দালাইলামা: দালাইলামা শব্দের অর্থ: উৎপত্তি ব্যুৎপত্তি ও বিকাশ

ড. মোহাম্মদ আমীন

তিব্বতে বৌদ্ধধর্মের ‘গেলুগ’ শাখার প্রধান ধর্মগুরু দালাইলামা নামে পরিচিত।  দলাইলামা তিব্বতের প্রধান আধ্যাত্মিক ধর্মগুরু। সংবিধান অনুসারে

ড. মোহাম্মদ আমীন

তিনি একই সঙ্গে তিব্বতের শাসনতন্ত্রের প্রধান ও রাজকীয় মর্যাদাপ্রাপ্ত প্রধান ব্যক্তি হিসেবে সর্বোচ্চ সম্মানে অধিষ্ঠিত। তিব্বতি পুরাণমতে, দলাইলামা করুণাময় বোধিসত্ত্ব অবলোকিতেশ্বরের অবতার। তিব্বতের রাজাধীন লাসায় বিলাসবহুল পোতালা প্রাসাদে দালাইলামা বসবাস করেন। বর্তমানে দায়িত্বে আছেন চতুর্দশ দলাইলামা। তাঁর দালাইলামিক নাম তেনজ়িন গিয়াত্সো (Dainzin Gyaco ইংরেজি বানান: Tenzing Gyatso)। ১৯৩৫ খ্রিষ্টাব্দের ৬ই জুলাই তিনি জন্মগ্রহণ করেন। তাঁর জন্মনাম: লামো থোঁডুপ। ১৯৫৮ খ্রিষ্টাব্দে চীন, তিব্বত অধিগ্রহণ করার পর তেনজ়িন গিয়াতসু ১৯৫৯ খ্রিষ্টাব্দে  কিছু অনুগামী-সহ গোপনে দেশত্যাগ করে ভারতে আশ্রয় গ্রহণ করেন।   তিব্বতে শান্তিরক্ষার ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে ১৯৮৯ খ্রিষ্টাব্দে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়।

দালাইলামা শব্দের অর্থ
মোঙ্গলীয় দালাই আর সংস্কৃত লামা মিলে দালাইলামা। ‘দালাই’ অর্থ সাগর, অপরিমেয়, অশেষ আর ‘লামা’ অর্থ শিক্ষক, আধ্যাত্মিক গুরু, মহাপ্রাজ্ঞিক। সুতরাং, দালাইলামা কথার শাব্দিক অর্থ: সমুদ্রগুরু। কিন্তু  আভিধানিক, প্রায়োগিক ও অন্তর্নিহিত অর্থ: এমন একজন শিক্ষক বা এমন একজন আধ্যাত্মিক গুরু যার জ্ঞান, প্রজ্ঞা, মেধা, মর্যাদা ও দূরদর্শিতার পরিমাণ সাগরের মতো  গভীর আর তার জলের মতো অপরিমেয়।
দালাইলামা পদে নির্বাচিত  হওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তি পূর্বনাম পরিত্যাগ করে নতুন নাম গ্রহণ করেন। নতুন নামের সঙ্গে গিয়াতসু কথাটি অনিবার্য পদবি হিসেবে যুক্ত করা হয়।  বর্তমান দালাইলামার আধ্যাত্মিক নাম তেনজ়িন গিয়াতসুগিয়াতসু তিব্বতি ভাষার শব্দ। যার অর্থ (বিশেষণে) সমুদ্র;  প্রায়োগিক ও আলংকারিক অর্থ: মহান, অপরিসীম জ্ঞান অপরিমেয় প্রজ্ঞা ও অসীম মর্যাদার অধিকারী। 
—————————————–
শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
error: Content is protected !!