ত্ত ত্ব এবং ত্ত্ব কোথায় কখন বসবে

ড. মোহাম্মদ আমীন
 
মত্ত, সত্ত, সত্তা, ইয়ত্তা; কিন্তু বিশেষত্ব, প্রাচীনত্ব, নাগরিকত্ব, সত্ত্ব, ণত্ব, মহত্ত্ব ও বৃহত্ত্ব। এসব বানান লিখতে গেলে ভুল হয়ে যায়। কোথাও ‘ত্ত’, কোথাও ‘ত্ব’ আবার কোথাও ‘ত্ত্ব’। কিন্তু কেন? এর কী কোনো কারণ আছে? কোন শব্দে ত্ত হবে, কোন শব্দে ত্ব হবে কিংবা কোনো শব্দে ত্ত্ব হবে তা মূল শব্দটি কী এবং কী প্রত্যয় যুক্ত হয়েছে তার উপর নির্ভর করে। দেখুন নিমোনিক:
 
১.  কোথায় ত্ত হবে: মূল শব্দের শেষে ত্, ৎ, দ্ থাকলে তার সঙ্গে যদি অতিরিক্ত যুক্ত হয় তাহলে যুক্ত ত, ত্ত হয়ে মূল শব্দের শেষে  ত,ৎ বা দ্-এর স্থানে বসে যাবে। যেমন:
বিত্ত= বিদ্‌+ত= বিত্ত
মত্ত= মদ্+ত= মত্ত
ইয়ত্তা= ইয়ৎ+তা= ইয়ত্তা
সত্তা= সৎ+তা= সত্তা
অনুরূপ: আত্ত, আয়ত্ত, উদাত্ত, উদ্বৃত্ত, উন্মত্ত, উপাত্ত করায়ত্ত, কৃত্ত, দত্ত, দুর্বৃত্ত, নিবৃত্ত, পিত্ত, পরাবৃত্ত, প্রদত্ত, প্রবৃত্ত, প্রমত্ত, প্রায়শ্চিত্ত, বিত্ত।
২. কোথায় ত্ব হবে: মূল শব্দের শেষে ত্, ৎ, দ্ না থাকলে তার সঙ্গে যদি অতিরিক্ত ত্ত যুক্ত হয় তাহলে যুক্ত ত্ত, ত্ব (ত্+ব) হয়ে মূল শব্দের শেষে অবস্থিত ত,ৎ বা দ্-এর স্থানে বসে যাবে। যেমন:
বন্ধুত্ব= বন্ধু+ত্ত= বন্ধুুত্ব
বিশেষত্ব= বিশেষ+ত্ত= বিশেষত্ব
প্রাচীন+ত্ব= প্রাচীন+ত্ত= প্রাচীনত্ব
ঘনত্ব= ঘন+ত্ত= ঘনত্ব
নেতৃত্ব= নেতৃ+ত্ত = নেত্‌+র্+ত্ত=নেতৃত্ব
ভ্রাতৃত্ব= ভ্রাত্+ত্ত= ভ্রা+ত্‌+র+ত্ত= ভ্রাতৃত্ব
অমরত্ব, অস্তিত্ব, একানায়কত্ব, কবিত্ব, কর্তৃত্ব, কৃতিত্ব গুরুত্ব, ঘনত্ত, জড়ত্ব, ণত্ব, দায়িত্ব, দাসত্ব, দূরত্ব, দ্বিত্ব, নতুনত্ব, নাগরিকত্ব, নেতৃত্ব, পক্ষপাতিত্ব, পশুত্ব, পিতৃত্ব, পুরুষত্ব, প্রতিনিধিত্ব, প্রভুত্ব,
৩.   কোথায় ত্ত্ব হবে: মূল শব্দের শেষে ত্, ৎ, দ্ থাকলে এবং তার সঙ্গে যদি অতিরিক্ত ত্ত যুক্ত হয় তাহলে যুক্ত ত্ত, ত্ত্ব (ত্+ত্+ব ) হয়ে মূল শব্দের শেষে অবস্থিত ত,ৎ বা দ্-এর স্থানে বসে যাবে। যেমন:
মহত্ত্ব= মহৎ+ত্ত = মহত্ত্ব
বৃহত্ত্ব= বৃহৎ+ত্ত= বৃহত্ত্ব
সত্ত্ব = সৎ+ত্ত= সত্ত্ব
অনুরূপ: তত্ত্বজ্ঞ, তত্ত্বানুসন্ধান, তত্ত্বাবধান, তত্ত্বাবধায়ক, তত্ত্বীয়, তাত্ত্বিক; -তত্ত্ব: জাতিতত্ত্ব, নৃতত্ত্ব, ভূতত্ত্ব, পুরাতত্ত্ব, প্রত্নতত্ত্ব, ভাষাতত্ত্ব, মনস্তত্ত্ব, সংখ্যাতত্ত্ব, সমাজতত্ত্ব, জাতিতাত্ত্বিক, নৃতাত্ত্বিক, ভূতাত্ত্বিক, সমাজতাত্ত্বিক, প্রত্নতাত্ত্বি ইত্যাদি। সত্ত্ব-: সত্ত্বেও, তৎসত্ত্বেও, আমসত্ত্ব, বোধিসত্ত্ব, মহাসত্ত্ব, শুদ্ধসত্ত্ব, সাত্ত্বিক, অন্তঃসত্ত্বা।
error: Content is protected !!