দায়িত্ব ও কর্তব্য

ড. মোহাম্মদ আমীন

দায়িত্বকর্তব্য ভিন্নার্থের দুটি পৃথক শব্দ। তবে উভয় শব্দের প্রায়োগিক চেতনা ও ক্রিয়ামূলক অনুষঙ্গ পরস্পর অবিচ্ছেদ্য। দায়িত্বের সঙ্গে কিছু কর্তব্য অনিবার্যভাবে থেকে যায়, সেসব অনিবার্য কর্তব্য পরিপালনের জন্য দায়িত্ব প্রদান করা হয়। দায়িত্ব গ্রহণ করা যায়, অন্যদিকে কর্তব্য গ্রহণ করা যায় না

পাঞ্জেরী পাবলিকেশন্স লি.

—এটি কেবল পালন করা যায়। কাউকে কোনো দায়িত্ব দিলে তা পালন করা ওই ব্যক্তির কর্তব্য হয়ে দাঁড়ালেও কীভাবে পালন করবে বা আদৌ করবে কি না তা সম্পূর্ণ ব্যক্তিনির্ভর। দ্বায়িত্ব হলো যেই কাজ করতেই হবে; কর্তব্য হলো ওই কাজটি কীভাবে করা উচিত হবে কিংবা করা হবে। দায়িত্ব গ্রহণ না-করেও কিংবা দায়িত্ব না-নিয়েও কর্তব্য পালন করা যায়। আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব যার ওপরই ন্যস্ত থাকুক না কেন, ওই দায়িত্ব গ্রহণ না-করেও যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আইন-শৃঙ্খলা রক্ষায় স্বতোঃপ্রণোদিতভাবে কিছু কর্তব্য পালন করতে পারেন।

একটি দায়িত্ব পালনের অগণিত উপায় থাকতে পারে। একাধিক ব্যক্তিকে একটিমাত্র দায়িত্ব প্রদান করা হলেও কর্তব্য পালনের ধরন, ফল, প্রতিক্রিয়া অভিন্ন হয় না। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করা এবং প্রধানমন্ত্রীর কর্তব্য পালন করা এক কথা নয়। প্রত্যেক প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণ করেন, দায়িত্ব গ্রহণের রীতিনীতি সব অভিন্ন কিন্তু কর্তব্য সম্পূর্ণ নিজস্ব। ব্যক্তিভেদে সকল প্রধানমন্ত্রীর দায়িত্ব-গ্রহণ অভিন্ন হলেও কর্তব্য পালন কখনও অভিন্ন হয় না, হতে পারে না। কেউ দায়িত্ব গ্রহণ করলেও নিজ কর্তব্য যথাযথভাবে না-ও পালন করতে পারেন। সুতরাং দায়িত্ব গ্রহণ করা মানে কর্তব্য পালন করা নয়। যে কেউ যে কোনো কাজের দায়িত্ব গ্রহণ করতে পারেন, কিন্তু সে দায়িত্বের সঙ্গে সংশ্লিষ্ট কর্তব্য যথাযথাভাবে পালন করতে পারবেন কিংবা পারলেও করবেন – এটি নিশ্চিত বলা যায় না।

কর্তব্য পালনের সঙ্গে অভিজ্ঞতা, মানসিক দৃঢ়তা, ব্যক্তিবিশেষের চিন্তাচেতনা প্রভৃতি জড়িত। কাউকে জোর করে দায়িত্ব প্রদান করা যায়, কিন্তু তাকে দায়িত্ব পালনে বাধ্য করা যায় না। কোনো পশুকে জোর করে জলে নামানো যায়, কিন্তু জোর করে জল পান করানো যায় না—এখানে জলে নামানোটাকে দায়িত্ব এবং জলপান কর্তব্য।


All Link

বিসিএস প্রিলি থেকে ভাইভা কৃতকার্য কৌশল

ড. মোহাম্মদ আমীনের লেখা বইয়ের তালিকা

বাংলা সাহিত্যবিষয়ক লিংক

বাংলাদেশ ও বাংলাদেশবিষয়ক সকল গুরুত্বপূর্ণ সাধারণজ্ঞান লিংক

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/১

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন/২

বাংলা বানান কোথায় কী লিখবেন এবং কেন লিখবেন /৩

কীভাবে হলো দেশের নাম

ইউরোপ মহাদেশ : ইতিহাস ও নামকরণ লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

বাংলাদেশের তারিখ

ব্যাবহারিক বাংলা বানান সমগ্র : পাঞ্জেরী পবিলেকশন্স লি.

error: Content is protected !!