণ ০.৭%। ২০১৫ খ্রিষ্টাব্দের  হিসাবমতে, মোট জনসংখ্যা ৯,৯৮,০২৪৩ জন এবং প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যা ১৯৭ জন। আয়তনের দিক হতে এটি পৃথিবীর ১২৮-তম বৃহত্তম দেশ কিন্তু

জনসংখ্যার ঘনত্ব বিবেচনায় ৬৫-তম জনবহুল দেশ। আবার মোট জনসংখ্যা বিবেচনায় এর অবস্থান বিশ্বে ৮৪-তম।২০১০ খ্রিষ্টাব্দের  হিসাবমতে, দেশটির জনগণের ৬৮.৯%  রোমান্ ক্যাথলিক, ১৮.২% প্রোটেস্ট্যান্ট, ১৯.৬% উদার ও কোনো ধর্মে তাদের মোহ নেই। অন্যান্য ২.৩% ধর্মাবলম্বীদের মধ্যে ০.০১% মুসলিম। মুদ্রার নাম পেসো। ডোমিনিকান রিপাবলিকের মুদ্রার রাজধানী সান্টো ডোমিঙ্গো (Santo Domingo)। এ দেশের অধিবাসীদের বলা হয় ডোমিনিকান। ১৪৯৮ খ্রিষ্টাব্দের  ৫ আগস্ট কলম্বাস হিসপানিওয়ালা অঞ্চল খুঁজে পাওয়ার পর থেকে সান্টো ডোমিঙ্গো () ছিল হিস্পানিওয়ালার রাজধানী। সান্টো ডোমিঙ্গোর পূর্ণ নাম ছিল লা নুয়েভা ইসাবেলা সান্টো ডোমিঙ্গো ডেল পুয়ের্টো ডি লা ইসলা ডি লা ইস্পানোলা (La Nueva Isabela, Santo Domingo del Puerto de la Isla de la Española)। যার অর্থ  নিউ ইসাবেলা, হিস্পানিওয়ালা বন্দরের সেন্ট ডোমিনিক। নামটি এমন কেন রাখা হয়েছে?

এ প্রশ্নের উত্তর দেওয়ার আগে বলে নেওয়া ভালো যে, ল্যাটিন ডাইজ ডোমিনিকা হতে ডোমিনিকা শব্দের উদ্ভব। এর অর্থ রবি বার বা মাহিমান্বিত রবি বার। অন্যদিকে ক্রিস্টোফার কলম্বাসের পিতার নাম  ডোমেনিকো কলম্বো।  স্পেনের বিখ্যাত সাধু ছিলেন (Saint Dominic) ডোমিনিক। ডোমিনিক-রীতির প্রতিষ্ঠাতা সেন্ট ডোমিনিক ছিলেন জ্যোতির্বিজ্ঞানের রক্ষাকর্তা। তাই বলা যায়Ñ কলম্বাস মাহিমান্বিত রবি বার বা তার পিতা অথবা  সেন্ট ডোমিনিকের উৎসব দিবসের স্মরণে অথবা তিনটির স্মরণে নামটি রেখেছিলেন। ১৫০২ খ্রিস্টাব্দে দীর্ঘ নামের এ দেশটি হ্যারিকেনের আঘাতে প্রায় লণ্ডভণ্ড হয়ে গেলে নিকোলাস ডি ওভানডো দীর্ঘ নামটি সংক্ষিপ্ত করে শহরটির একটি অংশের পুনঃপ্রতিষ্ঠাতার নাম যুক্ত করে সান্টো ডোমিঙ্গো ডি গুযমান  রাখেন।

হিস্পানিওলা (Hispaniola) ডোমিনিকান রিপাবলিকের প্রাচীন নাম।  এর অর্থ দ্বীপ। পেটের মার্টাইইর ডিঅ্যাঙ্গিরা (Peter Martyr d’Anghiera) এস্পানোলা (Espanola) শব্দের নামটি কিছুটা পরিবর্তন করে রাখেন হিস্পানিওলা। তিনি ক্রিস্টোফার কলম্বাসের দেওয়া মূল নামের গুরুত্বপূর্ণ অংশ লা ইসলা ইস্পানোলা (La Isla Espanola) শব্দগুচ্ছ হতে হিস্পানিওলা নাম পছন্দ করেন। । উল্লেখ্য লা ইসলা ইস্পানোলা অর্থ স্পেনিশ দ্বীপ। ২০১৫

খ্রিষ্টাব্দের  হিসাবমতে, ডোমিনিকান রিপাবলিকের জিডিপি (পিপিপি) ১৪৬.২৭৭ বিলিয়ন ইউএস ডলার (৭৪-তম) এবং সে হিসাবে মাথাপিছু আয় ১৩,৫৫৪ ইউএস ডলার। অন্যদিকে, জিডিপি (নমিনাল) ৬৬.১৯৯ ইউএস বিলিয়ন ডলার এবং মাথাপিছু আয় ৬,১৩৪ ইউএস ডলার। ১৮২১ খ্রিষ্টাব্দের  ১ ডিসেম্বর স্পেন হতে স্বাধীনতা লাভ করে। ১৮৪৪ খ্রিষ্টাব্দের  ২৭ ফেব্রুয়ারি হাইতি হতে স্বাধীনতা ঘোষণা করে

dominican republic gdp

এবং ১৮৭৪ খ্রিষ্টাব্দের  ৯ নভেম্বর স্বাধীনতা লাভ করে। ১৯২৪ খ্রিষ্টাব্দের  ১২ জুলাই এটি যুক্তরাষ্ট্র হতে স্বাধীনতা লাভ করে।

১৯৮২ খ্রিস্টাব্দে মারিয়াসেলা আলভারেজ লেব্রন (Mariasela Alvarez Lebron) সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ী হন। এরপর দেশটির পর্যটন শিল্প বিশব্যাপি দ্রুত ছড়িয়ে পড়ে। ডোমিনিকান রিপাবলিকের জাতীয় পতাকা পৃথিবীর একমাত্র জাতীয় পতাকায় যাতে বাইবেলের ছবি রয়েছে। ডোমিনিকান রিপাবলিক, কিউবার পর ক্যারিবিয়ান দ¦ীপপুঞ্জের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র। এখানে পুলিশ ও সেনাবাহিনির সদস্যরা ভোট দিতে পারেন না। সরকারি ভাষা স্পেনিশ। তবে ইংরেজি, ফ্রেঞ্জ ও জার্মান ভাষাও চলে। কফি, সুগার, তামাক, পর্যটন প্রধান আয়ের উৎস।

ক্রিস্টোফার কলম্বাসের ভ্রাতা বার্থোলোমে (Bartholomew)ও সান্টো ডোমিঙ্গো (Santo Domingo) শহর প্রতিষ্ঠা করেন। দীর্ঘদিন একটি পশ্চিম গোলার্ধে স্পেনীয় শক্তির প্রধান কেন্দ্র হিসাবে ছিল। সান্টিয়াগো শহরের যত ডোমিনিকার বাস করে তার চেয়ে বেশি ডোমিনিকান বাস করে নিউ ইয়র্কে। অথচ এটি ডোমিনিকান রিপাবলিকের দ্বিতীয় বৃহত্তম শহর। হিস্পানিওলা দ্বীপপুঞ্জে হাইতি ও ডোমিনিকান রিপাবলিক অবস্থিত। এখানে কলম্বাস প্রথম

প্রকাশক: পুথিনিলয়। দক্ষিণ আমেরিকা।

অবতরণ করেছিলেন। তিনি দ্বীপটির নাম রাখেন লা ইস্পানওলা (La Española)। ডোমিনিকান রিপাবলিক আমেরিকার প্রথম দেশ, যেখানে ১৯৪২ খ্রিস্টাব্দে কলম্বাস অবতরণ করেছিলেন। সান্টো ডোমিঙ্গো উত্তর ও দক্ষিণ প্রথম রাজাধানী, যেখানে আমেরিকার প্রথম ক্যাথেড্রাল, প্রথম বিশ্ববিদ্যালয় ও প্রথম হাসপাতাল প্রতিষ্ঠিত হয়। ১৯৯০ খ্রিস্টাব্দে সান্টো ডোমিঙ্গো ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য হিসাবে ঘোষিত হয়।

ডোমিনিকান পেসো মুদ্রা হলেও প্রায় দোকানে মার্কিন ডলার চলে।এটি পথিবীতে কোকো উৎপাদনকারী কয়েকটি সেরা দেশের একটি। চিনি, তামাক, কোকো ও কপি ডোমিনিকান রিপাবলিকের প্রধান চারটি অর্থকর কৃষিপণ্য। সরকারিভাবে সংরক্ষিত সাওনা দ্বীপ (Saona Island) দেশের অন্যতম সুন্দর পর্যটন কেন্দ্র। এখানে শত শত প্রজাতির জন্তু রয়েছে। নানা রকমের কচ্ছপ, সন্ন্যাসী টিয়ার মতো সুন্দর সুন্দর পাখি, গণ্ডার, অদ্ভুদ সুন্দর সরীসৃপ, মাছ-শিকারী বাদুর, গোসাপসহ আরও নানা জন্তু-জানোয়ার আপনার চোখ জুড়িয়ে দেবে। দেশের জাতীয় বিয়ারের নাম প্রেসিডেন্ট। এটি এখানকার খুব জনপ্রিয় পাণীয়। ডোমিনিকার রিপাবলিক স্বাধীনতার জন্য স্পেন, হাইতি ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ করে। তাপমাত্রা ২৬ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ২৩ ডিগ্রি সেন্টিগ্রেড এবং সারাবছর আবহাওয়া ভ্রমণের অনুকূল থাকে।

 

বার্বাডোস (Barbados ) : ইতিহাস ও নামকরণ

বেলিজ (Belize) : ইতিহাস ও নামকরণ

কানাডা (Canada) : ইতিহাস ও নামকরণ

কোস্টারিকা (Costa Rica) : ইতিহাস ও নামকরণ

কিউবা ( Cuba) : ইতিহাস ও নামকরণ

ডোমিনকা (Domin


ica) : ইতিহাস ও নামকরণ

সূত্র:  কীভাবে হলো দেশের নাম, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

All Link

সাধারণ জ্ঞান সমগ্র

Knowledge Link

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

আফ্রিকা মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

এশিয়া মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

error: Content is protected !!