‘ধূমপান নিষেধ’ না কি ‘ধূমপান নিষিদ্ধ’

ড. মোহাম্মদ আমীন
ক্রিয়াপদ অথবা বিশেষণ ছাড়া বাংলা বাক্য গঠিত হতে পারে না। যদি নিষেধ শব্দটি বিশেষণ হয়, তবে “ধূমপান নিষেধ।” বাক্যটি শুদ্ধ।
পুরানো কয়েকটি অভিধানে দেখা যায় : ‘নিষেধ’ বিশেষ্য, যার বিশেষণ রূপ হলো ‘নিষিদ্ধ’। তবে কতিপয় আধুনিক অভিধান ‘নিষেধ’ শব্দটিকে যুগপৎ বিশেষ্য ও বিশেষণ নির্দেশ করেছে। সেক্ষেত্রে “ধূমপান নিষেধ।” বাক্যটি অশুদ্ধ হতে পারে না।
বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান [প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬] গ্রন্থে ‘নিষেধ’ শব্দটিকে বিশেষ্যও বলা হয়েছে আবার বিশেষণও বলা হয়েছে। সে হিসেবে ‘ধূমপান নিষেধ’ ও ‘ধূমপান নিষিদ্ধ’ দুটো প্রকাশভঙ্গিই শুদ্ধ। তাহলে, কোনটি লিখব? যে-কোনো একটি লিখতে পারেন।তবে, আমি লিখি- নিষেধ
‘নিষেধ’ ও ‘নিষিদ্ধ’ দুটো শব্দই তৎসম। তা হলেও, লেখায় এবং উচ্চারণে, ‘নিষিদ্ধ’ শব্দটি ‘নিষেধ’ শব্দের চেয়ে গুরুগম্ভীর। সে তুলনায় ‘নিষেধ’ শব্দটি যুক্তাক্ষরমুক্ত, সহজ এবং শ্রুতিমধুর। সবচেয়ে বড়ো কথা, এটি ব্যাপকভাবে ব্যবহৃত একটি শব্দ।
এ অবস্থায়, আমি মনে করি, ‘ধূমপান নিষিদ্ধ’ বাক্যের চেয়ে “ধূমপান নিষেধ” লেখা অধিকতর সমীচীন।

অপেরা

ইতালীয় অপেরা (Opera) শব্দের বাংলা প্রতিশব্দ গীতিনাট্য। এর উদ্ভব ইতালিতে। পরবর্তীকালে তা সমগ্র ইউরোপে ছড়িয়ে পড়ে। এটি পাশ্চাত্যে অত্যন্ত জনপ্রিয় গীতিনির্ভর বিশেষ ধরনের নাটক।
অপেরা পশ্চিমা শাস্ত্রীয় সংগীতের একটি প্রধান শাখা। অভিনয়, পোশাকসজ্জা এবং কখনো কখনো নৃত্য সহকারে মঞ্চে গীতিনাট্য পরিবেশন করা হয়।

সহজ কথায়, সংগীত-প্রধান নাটককে অপেরা বা গীতিনাট্য বলা হয়।

অপেরার কাহিনি ও চরিত্রের সঙ্গে সমন্বয় করে সংগীত চয়ন করা হয়। শকুন্তলা বাংলা ভাষার প্রথম অপেরা বা গীতিনাট্য।
জানা অজানা অনেক মজার বিষয়: https://draminbd.com/?s=অজানা+অনেক+মজার+বিষয়
শুবাচ গ্রুপের সংযোগ: www.draminbd.com
শুবাচ যযাতি/পোস্ট সংযোগ: http://subachbd.com/
আমি শুবাচ থেকে বলছি
error: Content is protected !!