দুহিতা অর্থ কন্যা: যে দুহ্য বা যাকে দোহন করা যায়: দুধ দোহাতে বা শুষতে দেয় যে

ড. মোহাম্মদ আমীন
সংযোগ: https://draminbd.com/দুহিতা-অর্থ-কন্যা-যে-দুহ্/
দুহিতা শব্দের আদি ও ব্যুৎপত্তিগত অর্থ— যে তার দুগ্ধ দোহন করতে দেয়, চোষণ করতে দেয়; যার দুধ দোহন করা যায়,  চোষণ করা যায়;  যে তার দুধ দোহাতে বা শুষতে দেয়। তবে শব্দটির বর্তমান একমাত্র প্রচলিত অর্থ কন্যা। কিন্তু কেন দুহিতার আদি অর্থ এমন ছিল? কারণ  দুহিতা বা কন্যাসন্তান  সন্তান জন্মদানের পর  সন্তানকে তার দুধ পান করিয়ে থাকে, তার স্তন চোষণ করতে দেয় কিংবা অনুরূপ দোহন বা চোষণ করার যোগ্যতা অর্জন করে। এবার দেখা যাক এ বিষয় অভিধান আর কী বলে
দুহিতা শব্দের উৎপত্তি ব্যুৎপত্তি ও আদি অর্থ:

দুহ্‌ ধাতু থেকে দুহিতা শব্দের উদ্ভব। দুহ্‌ ধাতুর মধ্যে যেটি নিহিত সেটি হচ্ছে দোহন, দুহ, দুহ্য, দুহ্যমান, দুহানো, দুহি প্রভৃতি।   দুহ্ ধাতুর সঙ্গে য-প্রত্যয়

ড. মোহাম্মদ আমীন

যুক্ত হয়ে গঠিত হয়েছে দুহ্য (√দুহ্+য); যার অর্থ— (বিশেষণে) দোহন করা যায় এমন, দোহনীয়। আবার দুহ্য শব্দের সঙ্গে মান(শানচ) প্রত্যয় যুক্ত হয়ে গঠিত হয়েছে দুহ্যমান (দুহ্য+মান); যার অর্থ— দোহন করা হচ্ছে এমন। দুহ্‌ দাতুর সঙ্গে অন প্রত্যয় যুক্ত হয়ে গঠিত হয়েছে দোহন(√দুহ্‌+অন); যার অর্থ— দুধ দোহনের কাজ। দোহন থেকে এসেছে দোহনপাত্র, দোহনী, দোহনীয় (√দুহ্‌+অনীয়), দোহানো, দোহা প্রভৃতি শব্দ।

সংস্কৃত দুহ্‌ ধাতুর সঙ্গে তৃ প্রত্যয় যুক্ত হয়ে গঠিত হয়েছে দুহিতা (√দুহ্+তৃ)। যার অর্থ: যে দুধ দোহাতে দেয়, যাকে  দোহন করা যায়, যে দুধ শুষতে দেয়, যার দুধ শোষণ করা যা। কন্যা সন্তান মা হয়ে সন্তানকে তার দুধ পান করিয়ে থাকে। সে নিজের সন্তানদের তার দুধ দোহন করতে দেয়, শোষণ করতে দেয়; সে দুহ্য। তাই তাকে বলা হতো দুহিত। তবে দুহিতা শব্দটি এখন আগের অর্থ প্রদানে প্রয়োগ করা হয় না। সে তার আদি অর্থ হতে চ্যুত হয়ে সম্পুর্ণ নতুন অর্থ ধারণ করেছে। আধুনিক অভিধানমতে, দুহিতা অর্থ (বিশেষ্যে)— কন্যা।

এভাবে অনেক শব্দ সময়ের পরিধিতে অর্থ হারিয়ে নতুন অর্থ ধারণ করে। কেউ লাভ করে উৎকর্ষ আবার কেউ উৎকর্ষ হারিয়ে নেতিবাচক অর্থ ধারণ করে। যেমন: মন্দির শব্দের আদি অর্থ ছিল গৃহ।  এখন শব্দটির অর্থ— দেবালয়। সম্ভ্রান্ত শব্দের আদি অর্থ— সম্পূর্ণ ভুল।বর্তমান প্রচলিত অর্থ—  অভিজাত উচ্চ মর্যাদাসম্পন্ন। হরিণ শব্দের অর্থ ছিল হরণকারী, চোর।বর্তমান অর্থ— পশুবিশেষ। এখানে শব্দগুলোর অর্থের উৎকর্ষ সাধিত হয়েছে। অনুরূপ দুহিতা শব্দটিও তার পূর্বের অর্থ হারিয়ে উৎকর্ষ অর্থ কন্যা লাভ করেছে।


শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
error: Content is protected !!