তম -তম এবং—তম, হ্যাঁ ও জি, বৈয়াকরণ ও বৈয়াকরণিক, মুরুব্বি ও মুরুব্বিআনা

ড. মোহাম্মদ আমীন

তম -তম এবং—তম, হ্যাঁ ও জি, বৈয়াকরণ ও বৈয়াকরণিক, মুরুব্বি ও মুরুব্বিআনা

তম -তম এবং—তম
অভিধানে পৃথকভুক্তিতে ভিন্নার্থের তিনটি ‘তম’ দেখা যায়। যেমন: তম -তম এবং -তম। উৎস/ব্যুৎপত্তি-সহ এই তিন ‘তম’-র বিবরণ দেওয়া হলো:
তম: তৎসম তম (√তম্‌+অস) অর্থ বিশেষ্যে অন্ধকার, তমসা, তিমির। ২. প্রকৃতিজাত তিনটি গুণের (সত্ত্ব রজঃ তম) তৃতীয়টি। ৩. অহংকার। ৪. পাপ। উচ্চারণ /তমো/।
-তম: সংস্কৃত ‘তমট্’ থেকে উদ্ভূত ‘-তম’ অর্থ (বিশেষ্যে) প্রত্যয়বিশেষ, সংখ্যার পূরক ( সপ্ততিতম, ৫২তম)। উচ্চারণ /তমো/।
-তম: সংস্কৃত ‘তমপ্‌’ থেকে উদ্ভূত –‘তম’ অর্থ (অব্যয়ে) একাধিক ব্যক্তি বা বস্তুর মধ্যে একজনের সর্বাধিক উৎকর্ষ বা অপকর্ষসূচক প্রত্যয় (প্রিয়তম, নিকৃষ্টতম)। উচ্চারণ /তমো/। স্ত্রীবাচক: তমা (প্রিয়তমা)।
হ্যাঁ ও জি
হ্যাঁ: সম্মতি বা স্বীকৃতমূলক উক্তি অর্থে হ্যাঁ শব্দের বানানে য-ফলা এবং চন্দ্রবিন্দু দুটোই লাগবে।
জি: মান্যব্যক্তির ডাকে সাড়া দেওয়ার জন্য ব্যবহৃত শব্দ জি বানানে ই-কার দেবেন। তবে জ-এর নিচে অন্তস্থ-ব দেবেন না। জী, জ্বী, জ্বি প্রভৃতি ভুল। লিখুন: জি। যেমন: জি হ্যাঁ;
বৈয়াকরণ ও বৈয়াকরণিক
ব্যাকরণ শব্দের সঙ্গে অ-প্রত্যয় যুক্ত হয়ে গঠিত হয়েছে বৈয়াকরণ(ব্যাকরণ+অ)। প্রত্যয় যুক্ত হলে কখনো কখনো শব্দের আদিস্বরের বৃদ্ধি ঘটে। তৎসম বৈয়াকরণ শব্দের অর্থ— (বিশেষণে) ব্যাকরণবিদ, ব্যাকরণ, ব্যাকরণসর্ম্পকীয় এবং (বিশেষ্যে) ব্যাকরণেপণ্ডিত। শুবাচের প্রধান উপদেষ্টা হায়াৎ মামুদ একজন বৈয়াকরণ)। ব্যাকরণ শব্দের সঙ্গে একবার প্রত্যয় যুক্ত হয়ে বৈয়াকরণ শব্দ গঠিত হয়েছে। সুতরাং, এর সঙ্গে পুনরায় ইক-প্রত্যয় ‍যুক্ত করা বাহুল্য এবং দূষণীয়।  বৈয়াকরণ শব্দের সমার্থক হিসেবে ব্যাকরণবিদ লিখুন। বৈয়াকরণিক লিখেবেন না। শুবাচের  উপদেষ্টা মিজান সাহেব একজন বৈয়াকরণ। শুবাচের প্রধান উপদেষ্টা মিজান সাহেব একজন ব্যাকরণবিদ।
মুরুব্বি ও মুরুব্বিআনা
মুরুব্বি আরবি উৎসের শব্দ। এর অর্থ— (বিশেষ্যে) অভিভাবক, পৃষ্ঠপোষক, রক্ষক, উপদেষ্টা। সাধারণভাবে বাংলায় মুরুব্বি শব্দটি গুরুজন; শ্রদ্ধাভাজন, প্রবীণ প্রভৃতি অর্থে ব্যবহৃত হয়। আরবি ‘মুরুব্বি’ শব্দের সঙ্গে ফারসি ‘আনা’ যুক্ত হয়ে গঠিত হয়েছে মুরুব্বিয়ানা। শব্দটি বিশেষ্যে(ব্যাঙ্গার্থে) মুরুব্বিসুলভ আচরণ, মাতব্বরি প্রভৃতি অর্থে ব্যবহৃত হয়।

You cannot copy content of this page

poodleköpek ilanlarıankara gülüş tasarımıantika alanlarPlak alanlarantika eşya alanlarAntika mobilya alanlarAntika alan yerler
Casibomataşehir escortjojobetbetturkey