তবু তবুও তবে তবেই কোনটি লিখব কোথায় এবং কেন: ‘তবুও’ শব্দটি কি অপপ্রয়োগ?

ড. মোহাম্মদ আমীন
ড. মোহাম্মদ আমীন
তবু তবুও কোনটি লিখব কোথায় এবং কেন: তবু’ আর ‘তবুও’ দুটো বানানই শুদ্ধ ও প্রমিত। দুটোই বাংলা শব্দ এবং বাক্যে অব্যয় হিসেবে ব্যবহৃত হয়। প্রথমটির উচ্চারণ তোবু, দ্বিতীয়টির উচ্চারণ তোবুও। শব্দদুটোর অর্থ: তথাপি, তা সত্ত্বেও।
সমার্থক হলেও উভয় শব্দের ব্যবহারের কিঞ্চিৎ পার্থক্য রয়েছে। কোনো বিষয়কে সাধারণ বক্তব্যের চেয়ে অধিক জোর বা গুরুত্ব প্রদানের জন্য ‘তবু’ শব্দের পরিবর্তে ‘তবুও’ ব্যবহার করা হয়। যেমন: (১) বৃষ্টি আসুক, তবু যাব। (২) ঝড়বৃষ্টি, বাধাবিপত্তি যতই আসুক তবুও যাব। (৩) যত দিতে চাও যাতনা দিয়ে যাও, তবুও তোমায় ভালবাসব- – -।
“তবু মনে রেখ যদি দূরে যাই চলে,
যদি পুরাতন প্রেম ঢাকা পড়ে যায় নবপ্রেমজলে। (রবীন্দ্রনাথ)
‘তবুও’ শব্দটি কি অপপ্রয়োগ: অপপ্রয়োগ না। অব্যয় হিসেবে ব্যবহৃত ‘তবু’ এবং ‘তবুও’ সমার্থকউভয় শব্দের অর্থ: তথাপি, তা সত্ত্বেও। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান মতে বাক্যে সাধারণত অব্যয় হিসেবে ব্যবহৃত ‘তবুও’ শব্দের অর্থ: তবু। যেসব শব্দ বা শব্দের বানান অশুদ্ধ কিন্তু প্রচলিত বা অপপ্রয়োগ কিংবা অসংগত বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানের সংশ্লিষ্ট ভুক্তিতে তা উল্লেখ করা হয়েছে। কিন্তু বাংলা একাডেমি  হতে প্রকাশিত সর্বশেষ অভিধান (বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান)  ‘তবুও’ শব্দটি পৃথক ভুক্তিতে শুদ্ধ হিসেবে ঠাঁই পেয়েছে। শব্দটিকে অপপ্রয়োগ বা অশুদ্ধ কিংবা অসংগত চিহ্নিত করা হয়নি। প্রসঙ্গত, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান হচ্ছে বাংলা একাডেমি হতে প্রকাশিত সর্বশেষ বাংলা অভিধান। 
বিশ্বনাথ জোয়ারদারের ‘অচলন্তিকা’ মতে তবু হচ্ছে তবহু শব্দের বানানের একটি ভিন্ন রূপ। তবুও শব্দটি প্রাচীন সাহিত্যে তবহু বানানেও দেখা যায়। অভিধানে এর অর্থ দেখানো হয়েছে—  তবুও, তাহা সত্ত্বেও, তথাপি।
তবে ও তবেই:  ‘তবে’ ও ‘তবেই’ ভিন্নার্থক। দুটোই বাংলা শব্দ। ‘তবে’ শব্দের তা হলে অর্থদ্যোতনায় জোর দেওয়ার জন্য ‘তবেই’ শব্দটি ব্যবহার করা হয়। ‘তবে’ শব্দের উচ্চারণ তবে এবং ‘তবেই’ শব্দের উচ্চারণ তবেই্‌তবে’ শব্দটির একাধিক অর্থ রয়েছে। সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ‘তা হলে’ অর্থে।
তবে: বাক্যে অব্যয় ও ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত ‘তবে’ অর্থ—
  • তা হলে:  “আয় তবে সহচরী, হাতে হাতে ধরি ধরি. নাচিবি ঘিরি ঘিরি, গাহিবি গান।” “তবে একলা চলো রে…।”  রবীন্দ্রনাথ ঠাকুর
  • অতঃপর:  তবে কাজটা শুরু করো।
  • তারপর, তখন:  আগে শুরু করে দাও তবে বুঝতে পারবে।
  • কিন্তু:  এত কষ্ট করলাম, তবে শেষ পর্যন্ত কাজটা করা গেল না।
  • আক্রমণাত্মক ভাববাচক শব্দতবে রে তোমার এত বড়ো সাহস!
তবেই: বাক্যে ক্রিয়াবিশেষণ হিসেবে ব্যবহৃত তবেই শব্দের অর্থ— তা হলেই।  পরিশ্রম করো তবেই  কেবল লক্ষ্যস্থলে পৌঁছতে পারবে।
————————————————-
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!