তথ্য ও যোগাযোগ প্রযুক্তি : ওয়েব সাইট, সার্চ ইঞ্জিন

ড. মোহাম্মদ আমীন

ওয়েব সাইট
ওয়েবসাইট, (website) বা ওয়েব সাইট বা সাইট হলো কোন ওয়েব সার্ভারে রাখা ওয়েব পৃষ্ঠা, ছবি, অডিও, ভিডিও এবং অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টি। যাতে ইন্টারনেট বা ল্যানের মাধ্যমে প্রবেশ করা যায়। সমস্ত উন্মুক্ত ওয়েবসাইটগুলোকে সামগ্রিকভাবে “ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব” বলা হয়। www : এর পূর্ণ রূপ হচ্ছে : World Wide Web.www। www- এর জনক হচ্ছেন : টিম বার্নাস লি। বিশ্বে ওয়েব সাইটের সূচনা ১৯৯১ খ্রিষ্টাব্দের ৬ই অগাস্ট। বর্তমানে বিশ্বে ওয়েব সাইটের সংখ্যা ১৯৭০ কোটির অধিক।

সার্চ ইঞ্জিন
সার্চ ইঞ্জিন মূলত একটি ওয়েব অনসন্ধান ইঞ্জিন বা সফট্ওয়্যার প্রোগ্রাম যা তথ্য জমা করে এবং প্রয়োজনের সময় সেই তথ্য প্রদান করে। সার্চ ইঞ্জিন একটি স্প্রিপ্টের মাধ্যমে রান হয় এবং নেট দুনিয়ায় ঘুরে বেড়ায়।

সার্চ ইঞ্জিনের জনক
১৯৪৫ খ্রিষ্টাব্দে ‘দি আটলান্টিক মান্থলি’ ম্যাগাজিনে হাইপার টেক্সট্ ও মেমোরি নিয়ে ভ্যানেভার বুশের (Vannevar Bush) লেখা ‘অ্যাজ উই মে থিংক’ নামের প্রবন্ধে প্রথম সার্চ ইঞ্জিনের ধারণা আসে। এই ধারণাকে কাজে লাগিয়ে হিউলেট প্যাকার্ড নামের একটি প্রতিষ্ঠান ১৯৮৬ খ্রিষ্টাব্দে প্রথম সার্চ ইঞ্জিন আবিস্কার করতে সক্ষম হলেও সেটি পুরোপুরি কার্যকর না হওয়ায় গ্রহণযোগ্যতা পায়নি। ১৯৯০ খ্রিষ্টাব্দে হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপক জিরারার্ড স্যালটন (Gerard Salton) ) প্রথম কার্যকর সার্চ ইঞ্জিন আবিষ্কার করেন। তাকে সার্চ ইঞ্জিনের জনক বলা হয়।

সার্চ ইঞ্জিন Google
গুগুল-এর প্রতিষ্ঠাতা : সার্জে এম বেরিন ওলেরি পেজ। এটি ১৯৯৮ খ্রিষ্টাব্দের ৪ঠা সেপ্টেম্বর প্রতিষ্ঠিত হয়। এটি পৃথিবীর সবচেয়ে সেরা ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন। এটি গুগল গুগলের ১৮টি ফ্রি সার্ভিসের একটি। সার্চ ইঞ্জিন বাজারের ৭৪ শতাংশেরও বেশি গুগল কর্তৃক অর্জিত।

সার্চ ইঞ্জিন Baidu)
বাইদু (Baidu) ২০০০ খ্রিষ্টাব্দের ১লা জানুয়ারি প্রতিষ্ঠিত চীনা ওয়েব সার্চ ইঞ্জিন। এটি চীনে সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন। চীনারা নিজেদের এই সার্চ ইঞ্জিনের বাইরে অন্য কোন সার্চ ইঞ্জিন ব্যবহার করে না বললেই চলে।

সার্চ ইঞ্জিন ইয়াহু
১৯৯৪ খ্রিষ্টাব্দের মার্চ মাসে ইয়াহু প্রতিষ্ঠিত হয়। এটি যুক্তরাষ্ট্রের তৃতীড বৃহত্তম জনপ্রিয় সার্চ ইঞ্জিন। ইয়াহু সার্চ প্রায় ৩৮টি আন্তর্জাতিক বাজার এবং বিভিন্ন ভাষায় সার্চিং ইন্টারফেস সরবরাহ করে। ইয়াাহু বিনামূল্যে ইমেইল প্রদানকারীদের মধ্যে এখনও জনপ্রিয়। এটি ইমেজ, ভিডিও, স্থানীয়, শপিং, অডিও, ডিরেক্টরি, খবর এবং আরও অনুসন্ধানের জন্য ফলাফল প্রদান করে।

সার্চ ইঞ্জিন উইনডোজ লাইভ ও টেনসেন্ট কিউকিউ
উইন্ডোজ লাইভ ( Windows Live ) প্রতিষ্ঠিত হয় ২০০৫ খ্রিষ্টাব্দের ১লা নভেম্বর। Tencent QQ প্রতিষ্ঠিত হয় ১৯৯৯ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি মাসে।

সার্চ ইঞ্জিন আমাজান
আমাজান (Amazon) প্রতিষ্ঠিত হয় ১৯৯৪ খ্রিষ্টাব্দে। আমাজন.কম প্রথমে অনলাইন বইয়ে দোকান হিসাবে কার্যক্রম শুরু করে, কিন্তু দ্রুত ডিভিডি, ভিএইচএস, সিডি, ভিডিও এবং এমপিত্রি ডিউনলোড/স্ট্রিমিং, সফটওয়্যার, ভিডিও গেম, ইলেকট্রনিক্স, পোশাক, আসবাবপত্র, খাবার, খেলনা, এবং গহণা বিক্রয় করে থাকে। মার্কিন যুক্তরাষ্ট্রে, যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড, ফ্রান্স, কানাডা, জার্মানি, ইতালি, স্পেন, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ব্রাজিল, জাপান, চীন, ভারত ও মেক্সিকোতে আমাজন পৃথক খুচরা ওয়েবসাইট রয়েছে।

দেখুন: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) আইসিটি লিংক

error: Content is protected !!