দরিদ্র, দরিদ্রতা, দারিদ্র্য, দীন দীনতা, দৈন্য

ড. মোহাম্মদ আমীন
এই পেজের সংযোগ: https://draminbd.com/দরিদ্র-দরিদ্রতা-দারিদ্র/
 
 
দরিদ্র, দরিদ্রতা, দারিদ্র্য, দীন দীনতা, দৈন্য: সংস্কৃত দরিদ্র (√দরিদ্রা+অ) অর্থ (বিশেষণে) অভাবগ্রস্ত, দীন। দরিদ্রতা (দরিদ্র+তা) অর্থ (বিশেষ্যে) দারিদ্র্য। দারিদ্র্য (দরিদ্র+য) অর্থ (বিশেষ্য) দরিদ্রতা, দীনতা, দরিদ্র অবস্থা; অভাব।
 
দরিদ্র শব্দের সঙ্গে -ত ও -য প্রত্যয় যুক্ত হলে বিশেষ্য হিসেবে যথাক্রমে দরিদ্রতা ও দারিদ্র্য গঠন হয়। অনুরূপভাবে গঠিত হয় দীনতা (দীন+তা) ও দৈন্য (দীন+য)। দরিদ্রতা, দীনতা, দারিদ্র্য ও দৈন্য সমার্থক।
 
কোনো বিশেষণ প্রত্যয় যুক্ত করে একবার বিশেষ্য করলে তার সঙ্গে প্রত্যয় যুক্ত করে পুনরায় বিশেষণ করা বাহুল্য। তাই য-প্রত্যয় যুক্ত দারিদ্র্য শব্দের সঙ্গে পুনরায় তা প্রত্যয় যুক্ত করে দারিদ্র্যতা তৈরি ব্যাকরণসম্মত নয়।
 
দরিদ্রের বিশেষ্য হিসেবে লিখুন দরিদ্রতা অথবা দারিদ্র্য। দীন থেকে সৃষ্ট বিশেষ্য হিসেবে লিখুন দীনতা অথবা দৈন্য। য-প্রত্যয় যুক্ত হয়ে গঠিত দৈন্য শব্দের সঙ্গে পুনরায় প্রত্যয় যুক্ত করা বৈধ নয়। একটা পশু কয়বার জবাই কর যায়?
 
প্রয়োগ: হে দারিদ্র্য তুমি মোরে করেছ মহান (নজরুল)।
২. এই দীনতা ক্ষমা করো প্রভু (রবীন্দ্রনাথ)।
৩. দরিদ্রতা ভয়ংকর অভিশাপ।
৪. দৈন্য জীবনকে ধন্যহীন করে দেয়।
৫. দরিদ্র লোকটি সাহায্য চাইছে।
৬. দীনে দয়া করো।
 
দারিদ্র্য সহযোগে গঠিত শব্দ: দারিদ্র্যপীড়িত, দারিদ্র্যমোচন, দারিদ্র্যসীমা।
দরিদ্র শব্দের স্ত্রীবাচক: দরিদ্রা।
দীন শব্দের স্ত্রীবাচক: দীনা।
 
ব্যাকরণ: য-প্রত্যয় যুক্ত হলে শব্দের শেষ বর্ণে সাধারণত য-ফলা হয় এবং প্রথম বর্ণে অ/আ থাকলে আ-কার; ই/ঈ থাকলে ঐ-কার এবং উ/ঊ থাকলে ঔ-কার হয়।। যেমন:
দরিদ্র+য= দারিদ্র্য।
দীন+য= দৈন্য।
কুলীন+য= কৌলিন্য।
 

কবি সাহিত্যিকদের লেখার বানান পরিবর্তন

শুবাচি জনাব দেবাশীষ চৌধুরী (DEBASHISH CHOWDHURY RAJA SRIMANGAL) শুবাচে জানতে চেয়েছিলেন,““সালাম সালাম হাজার সালাম সকল শহীদ স্মরণে…” এই গান যখন লিখা হয়েছে তখন শহীদ বানান ছিল ‘হী’। প্রমিত বাংলা বানানে শহিদ ‘হি’। এখন এই গানের লাইনটি কোথাও লিখার প্রয়োজনে শহিদ না শহীদ লিখব…”।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক (২০১৯ খ্রিষ্টাব্দ, জুন) বাংলা বানান ও বানানের পরিবর্তন নিয়ে কথাপ্রসঙ্গে একটি তথ্য দিয়েছিলেন। তথ্যটি নিম্নে তুলে ধরা হলো:
জীবনের শেষদিকে বিশ্বভারতীর একদল পণ্ডিত রবীন্দ্রনাথকে প্রশ্ন করেছিলেন, গুরুদেব, আপনার অবর্তমানে যদি বাংলা শব্দের কোনো বানানের পরিবর্তন হয়, ওই পরিবর্তন কি আপনার লেখার বানানের ক্ষেত্রেও প্রযোজ্য হবে না কি আপনার লেখা বানান অপরিবর্তিত থাকবে?
রবীন্দ্রনাথ বলেছিলেন, সেক্ষেত্রে আমার লেখার কোনো শব্দের বানান ‘বিশ্বভারতী’ যেমন নির্ধারণ করে দেবে তেমনটিই প্রামাণ্য এবং আমার নিজের লেখা বানান বলে গণ্য হবে।
সূত্র: কোথায় কী লিখবেন: বাংলা বানান প্রয়োগ ও অপপ্রয়োগ, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি. (পৃষ্ঠা: ৩৮৬-৩৮৭)
 
 

স্বাগত লকডাউন

কে বলেছে সবকিছু লকডাউন হয়েছে? কিছু লকডাউন হয়নি। প্রতিদিন সূর্য উঠছে। সূর্যোদয় লকডাউন হয়নি। লকডাউন হয়নি বাতাস, প্রকৃতির অবারিত মুগ্ধকর প্রকাশ। লকডাউন হয়নি মননশীল অনুভব। ভালোবাসা লকডাউন হয়নি। লকডাউন হয়নি পরিবার, প্রিয়জনের আদর; লকডাউন হয়নি নিবিড় মমতায় ভরা প্রীতিময় কদর।
 
লকডাউন হয়নি কী-বোর্ড।লকডাউন হয়নি হৃদয়। লকডাউন হয়নি দয়া।লকডাউন হয়নি কথা, অনুপম সৃজনশীলতার ছায়া; নান্দনিক বিমূর্ততা।লকডাউন হয়নি শুবাচ, শুবাচের মেধাযুদ্ধ, যযাতি, লাইক, শেয়ার। লকডাউন হয়নি চিন্তা। লকাডাউন হয়নি কলমের কালি, বইয়ের পাতা, ডায়ারির পৃষ্ঠা— লকডাউন হয়নি জীবন সংগ্রাম, মানব-মানবীর চিরন্তন নিষ্ঠা।
 
লকডাউন হয়নি কথোপকথন। লকডাউন হয়নি ফেসবুক।লকডাউন হয়নি সম্পর্ক। লকডাউন হয়নি গান শোনার কান, সিনেমা দেখার চোখ, প্রার্থনার ঝোঁক। লকডাউন হয়নি ধ্যান, নিদ্রা-স্বাদ। লকডাউন হয়নি জায়নামাজ, আজানের সুমধুর আওয়াজ।
 
গৃহকর্ম লকডাউন হয়নি। আশা-প্রত্যাশাও লকডাউন হয়নি। লকডাউন হয়নি লালনপালন। লকডাউন হয়নি বিশ্রাম। লকডাউন হয়নি নিবিড় ঐকান্তিকতায় সময় কাটানোর বিরল সুযোগ— ক্ষণে ক্ষণে অবিরাম।
 
বরং এতদিন যা করতে চাইতেন অথচ করতে পারতেন না— লকডাউন তা করার সুযোগ এনে দিয়েছে। মাস্ক, ভেন্টিলেটরের চেয়ে উত্তম। গৃহ, উত্তম আইসিইউ-এর চেয়ে। জীবন, উত্তম মৃত্যুর চেয়ে। লকডাউন, উত্তম করোনাভাইরাসের চেয়ে। লকডাউন হয়েছে কেবল অনাবশ্যক কিছু বাড়াবাড়ির।
 
আপনি কি গৃহ ছেড়ে আইসিউ-তে ঢুকতে চান? যদি না চান, যদি পৃথিবীকে আবার আগের মতো উপভোগের সুযোগ চান তাহলে কয়েকদিনের জন্য লকডাউনকে স্বাগত জানান।
Prevention is better than cure.
পৃথিবী আবার ফিরে পাবে চাঞ্চল্য
I am sure.
 
 
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
 
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
 
 
 
 
 
 
error: Content is protected !!