দাঁড় দাড়া দাঁড়ি দাড়ি: দাঁড়িপাল্লা দাঁত

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/দাঁড়-দাড়া-দাঁড়ি-দাড়ি-দাঁড়/
বাক্যের শেষে অবস্থিত পূর্ণচ্ছেদ (।) অর্থদ্যোতক দাঁড়ি শব্দের বানানে চন্দ্রবিন্দু দিতে হয়, কিন্তু চিবুক বা গালে উদগত রোমরাজি বা শ্মশ্রু অর্থদ্যেতক  দাড়ি শব্দের বানানে চন্দ্রবিন্দু দিতে হয় না; কিন্তু কেন?

নিমোনিক: চিবুক বা গালে উদগত রোমরাজি বা শ্মশ্রু নিচের দিকে ঝুলে থাকে। তাই এখানে চন্দ্রবিন্দু দিলে পড়ে যায়। এজন্য 

ড. মোহাম্মদ আমীন

চিবুক বা গালে উদগত রোমরাজি বা শ্মশ্রু অর্থদ্যোতক দাড়ি বানানে চন্দ্রবিন্দু দিতে নেই। পূর্ণচ্ছেদ (।) অর্থদ্যোতক দাঁড়িটি হাঁটু সোজা করে মেরুদণ্ড অর্থদ্যোতক দাঁড়া শব্দের মতো দাঁড়িয়ে থাকে। তাই বাক্যের দাঁড়িতে দাঁড়া ও হাঁটু বানানের মতো চন্দ্রবিন্দু দিতে হয়।

মাঝি দাঁড়িয়ে দাঁড় বায়। তাই মাঝির দাঁড় (বৈঠা) বানানেও চন্দ্রবিন্দু দিতে হয়। দন্ত অর্থদ্যোতক দাঁত, মাড়ির ওপর সোজা দাঁড়িয়ে থাকে। তাই দাঁত বানানেও চন্দ্রবিন্দু দিতে হয়।

পরিমাপ করার সময়  নিক্তি বা তুলাদণ্ড দাঁড়িয়ে থাকে। তাই তুলাদণ্ড অর্থদ্যোতক  দাঁড়িপাল্লার ‘দাঁড়ি’ বানানেও চন্দ্রবিন্দু দিতে হয়।

কী যাদু বাংলা গানে, গান গেয়ে দাঁড় মাঝি টানে- – -।

নিমোনিক শব্দের অর্থ

নিমোনিক (Mnemonic) শব্দটি প্রাচীন গ্রিক শব্দ μνημονικός থেকে উদ্ভূত। এর অনুবাদ হতে পারে স্মৃতিসংক্রান্ত, স্মৃতিবিষয়ক, স্মৃতিশাস্ত্রসম্পর্কিত।
নিমোনিক শব্দের সঙ্গে নিমোসাইন (Mnemosyne) শব্দের প্রায়োগিক সংশ্লিষ্টতা রয়েছে। এর অর্থ “স্মৃতিচিহ্ন”। গ্রিক পুরাণে নিমোসাইন হলো মুসার মায়ের নাম। দুটি শব্দই আবার নেমা(Mnema) শব্দটিকে নির্দেশ করে। এর অর্থও স্মৃতি।
শব্দগুলো ‘বিলুপ্তপ্রায় স্মৃতিকে জাগিয়ে তোলা’ কথা প্রকাশে ব্যবহৃত।বাংলায় নিমোনিক শব্দের অর্থ করা হয়েছে: স্মৃতিজাগানিয়া, স্মৃমন্থন (স্মৃতি+রোমন্থন), স্মৃতিসহায়ক।
নিমোনিক বাংলা বানান অভিধান ড. মোহাম্মদ আমীনের একটি গ্রন্থ। বাংলা শব্দের বানানের সঙ্গে ব্যুৎপত্তি, ব্যাকরণিক নির্দেশ এবং একই সঙ্গে স্মৃতিজাগানিয়া ইঙ্গিতসূত্র বইটির মূল বিষয়বস্তু।
সূত্র: নিমোনিক বাংলা বানান অভিধান (প্রকাশনীয়), ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
হাতি নিয়ে কিছু কথা
  • হাতির বাসস্থান— পিলখানা।
  • হাতির গর্জন— বৃংহিত।
  • হাতি পরিচালনা করেন যিনি— মাহুত।
  • মাহুত যে লৌহদণ্ডের সাহায্যে হাতি পরিচালনা করেন— অঙ্কুশ।
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
error: Content is protected !!