নকিয়া (NOKIA) শব্দের অর্থ  ও উৎপত্তি: Symphony Huawei, Samsung   

ড. মোহাম্মদ আমীন

নকিয়া (NOKIA) শব্দের অর্থ  ও উৎপত্তি: Symphony Huawei, Samsung   

Sable

বিশ্বব্যাপী পরিচিত Nokia একটি ফিনিশ শব্দ। ফিনল্যান্ডের প্রিকানমা (Pirkanmaa) অঞ্চলে নোকিয়ানভিরটা (Nokianvirta) নদীর তীরে নোকিয়া নামের একটি শহর আছে। ১৯৭৭ খ্রিষ্টাব্দে শহরটি আধুনিকভাবে সজ্জিত করা হয়।শহরের মাঝখানে রয়েছে নকিয়া চার্চ। এটি ২০০৫ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠা করা হয়। তবে শহরের জন্য নয়, ফিনল্যান্ড ভিত্তিক বহুজাতিক টেলিযোগাযোগ সম্পর্কিত কোম্পানি ‘নকিয়া কর্পোরেশন’– এর জন্য নকিয়া শব্দটি বিশ্বব্যাপী এত পরিচিত। ২০১১ খ্রিষ্টাব্দ পর্যন্ত নোকিয়া ছিল বিশ্বের সর্ববৃহৎ মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান। ১৫০৫ খ্রিষ্টাব্দে নকিয়া শব্দটির প্রথম সাহিত্যিক প্রয়োগের  নজির পাওয়া যায়। শব্দটি তৎকালীন ফিনল্যান্ডবাসীর বিশেষ উপকারী লোমশ কালো প্রাণী স্যাবল (Sable) অর্থে ব্যবহৃত হয়েছিল— মূলত কৃষ্ণ সৌন্দর্য বর্ণনায়। এজন্য অনেকে মনে করেন, নকিয়া অর্থ কৃষ্ণবর্ণ, কালো রং। আসলে তা ঠিক নয়। কৃষ্ণবর্ণ নকিয়া শব্দের অনেক অর্থের একটি। আধুনিক Sable শব্দের একটি অর্থ কৃষ্ণবর্ণ। তবে মোবাইলের নকিয়া অর্থ— ঠিক কৃষ্ণবর্ণ নয়। 

Sable

নকিয়া শব্দের উদ্ভব অস্পষ্ট। আধুনিক ফিনিশ ভাষায় নকি (noki) অর্থ ঝুল (soot), কালিঝুলি এবং নকিয়া হচ্ছে এর বহুবচন। যদিও শব্দটির এই অর্থে ব্যবহার বিরল। সর্বাধিক প্রচলিত মত এই যে— নামটি প্রত্নতাত্ত্বিক ফিনিশ শব্দ নোইস (nois); বহুবচনে নকিয়া। যার অর্থ কৃষ্ণবর্ণের্ স্যাবল (sable)। এই কৃষ্ণবর্ণ দিয়ে কালো প্রকাশ করা হতো না। এরদ্বারা কৃষ্ণরঙের গতিশীল একটি লোমশ প্রাণীকে বুঝানো হতো যার নাম sable।  প্রাণীটি অভিজাত, দামি ও আরামপ্রদ শীতের পোশাক তৈরির জন্য অতিরিক্ত শিকারের কারণে ফিনল্যান্ডে বিলুপ্ত হয়ে যায়। তবে এই প্রাণীটির জন্য ফিনল্যান্ডে কৃষ্ণবর্ণের আলাদা আকর্ষণ রয়েছে। অধিকন্তু,  সাদা

নকিয়া চার্চ

বরফের দেশে কালো ছিল দুর্লভ।পরবর্তীকালে নকিয়া শব্দটি ভল্লুক প্রজাতির বিশেষ প্রাণী  Eurasian beaver অর্থে ব্যবহৃত হয়। এটি ধরালো দাঁতওয়ালা একজাতীয় লোমশ উভচর প্রাণী যারা গাছ কেটে বাঁধ নির্মাণে পটু। এর বাংলা হতে পারে বিবরি।এটি ধারালো দাঁতওয়ালা একজাতীয় লোমশ উভচর প্রাণী যারা গাছ কেটে বাঁধ নির্মাণে পটু। যোগাযোগহীন স্থানেও স্যাবল যোগাযোগ প্রতিষ্ঠা করতে পারে।এর কালো লোম দিয়ে তৈরি পোশাক ছিল খুবই জনপ্রিয় এবং অভিজাত। যা অনেকটা নকিয়ার সমার্থক হয়ে যায়। প্রাণীটি বিলুপ্ত হয়ে গেলেও কৃষ্ণবর্ণের সৌন্দর্য, দ্রুততা এবং আকর্ষণীয় বস্তু প্রকাশে নকিয়া শব্দটি ব্যবহৃত হতে থাকে।

Symphony ইংরেজী শব্দ। এর অর্থ “ঐকতান”। Samsung কোরীয় শব্দ এর অর্থ তিন তারকা। Huawei চায়নিজ শব্দ; এর অর্থ অর্জন, প্রত্যাশিত বস্তু লাভ, বিজয়। Oppo ইংরেজি শব্দ এর অর্থ “সহকর্মী বা বন্ধু”।

শুবাচ গ্রুপের লিংক: www.draminbd.com
—————
————————————————————–
error: Content is protected !!