দর্শনের দর্শন: ভূমিকা

Tahasin Aishe

জানার আগ্রহ থেকে যে দর্শনের সৃষ্টি, সেই দর্শন নিয়ে মানুষের কৌতূহলের অন্ত নেই। ‘দর্শন’ শব্দটির ইংরেজি প্রতিশব্দ ‘Philosophy’। এই ‘Philosophy’ শব্দটি প্রথম ব্যবহার করেন প্রাচীন গ্রিসের বিখ্যাত দার্শনিক ও গণিতজ্ঞ পিথাগোরাস ( খ্রিষ্টপূর্ব ৬০০ অব্দে)। তিনি ‘Philosophy’ শব্দটি ‘প্রজ্ঞা বা জ্ঞানের প্রতি অনুরাগ’ অর্থে ব্যবহার করেন। তিনি ছিলেন একজন প্রজ্ঞা বা জ্ঞান অনুরাগী। তাই, তিনি দার্শনিক হিসেবে খ্যাতি পান এবং পরিচিতি লাভ করেন। অর্থাৎ, সূচনালগ্ন থেকেই জ্ঞানের প্রতি ভালোবাসা কিংবা প্রজ্ঞাপ্রীতিই হলো দর্শন। আর, জ্ঞান বা প্রজ্ঞাপ্রেমীই হচ্ছেন দার্শনিক (যিনি দর্শনের চর্চা করেন)।

অভিধান অনুসারে ভক্তিভরে অবলোকন, সাক্ষাৎ, জ্ঞান, উপলব্ধি প্রভৃতি (বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান: দ্বিতীয় সংস্করণ) অর্থে ব্যবহৃত ‘দর্শন’ শব্দের ব্যুৎপত্তিগত বিশ্লেষণ করলে দেখা যায়, ‘দৃশ্’ ধাতুর সঙ্গে ‘অন’ প্রত্যয় যুক্ত হয়ে এই শব্দটি গঠিত হয়েছে। ‘√দৃশ্’ অর্থ ‘দেখা’। এই ‘দৃশ্’ ধাতুর সঙ্গে ‘ভাবে’ অর্থে ‘অন’ প্রত্যয় যুক্ত হয়েই মূলত ‘দর্শন’ শব্দের উৎপত্তি। তাহলে দর্শন শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ দাঁড়ায়— যা কোনোকিছু দেখার পর সত্তার প্রকৃত স্বরূপ জানতে মানুষকে ভাবায়। অর্থাৎ, কোনোকিছু চোখে দেখা বা কোনো কিছু থেকে অভিজ্ঞতা কিংবা জ্ঞান অর্জন করাই হচ্ছে দর্শন।

এতটুকু পাঠের পর পাঠকের মনে প্রশ্ন আসতে পারে: ‘মীনা কার্টুন দেখছে’, ‘পিনা জামা দেখছে’ প্রভৃতি কি দর্শন? যদি উত্তরে বলা হয়— ‘না’, এগুলো দর্শন নয়; তাহলে পাঠকের মনে আবারও প্রশ্ন জাগতে পারে— ‘কোনোকিছু দেখা বা কোনোকিছু থেকে অভিজ্ঞতা অর্জন করা যদি দর্শন হয়, তাহলে এগুলো কেন দর্শন নয়?’ এই প্রশ্নের উত্তর খুঁজতে আমাদের ফিরে যেতে হবে গোড়ার দিকে:

ইংরেজি ‘Philosophy’ শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘Philos’ আর ‘sophia’ থেকে। ‘Philos’ (Loving) শব্দের অর্থ ভালোবাসা, অনুরাগ প্রভৃতি; এবং ‘Sophia’ ( Wisdom, Knowledge) শব্দের অর্থ জ্ঞান বা প্রজ্ঞা। এ থেকে বলা যায়, ‘Philosophy’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হলো ‘প্রজ্ঞা বা জ্ঞানের প্রতি অনুরাগ বা ভালোবাসা’ (Love of wisdom or knowledge)।

এই ব্যুৎপত্তিগত অর্থ নিরূপণের পর আরেকটি নতুন প্রশ্নের উদ্ভব ঘটে— জ্ঞান কী?
জ্ঞান শব্দের অর্থ ‘বোধ’, ‘বোঝার শক্তি’, ‘বিচার-বিবেচনা বোধ’ প্রভৃতি ( বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান: দ্বিতীয় সংস্করণ)। সহজভাবে বলতে গেলে, যাচাইকৃত সত্য অনুসন্ধান বা বিশ্বাসই হচ্ছে ‘জ্ঞান’। কোনোকিছু ‘জ্ঞান’ হতে হলে অবশ্যই তিনটি শর্ত পূরণ করতে হয়:— ১. যাচাইকরণ; ২. সত্যতা; ৩.বিশ্বাস। জ্ঞানবিদ্যায় এসব শর্ত নিয়ে বিস্তৃতভাবে আলোচনা করা হয়। লেখার পরিধির কথা মাথায় রেখে আমি সেদিকে যাচ্ছি না।
যেটি বলেছি— বিচার-বিবেচনার পর গৃহীত সত্য বিষয় বা বিশ্বাসই হচ্ছে জ্ঞান। অন্যভাবে বললে, কোনো বিষয় সত্য, না কি মিথ্যা; সত্য হলে কতটুকু সত্য, মিথ্যা হলে কতটুকু মিথ্যা প্রভৃতি বিচার-বিবেচনা করাই জ্ঞান। জ্ঞান দর্শনের একটি গুরুত্বপূর্ণ দিক। সেদিক থেকে বলা যায়: কোনোকিছুর বিচার-বিশ্লেষণ, সত্যের প্রতি অনুরাগ প্রভৃতিই হলো দর্শন। যেখানে কোনো বিচার-বিশ্লেষণ কিংবা সত্যের অনুসন্ধান থাকে না, তা দর্শন হতে পারে না।

উপর্যুক্ত আলোচনা থেকে প্রতীয়মান হয়: মীনার কার্টুন দেখা কিংবা পিনার জামা দেখা— এগুলো দর্শন নয়। কারণ, এতে বিচার-বিবেচনা করার কোনো সুযোগ নেই, সত্যতা প্রমাণের কোনো অবকাশ নেই। আর, দর্শন হতে হলে একে অবশ্যই যৌক্তিক অনুসন্ধানমূলক হতে হবে।

[ জ্ঞাতব্য: আলোচিত ইংরেজি ‘Philosophy’ আর বাংলা ‘দর্শন’ শব্দ দুটির অর্থের ভিন্নতা দৃশ্যমান। অর্থের ভিন্নতা থাকলেও এদের আলোচনার বিষয়ের দিক প্রায়ই একই: জ্ঞানানুসন্ধান, সত্যানুসন্ধান প্রভৃতি। ]

উৎস:  Tahasin Aishe, দর্শনের দর্শন: ভূমিকা, শুদ্ধ বানান চর্চা (শুবাচ)।

All Link : শুবাচে প্রকাশিতগুরুত্বপূর্ণ লেখা

উপর বনাম ওপর

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পবিলেকশন্স লি.

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

কি না  বনাম কিনা এবং না কি বনাম নাকি

মত বনাম মতো : কোথায় কোনটি এবং কেন লিখবেন

error: Content is protected !!