নত্ববিধি কত সহজ : কেন বানানগুলো এমন : প্রশ্নোত্তরে ণত্ববিধি/২

ণত্ববিধির খুঁটিনাটি/২

ড. মোহাম্মদ আমীন

৬. অর্চনা, দর্শন, প্রার্থনা, রচনা, রটনা প্রভৃতি তৎসম শব্দ। শব্দের গঠন বলছে, ণত্ববিধি অনুযায়ী এসব শব্দের বানানে ‘মূর্ধন্য-ণ’ হওয়া উচিত । কিন্তু ‘দন্ত্য-ন’ কেন?

উত্তর: কারণ, /ঋ, র, র-ফলা, রেফ, ষ, ক্ষ/ এর পর ট-বর্গ ছাড়া অন্য-কোনো বর্গের বর্ণ থাকলে পরবর্তী ‘দন্ত্য-ন’ ধ্বনি /মূর্ধন্য-ণ/ হয় না। তাই অর্চনা, দর্শন, প্রার্থনা, রচনা, রটনা ইত্যাদি তৎসম হওয়ূা সত্ত্বেও বানানে ‘দন্ত্য-ন’।

(৭) ব্রাহ্মন্‌ ও শ্রীমান্‌ তৎসম শব্দ।এজাতীয় তৎসম শব্দের বানানে ণত্ব-বিধি অনুযায়ী মূর্ধন্য-ণ হওয়ার কথা, কিন্তু দন্ত্য-ন কেন?

উত্তর: কোনো শব্দের শেষে হসন্তযুক্ত /দন্ত্য-ন/ থাকলে তা মূর্ধন্য-ণ হয় না। যেমন: ব্রহ্মন্‌, শ্রীমান্‌ প্রভৃতি। তাই এদের বানানে ‘দন্ত্য-ন’। কোনো কোনো সন্ধিজাত ও সাধিত শব্দের ক্ষেত্রে /দন্ত্য-ন/ অপরিবর্তিত থাকে। যেমন: নিষ্পন্ন (নিঃ + পন্ন)।

৮.  ‘অগ্রহায়ণ’ বানানে মূর্ধন্য-ণ কেন? অন্যদিকে ‘অঘ্রান’ শব্দের বানানে  দন্ত্য-ন কেন?

উত্তর:  অগ্র + হায়ন (বছর) = অগ্রহায়ণ । কিন্তু কেন? ণ-ত্ব বিধানের নিয়মে বলা হয়েছে — সন্ধিবদ্ধ কিংবা সমাসবদ্ধ শব্দের ক্ষেত্রে যদি দুটি পদেরই স্বতন্ত্র অর্থ বজায় থাকে, তা হলে ণ-ত্ব বিধান প্রযোয্য হবে না । কিন্তু সৃষ্ট শব্দটি যদি বিশেষ অর্থ প্রকাশ করে সে-ক্ষেত্রে ণ-ত্ব বিধানের প্রয়োগ ঘটবে । তাই ‘অগ্রহায়ণ’ শব্দে ‘হায়ন’-এর ‘ন’ ‘ণ’-তে পরিণত হয়েছে । অন্যদিকে ‘অঘ্রান'(অতৎসম) শব্দটি এসেছে ‘অগ্রহায়ণ’ থেকে । তাই এতে ণ-ত্ব বিধানের প্রয়োগ ঘটেনি । এ রকম আরও শব্দ — নরেন্দ্র > নরেন , হীরেন্দ্র > হীরেন । ‘র’ থাকা সত্ত্বেও পরবর্তী ‘ন’ অপরিবর্তিত রয়েছে ।

(৯). আক্রমণ বানানে ‘মূর্ধন্য-ণ’, কিন্তু আক্রান্ত শব্দের বানানে দন্ত্য-ন কেন?

 উত্তর:  ট-বর্গীয় বর্ণের সঙ্গে ত-বর্গীয় বর্ণ যুক্ত হয়ে কোনো যুক্ত বর্ণ গঠন করতে পারে না। তাই, ণত্ব বিধান অনুসারে ‘আক্রমণ’ বানানে মূর্ধন্য’-ণ’ হলেও ‘আক্রান্ত’ বানানে দন্ত্য-‘ন’ হয়।

(১০) কর্নেল, ওয়ারেন্ট, কারেন্ট প্রভৃতি শব্দের বানানে ‘দন্ত্য-ন’ কেন?

উত্তর:  ণত্ববিধি অনুযায়ী কোনো  বিদেশাগত শব্দের বাংলা বানানে অবিকল্প /দন্ত্য-ন/ হয়। তাই এসব শব্দের বানানে ‘দন্ত্য-ন’।


নত্ব-বিধি সম্পর্কে বিস্তারিত জানার এবং সহজে ণত্ব-বিধি আয়ত্তে আনার জন্য দেখতে পারেন:  ণত্ববিধান : ণত্ব-বিধান : মূর্ধন্য-ণ বিধি
নত্ববিধির খুঁটিনাটি ১-৬ পর্যন্ত জানার জন্য দেখতে পারেন : ণত্ববিধির খুঁটিনাটি/১।
——————————————————————————————————————————————————————–

শুদ্ধ বানান চর্চা লিংক/১

দৈনন্দিন বিজ্ঞান লিংক

শুদ্ধ বানান চর্চা লিংক/২

শুদ্ধ বানান চর্চা লিংক/৩

শুদ্ধ বানান চর্চা লিংক/৪

কীভাবে হলো দেশের নাম

সাধারণ জ্ঞান সমগ্র/১

সাধারণ জ্ঞান সমগ্র/২

শুদ্ধ বানান চর্চা প্রমিত বাংলা বানান বিধি : বানান শেখার বই

বাংলা ভাষার মজা, ড. মোহাম্মদ আমীন, পাঞ্জেরী পাবিলিকেশন্স লি.।

উৎস: বাংলা ব্যাকরণ অভিধান, ড. মোহাম্মদ আমীন, পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা।

error: Content is protected !!