দেখাশুনা দেখাশোনা ও দেখভাল শব্দের অর্থবৃত্তান্ত

ড. মোহাম্মদ আমীন

দেখাশুনা না কি দেখাশোনা
 
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানমতে দুটোই শুদ্ধ। অতএব, যেকোনো একটি লিখতে পারেন। শব্দদুটির অর্থ— (বিশেষ্যে) তত্ত্বাবধান, পরিচর্যা। এর সমার্থক শব্দ— দেখভাল।
সে নিজে নিজের দেখাশোনা করে।
সে নিজে নিজের দেখাশুনা করে।
সে নিজে নিজের দেখভাল করে।
 
ব্যাখ্যা: দেখাশোনা/দেখাশুনা কথাটির এমন অর্থ কেন? কারণ , কোনো বিষয় শুধু দেখলে পুরোপুরি অধিকারে বা আয়ত্তে এসে যায় না। দেখার সঙ্গে শোনা যুক্ত হলে জ্ঞান বা ধারণা পূর্ণতা পায়। দেখাশুনা ও দেখাশোনা শব্দের অর্থে এই সত্যটি প্রতিফলিত হয়েছে।
 
দেখভাল:  দেখ ও ভাল বা ভালো শব্দের মিলনে দেখভাল শব্দের উদ্ভব। এর শাব্দিক অর্থ ভালো করে দেখো। এই ভালো করে করে দেখার মধ্যে নিহিত আছে শোনা কাজটিও। যার কারণে শব্দটির আলংকারিক অর্থ দেখা ও শোনা বা দেখাশুনা, দেখাশোনা, পরিচর্যা, তত্ত্বাবধান প্রভৃতি।  
 

উত্তর ও জবাব

উত্তর: সংস্কৃত উত্তর (উৎ+তর) অর্থ— (বিশেষ্যে) দক্ষিণের বিপরীত দিক; প্রতিবাক্য, সাড়া (উত্তরদাতা); সমাধান (প্রশ্নোত্তর); অর্থালংকারবিশেষ; (বিশেষণে) পরবর্তী; ভবিষ্যৎ(মরণোত্তর, উত্তরকাণ্ড); উপরিস্থ (উত্তরচ্ছেদ) এবং (ক্রিয়াবিশেষণে) অব্যবহিত পরে, তারপর।
জবাব: আরবি জবাব অর্থ— (বিশেষ্যে) চিঠিপত্র বা কথার উত্তর, কৈফিয়ত (জবাবদিহি); উদ্ধত প্রত্যুত্তর (কথায় কথায় জবাব); বরখাস্ত, বিদায়, ইস্তফা। জবাব ও জওয়াব এর সমার্থক।
জবাব থেকে এসেছে জবাবদিহি, জবাবদিহিতা, জবাবি, লাজবাব প্রভৃতি।
 
 
লিংক: https://draminbd.com/দেখাশুনা-দেখাশোনা-ও-দেখভ/
 
 
  সূত্র: ড. মোহাম্মদ আমীন, কোথায় কী লিখবেন: বাংলা বানান: প্রয়োগ ও অপপ্রয়োগ, পাঞ্জেরী পাবলিকেশন্স লি.
 
error: Content is protected !!