দুর্গাপূজার বানান দুর্গতি

রবিশঙ্কর মৈত্রী

দুর্গাপূজা বা শারদোৎসবকে আমরা ছোটোবেলায় বড়ো পূজা বলেই চিনছি। অর্থাৎ দুর্গাপূজাই বাঙালির সবচেয়ে বড়ো পূজা এবং উৎসব। সপ্তমী তিথি থেকে বিজয়া দশমী পর্যন্ত এ্র্ই চার দিনকেই উৎসবের সময় ধরা হয়। ষষ্ঠীতে মূলত দেবীকে খাটে বা আসনে স্থাপন করা হয়।

যিনি দুর্গতি নাশ করেন তিনিই দুর্গা; দুর্গতিনাশিনী। ছোটোবেলা থেকেই দেখে আসছি– পূজা প্যান্ডেলের সামনে বড়ো করে লেখা …. (অমুক) সার্বজনীন দূর্গাপূজা কমিটি। আমন্ত্রণপত্রে, পোস্টারে, ব্যানারে, প্রায় সবখানেই ভুল বানানে দূর্গা এবং সার্বজনীন লেখা থাকে। এই দুটি বানানই ভুল। শুদ্ধ বানান দুর্গা এবং সর্বজনীন। সন্ধিযুক্ত হলে সর্বজনীন সার্বজনীন হয় না। অবশ্য সার্বজনীন এখন প্রচলিত হয়ে গেছে ।সর্বজনীন মানে সকলের জন্য মঙ্গলকর, বারোয়ারি।

সর্বজন, সবর্জনশ্রদ্ধেয় সর্বজয়া ইত্যাদি শব্দ লিখতে আমরা অতিরিক্ত আকারদুষ্ট না-হলে সর্বজনীনের জন্যে কেন হব? আমরা সর্বজনীন লিখব, সার্বজনীন নয়।দুর্গ, দুর্গতি, দুর্গম ইত্যাদি শব্দের বানানেও অনেকেই ভুল করে দীর্ঘ-ঊ-কার লিখে ফেলি। শারদোৎসব শব্দের বানানেও কেউ কেউ ভুল করে শারোদৎসব লিখে ফেলেন। শারদোৎসব মানে শরৎকালীন উৎসব। শারদ + উৎসব = শারদোৎসব। শারদ মানে শরৎকালীন। দুর্গা শরৎকালে পূজিত হন বলে তাঁকে শারদাও বলা হয়। সরস্বতীকেও বলা হয় শারদা। আসলে সরস্বতীও মা দুর্গারই আরেক রূপ। ঈশ্বরের মাতৃরূপই দেবী দুর্গা।

দুর্গার খণ্ডিত একেকটি রূপ কার্তিক গণেশ লক্ষ্মী সরস্বতী। সন্তান তো মায়েরই অংশ; তাই কার্তিক গণেশ লক্ষ্মী সরস্বতীকে দুর্গার সন্তান রূপেই ভাবতে ভালো লাগে।যে-কোনো পূজায় একসঙ্গে অঞ্জলি দেয়াই ভক্তদের মূল উদ্দেশ্য থাকে। এই অঞ্জলি বানানেও অনেক সময় ভুল হয়; লেখা হয় অঞ্জলী। সঠিক বানান : অঞ্জলি, গীতাঞ্জলি, শ্রদ্ধাঞ্জলি ইত্যাদি।রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন– বানান স্মৃতিনির্ভর, উচ্চারণ শ্রুতিনির্ভর। সঠিক বানান কষ্ট করে মনে রাখলেই আমরা ভুল বানান থেকে মুক্ত হতে পারি।

গবেষণা, প্রাতিষ্ঠানিক অধ্যয়ন, মাতৃভাষা জ্ঞান, প্রাত্যহিক প্রয়োজন, শুদ্ধ বানান চর্চা এবং বিসিএস-সহ যে-কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অতি প্রয়োজনীয় কয়েকটি লিংক :

শুবাচ লিংক

শুবাচ লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/১

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

নাটোর জেলার নামকরণ

চকরিয়ার ইতিহাস ও ঐতিহ্য

মানিকগঞ্জ জেলার নামকরণ ও ঐতিহ্য

হাতিয়া উপজেলার নামকরণ ইতিহাস ও ঐতিহ্য

পটুয়াখালী আগুনমুখা নদীর নামকরণ

ভেদরগঞ্জ উপজেলা ও ইউনিয়নসমূহের নামকরণ

আমিও পুলিশ ছিলাম

বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ভুল আর ভুল

চটি পড়বেন না পরবেন

তৈরি তৈরী দুঃসংবাদ

তিন শ-য়ের বাড়াবাড়ি

যত দোষ নন্দ ঘোষ

error: Content is protected !!