ঢুঁ-মারা ঘুস, ঘুষ নয়, ঘুুস খাওয়া যাবে না

ড. মোহাম্মদআমীন

ঘুস ঘুষ ঢুঁ-মারা, ঘুষ নয়, ঘুুস

ঘুস, ঘুষ লিখবেন না

উৎকোচ অর্থে একমাত্র প্রমিত বানান ঘুস। তাই ঘুস বানান সর্বদা ঘাস আর ঘুসাঘুসি বানানের স দিয়ে লিখবেন। কখনও ঘুষ লিখবেন না।
ঘুস খাবেন, ঘুসাঘুসি হবে না তা কি হয়? অতএব, লিখুন ঘুস। এমন কথা কে বলেছে? বাংলা একাডেমি।
 
বাংলা একাডেমির সর্বশেষ অভিধান বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান অনুযায়ী একমাত্র ঘুস বানানই প্রমিত। ওই অভিধানে উৎকোচ অর্থে ঘুষ বানানের কোনো শব্দ নেই।আগে ছিল ঘুষ, এখন একমাত্র ঘুস। তাই এখন ঘুষ খাওয়া যাবে না, ঘুস খেতে হবে।
 
ঢুঁ-মারা
 
‘ঢুঁ-মারা’ শব্দটির আভিধানিক অর্থ খোঁজখবর নেওয়া। কোনরূপ উদ্দেশ্য ব্যতিরেকে কোথাও যাওয়া প্রভৃতি অর্থ প্রকাশে শব্দটি ব্যবহার করা হয়। যেমন বলা যায় : কোনও কাজ ছিল না, তবু বাজারে একটু ঢঁ-মেরে এলাম। ঢুষ মারা থেকে ঢুুঁ-মারা বাগ্‌ভঙ্গির উৎপত্তি। এটাকে গুঁতো মারাও বলা যায়। এবার ঢুষ কে মারে দেখা যাক। গরু-ছাগল, মহিষ প্রভৃতি গৃহপালিত পশু প্রায়শ সুযোগ পেলেই কোনরূপ ইশারা-ঈঙ্গিত ছাড়াই হঠাৎ ঢুষ মেরে বসে। গৃহপালিত পশুর ঢুষ মারার কোনও উদ্দেশ্য আসলে থাকে না।
 
ইচ্ছে হলো এবং সুযোগ পেল ব্যাস, সঙ্গে সঙ্গে একটা মেরে দিল- এ আর কী! এরূপ ‘ঢুষ মারা’ মূলত গৃহপালিত পশুর ক্ষণিকের আনন্দ। অন্যকে ঢুষ খেতে দেখলে অনেকে আনন্দ পায়। মানুষ যখন গরু-ছাগলের ‘ঢুষ মারার’ মতো উদ্দেশ্যবিহীনভাবে কোথাও যায় কিংবা ঘুরে-বেড়ায় তখন তাকে বলা হয় ঢুঁ-মারা।
 
গরু-ছাগলের শিং আছে, মহিষেরও শিং আছে। তাই তাদের ঢুষে চন্দ্রবিন্দু নেই। কিন্তু মানুষের যেহেতু শিং নেই এবং কপালে শিং লাগানোরও কোনও সুযোগ নেই তাই বাধ্য হয়ে ঢুঁ-মারা বাগ্‌ঙ্গিতে চন্দ্রবিন্দু লাগিয়ে গরুছাগলের উদ্দেশ্যবিহীন কাজটাকে আরও সার্থক ও একনিষ্ঠ করে তোলা হয়েছে।
 

দোষ ঘুস দোসর দোসরা

দোষ, দোষী, দূষণ প্রভৃতি বানানে মূর্ধন্য-ষ, কিন্তু দোসর, দোসরা, দোসালা বানানে দন্ত্য-স কেন?
কারণ দোষ সংস্কৃত শব্দ। ষত্ববিধিমতে, “অ আ ভিন্ন স্বর, ক্ এবং র্ -এর পরবর্তী বিভক্তি বা প্রত্যয়ের স, মূর্ধন্য-ষ হয়ে যায়।” তাই দোষ, দোষী ও দূষণ বানানে ষ। কিন্তু দোসর, দোসরা ও দোসালা বিদেশি শব্দ। বিদেশি শব্দে ষত্ববিধি খাটে না। তাই দোসর, দোসরা ও দোসালা বানানে দন্ত্য-স। প্রসঙ্গত, দোসর ও দোসরা হিন্দি শব্দ। দোসালা ফারসি উৎসের শব্দ।
ঘুস বানানে দন্ত্য-স কেন?
কারণ, ঘুস অতৎসম শব্দ। ঘুস বানানে স দিলে ঘুসাঘুসি হবে কীভাবে?
 
 
error: Content is protected !!