তাকে বনাম থাকে: তাকে থাকে যখন সমার্থক

ড. মোহাম্মদ আমীন

তাক থাক তাকে থাকে

থাকে: সংস্কৃত ‘স্থা’ থেকে উদ্ভূত খাঁটি বাংলা  ‘থাক’ অর্থ— (ক্রিয়াবিশেষণে) থাকুক, অবস্থান করুক, থাক্‌। এই ‘থাক’ শব্দের সঙ্গে এ -প্রত্যয় যুক্ত হয়ে গঠিত হয়েছে থাকে (থাক+এ)। যার অর্থ অবস্থান করে। যেমন: মামা ঢাকায় থাকে। তবে কোথায় থাকে জানি না। জলে থাকে মাছ আর বনে থাকে বাঘ।
 
আর একটি থাক আছে। সেটিও এসেছে সংস্কৃত থেকে। সংস্কৃত ‘স্তবক’ থেকে উদ্ভূত খাঁটি বাংলা থাক অর্থ—থোকা, গুচ্ছ, স্তর; শ্রেণি, স্তর; জিনিসপত্র রাখার খাঁজ, থাক। এই থাক-এর সঙ্গে এ বিভক্তি যুক্ত হয়ে গঠিতে হয়েছে: থাকে (থাক্‌+এ)।  যেমন: জিনিসগুলো থাকে/তাকে থাকে। তাকে ওগুলো থাকে রাখতে দেখেছি।
 
তাকে: সংস্কৃত ‘তদ্‌’ থেকে উদ্ভূত তাকে অর্থ— (সর্বনামে) সেই ব্যক্তিকে। এটি ‘তাহাকে’ শব্দের চলিত রূপ। যেমন: তাকে যেতে বলো। তাকে আমার মনে নেই। আর একটি তাকে আছে। সেটি এসেছে আরবি তাক থেকে।
 
আরবি তাক শব্দের অর্থ— জিনিসপত্র রাখার জন্য ব্যবহৃতপাটাতনবিশেষ, জিনিসপত্র রাখার খাঁজ, থাক। এই তাক-এর সঙ্গে এ-বিভক্তি যুক্ত হয়ে গঠিত হয়েছে তাকে (তাক+এ)। যেমন: শফির বইগুলো তাকের ওপর দেখেছি। তাকে, তাকে বইগুলো রাখতে বলো।
 
সংস্কৃত ‘স্তবক’ থেকে উদ্ভূত খাঁটি বাংলা থাক অর্থ— থোকা, গুচ্ছ, স্তর, জিনিসপত্র রাখার খাঁজ, জিনিসপত্র রাখার পাটাতনবিশেষ তাক। আবার আরবি তাক অর্থ— জিনিসপত্র রাখার জন্য ব্যবহৃত পাটাতনবিশেষ, জিনিসপত্র রাখার খাঁজ, থাক।  সুতরাং, জিনিসপত্র রাখার পাটাতন বা জিনিসপত্র রাখার খাঁজ অর্থে থাকতাক সমার্থক। যেমন: রহিমাকে বলো তাকে বইগুলো রাখতে।  রহিমাকে বলো থাকে বইগুলো রাখতে।
 
অণিমা ঢাকায় থাকে।
বাসের তাকে তাকে আমি থাকে ব্যাগটি রাখতে দেখেছি।
বাসের থাকে তাকে আমি থাকে ব্যাগটি রাখতে দেখেছি।
 
সূত্র: ড. মোহাম্মদ আমীন, বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, পাঞ্জেরী পাবলিকেন্স লি.
 

জ্যেষ্ঠ, জ্যৈষ্ঠ: সংস্কৃত জ্যেষ্ঠ (প্রশসা+ইষ্ঠ ) অর্থ বিশেষণে অগ্রে জাত, অগ্রজ; প্রবীণ (বয়োজ্যেষ্ঠ); শ্রেষ্ঠ; তুলনায় বড়ো এবং (বিশেষ্যে) অগ্রজ ভ্রাতা। বড়ো বা সিনিয়র বা অগ্রজ অর্থদ্যোতক জ্যেষ্ঠ বানানের জে-য়ে ফলা আছে। তাই এরূপ সব শব্দের বানানে য-ফলা হবে। যেমন: জ্যেষ্ঠতা, জ্যেষ্ঠতাত, জ্যেষ্ঠা, জ্যেষ্ঠাধিকার, জ্যেষ্ঠাশ্রম, জ্যেষ্ঠাশ্রমী, জ্যেষ্ঠী পভৃতি।

নিমোনিক: বাংলাদেশের সবচেয়ে বড়ো বা জ্যেষ্ঠ ফল কাঁঠাল। এটি দেখতে অনেকটা য-ফলার মতো আঁকাবাঁকা। তাই জ্যেষ্ঠ বানানের জ-য়ে পাণিনি য-ফলা বসিয়ে দিয়েছেন। জ্যৈষ্ঠ মাসে কাঁঠাল ফল পাওয়া যায়। তাই জ্যৈষ্ঠ বানানেও য-ফলা দিতে হয়।

জ্যৈষ্ঠ: সংস্কৃত জৈষ্ঠ্য(জেষ্ঠ্য+অ) অর্থ— (বিশেষ্যে) বাংলা বর্ষপঞ্জীর দ্বিতীয় মাস, গ্রীষ্ম ঋতুর দ্বিতীয় মাস, গ্রেগরীয় বর্ষপঞ্জির ১৫ই মে থেকে ১৪ই জুন পর্যন্ত কালপর্ব। জ্যেষ্ঠা নক্ষত্র থেকে জ্যৈষ্ঠ মাস এসেছে। জ্যেষ্ঠ শব্দের সঙ্গে অ-প্রত্যয় যুক্ত হয়ে গঠিত হয়েছে জ্যৈষ্ঠ। তাই জ্যেষ্ঠ বানানের মতো জ্যৈষ্ঠ  বানানেও জ-য়ে য-ফলা দিতে হবে।

নিমোনিক: বাংলাদেশের সবচেয়ে বড়ো বা জ্যেষ্ঠ ফল কাঁঠাল। এটি অনেকটা য-ফলার মতো আঁকাবাঁকা। তাই জ্যেষ্ঠ বানানের জ-য়ে য-ফলা দিতে হয়। এই ফল পাওয়া যায় জ্যৈষ্ঠ মাসে। তাই জ্যৈষ্ঠ বানানেও য-ফলা। কাঁঠাল ইংরেজি জ্যাকফ্রুট। তাই জ্যাকফ্রুট বানানেও য-লা দিতে হয়। জ্যাকফ্রুট বা কাঁঠাল খ্যাঁকশিয়াল খুব পছন্দ করে। তাই খ্যাঁকশিয়াল বানানেও য-ফলা। জ্যাঠা-সম্পর্কের আত্মীয়রা জ্যেষ্ঠ। তাই জ্যাঠা আছে এমন সব বানানে য-ফলা। 

 
লিংক: https://draminbd.com/তাকে-বনাম-থাকে-তাকে-থাকে-য/
 
 
 
error: Content is protected !!