তুমি যে আমার কবিতা: আবু হেনা মোস্তফা কামাল

ড. মোহাম্মদ আমীন

তুমি যে আমার কবিতা: আবু হেনা মোস্তফা কামাল

বরেণ্য শিক্ষাবিদ, কবি এবং লেখক আবু হেনা মোস্তফা কামাল ১৯৩৬ খ্রিষ্টাব্দের ১৩ই মার্চ  তৎকালীন পাবনা  বর্তমান সিরাজগঞ্জ  জেলার নাগরৌহা গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৮৯ খ্রিষ্টাব্দের ২৩শে সেপ্টেম্বর ঢাকায় মারা যান।

আবু হেনা মোস্তফা কামাল ১৯৫২ খ্রিষ্টাব্দে পাবনা জেলা স্কুল থেকে ম্যাট্রিক ও ১৯৫৪ খ্রিষ্টাব্দে ঢাকা কলেজ থেকে আইএ পাশ করেন। ম্যাট্রিক পরীক্ষায় তিনি প্রথম বিভাগে ত্রয়োদশ স্থান এবং আইএ পরীক্ষায় প্রথম বিভাগে সপ্তম স্থান অধিকার করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ খ্রিষ্টাব্দে বাংলায় বিএ অনার্স এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৯ খ্রিষ্টাব্দে বাংলায় এমএ পাশ করেন। স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। তিনি লন্ডন থেকে কমনওয়েলথ শিক্ষাবৃত্তিসহ বেঙ্গলি প্রেস অ্যান্ড লিটারারি রাইটিং-১৮১৮-১৮৩১ শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে পিএইচ ডি ডিগ্রি অর্জন করেন।

কলেজে শিক্ষকতার মাধমে তাঁর কর্মজীবনের সূচনা। কিনি ১৯৬২ খ্রিষ্টাব্দে জনসংযোগ পরিদপ্তরে সহকারী পরিচালক পদে যোগদান করেন। ১৯৬৩ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগে লেকচারার পদে যোগদান করেন। ১৯৬৫ খ্রিষ্টাব্দে তিনি বাংলা বিভাগের সিনিয়র লেকচারার হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। তিনি ১৯৬৬ খ্রিষ্টাব্দে কমনওয়েলথ বৃত্তি নিয়ে উচ্চতর গবেষণার জন্য লন্ডন বিশ্ববিদ্যালয়ে যান। সেখান থেকে The Bengali Press and Literary Writing – 1818-1831’ শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে

ড. মোহাম্মদ আমীন

তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৭৩ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর মাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে সহযোগী অধ্যাপক পদে যোগ দেন। ১৯৭৮ খ্রিষ্টাব্দে পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে অধ্যাপক পদে যোগদান করেন। ১৯৮৪ খ্রিষ্টাব্দে তিনি  বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং ১৯৮৬ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমীর (বর্তমানে বাংলা একাডেমি) মহাপরিচালক নিযুক্ত হন।

প্রবন্ধ ও  কবিতা ছাড়াও গীতিকার হিসেবেও তিনি খ্যাতি অর্জন করেন। ‘তুমি যে আমার কবিতা’, ‘অনেক বৃষ্টি ঝরে’, ‘নদীর মাঝি বলে’, ‘অপমানে তুমি জ্বলে উঠেছিলে সেদিন বর্ণমালা’,‘এই বাংলার হিজল তমালে’ প্রভৃতি তাঁর লেখা কয়েকটি বিখ্যাত গান। আপন যৌবন বৈরী (১৯৭৪), যেহেতু জন্মান্ধ (১৯৮৪), আক্রান্ত গজল (১৯৮৮) তাঁর লেখা কাব্যগ্রন্থ এবং  শিল্পীর রূপান্তর (১৯৭৫), দি বেঙ্গলি প্রেস অ্যান্ড লিটারারি রাইটিং (১৯৭৭) এবং কথা ও কবিতা (১৯৮১) প্রভৃতি প্রবন্ধগ্রন্থ।

পুরস্কার ও সম্মাননা: আবু হেনা মোস্তফা কামালের অর্জিত পুরস্কারসমূহের মধ্যে আলাওল সাহিত্য পুরস্কার (১৯৭৫); সুহৃদ সাহিত্য স্বর্ণপদক (১৯৮৬); একুশে পদক (১৯৮৭); আবদুল করিম সাহিত্যবিশারদ স্বর্ণপদক (১৯৮৯) এবং সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার (১৯৯১)  উল্লেখযোগ্য।


শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com

error: Content is protected !!