ঢাকা : পৌরসভা থেকে সিটি কর্পোরেশন

ঢাকা পৌরসভা ব্রিটিশ আমল
১৮৬৪ খ্রিষ্টাব্দের ১লা অগাস্ট ঢাকা পৌরসভা বা মিউনিসিপ্যালিটি প্রতিষ্ঠিত হয়। পৌরসভার প্রথম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন তৎকালীন জেলা ম্যাজিস্ট্রেট স্কিনার। ১৮৮৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত জেলা ম্যাজিস্ট্রেট পদাধিকার বলে এ পদে নিয়োগ পেতেন। ১৮৮৪ খ্রিষ্টাব্দে ওয়ার্ড কমিশনারদের দ্বারা মেয়র নির্বাচনের প্রথম সভা বসে। ১৮৮৫ খ্রিষ্টাব্দে ঢাকা পৌরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন রায় বাহাদুর আনন্দ চন্দ্র রায়। ১৮৮৫ থেকে ১৮৮৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করেন। পৌরসভার প্রথম নির্বাচিত মুসলমান চেয়ারম্যান খাজা মোহাম্মদ আসগর। তিনি ১৮৯১ থেকে ১৮৯৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত দায়িত্ব পালন করেন। ব্রিটিশ আমলে পৌরসভার শেষ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন বিমলা নন্দ দাসগুপ্ত (১৯৪০-৪৭ খ্রি.)।

ঢাকা পৌরসভা : পাকিস্তান আমল
পাকিস্তান আমলে পৌরসভার প্রথম চেয়ারম্যান নিযুক্ত হন পানাউল্লাহ আহমেদ। তিনি ১৯৪৯ খ্রিষ্টাব্দ পর্যন্ত দায়িত্ব পালন করেন। পাকিস্তান আমলে ঢাকা পৌরসভার ১১ জন চেয়ারম্যান, দুই জন প্রশাসক ও এক জন অফিসার ইনচার্জ দায়িত্ব পালন করেন। ১৯৩২ খ্রিষ্টাব্দের বেঙ্গল মিউনিসিপ্যাল অ্যাক্টের পরিবর্তে ১৯৬০ খ্রিষ্টাব্দের মিউনিসিপ্যাল অ্যাডমিনিস্ট্রেশন অর্ডিনেন্স জারি করা হয়। আইয়ুব খানের মৌলিক গণতন্ত্রের প্রভাবে সরকার পৌরসভার চেয়ারম্যানসহ বিভিন্ন পদে বেসামরিক ও অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তাদের নিয়োগ দেয়।

বাংলাদেশ আমলে ঢাকা পৌরসভা
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ঢাকা পৌরসভাকে প্রথমে পৌর করপোরেশন এবং সর্বশেষ সিটি করপোরেশনে উন্নীত করা হয়। অবিভক্ত ঢাকা সিটিতে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত মেয়র হিসেবে প্রথম দায়িত্ব পালন করেন আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হানিফ ১৯৯৪ খ্রিষ্টাব্দে এবং দ্বিতীয় বিএনপি নেতা সাদেক হোসেন খোকা ২০০২ খ্রিষ্টাব্দে সরাসরি ভোটে মেয়র নির্বাচিত হন। ১৯৭৭ খ্রিষ্টাব্দের ৩১ শে অক্টোবর ঢাকা পৌরসভার প্রথম নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন শুরু করেন ব্যারিস্টার আবুল হাসনাত।

ঢাকা মিউনিসিপ্যাল করপোরেশন
১৯৭৮ খ্রিষ্টাব্দের অক্টোবরে ঢাকা মিউনিসিপ্যালিটি, মিউনিসিপ্যাল করপোরেশনে উন্নীত হয়। পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান নতুন করপোরেশনের মনোনীত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন আবুল হাসনাত। তিনি ১৯৭৮ খ্রিষ্টাব্দের ৯ই অক্টোবর থেকে ১৯৮২ খ্রিষ্টাব্দের ৯ই মে পর্যন্ত মেয়র ছিলেন।

ঢাকা সিটি কর্পোরেশন
১৯৯০ খ্রিষ্টাব্দে মিউনিসিপ্যাল করপোরেশন, ঢাকা সিটি করপোরেশনে উন্নীত হয়। ব্যারিস্টার আবুল হাসনাত সিটি করপোরেশন-এর প্রথম মেয়র (মনোনীত) হিসেবে দায়িত্ব পালন করেন। এক্স অফিসিও মেয়র হিসেবে অলিউল ইসলাম ও বদিউর রহমান দায়িত্ব পালন করেন। ১৯৯১ খ্রিষ্টাব্দের ১৯ মে থেকে ১৯৯৩ খ্রিষ্টােেব্দর ২৮ শে ডিসেম্বর পর্যন্ত মনোনীত মেয়র ছিলেন মির্জা আব্বাস।

এক সিটি দুই কর্পোরেশন
২০১১ খ্রিষ্টাব্দের ২৯ শে নভেম্বর স্থানীয় সরকার সংশোধন বিল ২০১১ অনুসারে সরকার ঢাকা সিটি করপোরেশনকে বিলুপ্ত ঘোষণা করে। এ আইন অনুযায়ী ২০১১ খ্রিষ্টাব্দের ৪ঠা ডিসেম্বর থেকে ঢাকা সিটি করপোরেশনকে দুইটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত করার ঘোষণা দেওয়া হয়। ২০১২ খ্রিষ্টাব্দের ১লা ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন যাত্রা শুরু করে। বর্তমানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৫টি অঞ্চল ও ৫৭টি ওয়ার্ড, এবং উত্তর সিটি করপোরেশন ৫টি অঞ্চল ও ৩৬টি ওয়ার্ড নিয়ে গঠিত।

ঢাকার ইংরেজি নামের পরিবর্তন
১৯৮২ খ্রিষ্টাব্দের ৫ই অক্টোবর ঢাকা-র ইংরেজি বানান উধপপধ পরিবর্তন করে উযধশধ করা হয়। যাতে বাংলা উচ্চারণের সঙ্গে ইংরেজি বানান আরও সামঞ্জস্যতাপূর্ণ হয়।

Language
error: Content is protected !!