প্রাচীনতম মুসলিম কবি: চট্টগ্রামের প্রাচীনতম কবি: চট্টগ্রামের ঐতিহ্য: ইউসুফ-জুলেখা: বাংলা সাহিত্যের প্রথম মুসলিম কবি

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/ড-মোহাম্মদ-আমীন-প্রাচীনত/

বাঙালি মুসলিম কবিদের মধ্যে  প্রাচীনতম শাহ মুহাম্মদ সগীর। তিনি আনুমানিক ১৩৪৭ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন এবং ১৪২৪ খ্রিষ্টাব্দে ৭৭ বছর বয়সে মারা যান। তিনি ছিলেন গৌড়ের সুলতান গিয়াসউদ্দিন আজম শাহের (১৩৮৯-১৪১১ খ্রিষ্টাব্দে)  সভাকবি। সুলতান গিয়াসউদ্দিন আজম শাহ-এর রাজত্বকালে সুলতানের সার্বিক পৃষ্ঠপোষকতায় তিনি

ড. মোহাম্মদ আমীন

ইউসুফ-জোলেখা কাব্য রচনা করেন। গ্রন্থের শুরুতে রাজস্তুতি ছাড়াও কবির পিতা-মাতা ও গুরুজনদের বন্দনা আছে। কিন্তু তাঁদের নাম বা আবাসস্থলের কোনো বর্ণনা নেই। মুহম্মদ সগীরই প্রথম বাংলা ভাষার মাধ্যমে আরবি-ফারসি সাহিত্যের বিষয় বঙ্গদেশের পাঠকের কাছে তুলে ধরেন।

ইউসুফ-জুলেখার প্রেমকাহিনি পবিত্র কুরআনে বর্ণিত আছে। ইরানের যেসব সুফি কবিরা এই কাহিনি অবলম্বনে ফারসি ভাষায়  কাব্য রচনা করেছেন তন্মধ্যে ফেরদৌসি ও জামি অন্যতম। ফারসি কবিদের লেখা  ইউসুফ-জুলেখা কাব্যে আধ্যাত্মিক প্রেমতত্ত্বের ব্যঞ্জনা প্রাধান্য পেয়েছে।  কিন্তু শাহ মুহাম্মদ সগীরের বাংলায় লেখা ইউসুফ-জুলেখা কাব্যে মানবপ্রেমই প্রাধান্য পেয়েছে। যা তার ভাবানুবাদকে একদিকে যেমন মৌলিকতা এনে দিয়েছে অন্যদিকে তেমনি  এনে দিয়েছে বাস্তব জীবনের নির্ঝর অনুভব। যেমন: রোমান্টিক কাব্যোপাখ্যান হওয়া সত্ত্বেও ইউসুফ-জুলেখা কাব্যে কবি তার অনুভূত জীবন ও সমাজ ব্যবস্থাকে তুলে ধরেছেন। যেখানে  ইসলামিক ভাবধারা ও জীবনাচরণের সঙ্গে বঙ্গদেশীয় সমাজের আচার-আচরণের প্রতিফলন লক্ষ্য করা যায় :

শাহ মুহম্মদ সগীরকে বাংলা সাহিত্যের প্রথম প্রেমোপাখ্যান রচয়িতা বলা হয়। ধর্মীয় ভাবধারার মাঝে প্রেমোপখ্যান রচনায় তার মেধা ছিল অতুলনীয়। সুলতান গিয়াসউদ্দিন আজম শাহ এর রাজত্বকালে সুলতানের সার্বিক পৃষ্ঠপোশকতায় তিনি ইউসুফ-জোলেখা কাব্য রচনা করেন। কাব্যরস পরিবেশন অপেক্ষা ধর্মীয় প্রেরণা সৃষ্টির প্রতিই কবির অধিক আগ্রহ লক্ষ করা যায়। তিনিই প্রথম বাংলা ভাষার রসাশ্রয়ী ধর্মকাহিনি রচনা করেন।  বাইবেল-কুরআন কিংবা ফেরদৌসীজামির অনুসরণে ইউসুফ-জোলেখা কাহিনি-কাব্যটি কল্পিত হলেও তাতে বাংলাদেশ ও বাঙালি-জীবনের বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে।  তার অন্যতম কাব্য [পদ্্মাবতী। কাব্যগ্রন্থটি পঞ্চদশ শতকের প্রথম দশকের। তাঁর কাব্যে চট্টগ্রাম অঞ্চলের কতিপয় শব্দের ব্যবহার লক্ষ করে ড. মুহম্মদ এনামুল হক তাঁকে চট্টগ্রামের অধিবাসী বলে বিবেচনা করেছেন।  

শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
error: Content is protected !!